adv
২৪শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ১০ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

প্রথম টেস্ট যুদ্ধে মাঠে নামতে প্রস্তুত টাইগাররা

image_74361ঢাকা: সফরকারী শ্রীলঙ্কার বিপক্ষে সোমবার মিরপুরে প্রথম টেস্ট যুদ্ধে মাঠে নামতে প্রস্তুত টাইগার ক্রিকেটাররা। ঘরের মাঠে টেস্ট লড়াইটা একটু ভিন্ন রুপ নিয়েছে। ক্রিকেট বিশ্বের তিন মোড়ল ভারত,অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড টেস্ট ক্রিকেট নিয়ে আইসিসিতে যে প্রস্তাব দিয়েছে তার প্রতিবাদে মাঠের বাইরে সমালোচনার ঝড় উঠেছে।

আগামী ২৮ ও ২৯ জানুয়ারীতে দুবাইয়ে আইসিসি সভায় বিগ থ্রির প্রস্তাব পাস হলে টেস্ট ক্রিকেট খেলতে আবার কঠিন পরীক্ষা দিতে হবে মুশফিদের। শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজটি তাই রুপান্তরিত হয়েছে বাংলাদেশের জন্য ক্রিকেটে টিকে থাকার যুদ্ধ। ঘরের মাঠে বাংলাদেশ সবসময় ভালো ক্রিকেট খেলে থাকে। সর্বশেষ নিউজিল্যান্ড দল বাংলাদেশে সফরে এসে ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হয়েছে। আর দুই ম্যাচ টেস্ট সিরিজেও লড়াই করে ড্র করে মুশফিকবাহিনী।

তবে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট মানেই বাংলাদেশের জন্য দুঃস্বপ্ন। টেস্ট ক্রিকেটে বিচরনের এক যুগে বাংলাদেশের প্রথম ১২ বছরে দুই দলের খেলা মানেই ছিল বাংলাদেশের অসহায় আত্মসমর্পণের গল্প। এখন পযন্ত ১২ ম্যাচের সাতটি টেস্টেই শ্রীলঙ্কা জিতেছিল ইনিংস ব্যবধানে। বাকি পাঁচটির মধ্যে রানের ব্যবধানে তিনটি হার ২৮৮, ১০৭ ও ৪৬৫ রানে। উইকেটের ব্যবধানে হার দুটি ৮ ও ১০ উইকেটে।

তবে দীর্ঘ দিনের টেস্ট পরিসংখ্যান বদলে গেছে গতবছর শ্রীলঙ্কার মাটিতে দুই দলের সর্বশেষ সিরিজে। বাংলাদেশ উন্নতির সোপান বেয়ে অনেক ওপরে উঠেছে তার প্রমাণটা গত বছর পেয়েছে শ্রীলঙ্কাও। প্রথমবারের মতো শ্রীলঙ্কার বিপক্ষে টেস্টে ক্রিকেটে ড্র করে বাংলাদেশ। সেটাও আবার শ্রীলঙ্কার মাটিতে। পরের টেস্টে বাংলাদেশের ৭ উইকেটের হারেও ছিল অতীতের দুঃস্বপ্নের ভূতকে মাটিচাপা দেওয়ার ছাপ।

গত মার্চের সেই সিরিজের প্রেরণাকে পাথেয় করে এবার আরেকটু এগিয়ে যেতে চান বাংলাদেশর অধিনায়ক মুশফিকুর রহিম। মুশফিক ছাড়াও একই আত্মবিশ্বাসের ছোঁয়া ক্রিকেটারদের কণ্ঠেও। ঘরের মাঠে স্বপ্নের সীমানায় এবার জয়ের স্বপ্ন দেখছে টাইগাররা। মুশফিকের ভাষায়,‘আমরা নিজেদের মাঠে সবসময় ভালো ক্রিকেট খেলে থাকি। এবারও যদি সেই ধারাবাহিকতা ধরে রাখতে পারি তাহলে আমরা অনেক ভালো করবো। তার পরেও টেস্টের ধাপে ধাপে ভালো করতে চাই। আমাদের পেসাররা যদি শুরুতেই ভালো বোলিং করতে পারে তাহলে স্পিনাররা ঘুরিয়ে দিতে পারে টেস্ট রেজাল্ট।’

দলের পরিকল্পনা নিয়ে মুশফিক বলেন,‘দলে যারা রয়েছে সবাই ভালো পারফরম্যান্স করছে। এখন আমাদের দলের প্রথম থেকে শেষ ব্যাটসম্যান যারা রয়েছে সবাই ভালো করছে। তাই নিজের মাঠে সফরকারীদের বিপক্ষে টেস্ট জয় সম্ভব। শ্রীলঙ্কার সাঙ্গাকারা,মাহেলা ছাড়াও বেশ কিছু খেলোয়াড় রয়েছে যারা অনেক ভালো করে। তবে নিজের মাঠে আমরা নিজেদের স্বাভাবিক খেলাটাই খেলতে চাই।’

সফরকারী দলের অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজ ভাষায়,‘স্বাগতিকদের মাঠে টেস্ট সিরিজটা চ্যালেঞ্জ হবে। বাংলাদেশকে হালকা ভাবে না নিয়ে আমরা সেরা ক্রিকেট খেলতে চাই।’

বাংলাদেশ টেস্ট দল: মুশফিকুর রহিম (অধিনায়ক) তামিম ইকবাল,মার্শাল আইয়্যূব, সাকিব আল হাসান,নাসির হোসেন,মুমিনুল হক,শামসুর রহমান,মাহমুদউল্লাহ রিয়াদ, ইমরুল কায়েস,আব্দুর রাজ্জাক,সোহাগ গাজী,রবিউল ইসলাম,রুবেল হোসেন ও আল আমিন।

শ্রীলঙ্কার টেস্ট দল: অ্যাঞ্জেলো ম্যাথুজ (অধিনায়ক), দিনেশ চান্দিমাল, দিমুথ করুণারত্নে, কৌশল সিলভা, কুমার সাঙ্গাকারা, মাহেলা জয়বর্ধনে, কিথুরুয়ান ভিথানাগে, প্রসন্ন জয়বর্ধনে, দিলরুয়ান পেরেরা, রঙ্গনা হেরাথ, অজন্থা মেন্ডিস, সুরঙ্গ লাকমাল, নুয়ান প্রদীপ, শামিন্দা ইরাঙ্গা ও বিশ্ব ফার্নান্ডো।

জয় পরাজয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া