adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৩য়-৪র্থ শ্রেণীর চাকরির দাম ৭ লাখ টাকা

image_74231_0ঢাকা: যে রোগের কাছে মানুষ অসহায় সেই রোগের চিকিৎসা করে জাতীয় ক্যানসার ইনস্টিটিউট ও হাসপাতাল। আর সেখানেই কোনো নিয়ম নীতির তোয়াক্কা না করে তৃতীয় ও চতুর্থ শ্রেণীর প্রায় ৬৩টি পদে লোক নিয়োগ হচ্ছে মোটা অংকের টাকার বিনিময়ে। তৃতীয় শ্রেণীর জন্য ৬ থেকে ৭ লাখ টাকা এবং চতুর্থ শ্রেণীর কর্মচারীর কাছ থেকে ৩ থেকে ৪ টাকা ঘুষ নেয়ার প্রমাণ পাওয়া গেছে।

বাংলামেইলের অনুসন্ধানে এই নিয়োগ বাণিজ্যের তথ্য প্রমাণ উঠে এসেছে। দেখা গেছে, ঝাড়ুদার, আয়া, সুইপার, মশালচি, দারোয়ান পদে চাকরির জন্যও কয়েক লাখ টাকা নেয়া হয়েছে।

শুধু তা-ই নয়, ঘুষ দাতার চাকরি নিশ্চিত করতে লিখিত পরীক্ষায় শুধু সেই প্রার্থীকেই নির্বাচিত করা হয়েছে। এমনকি লিখিত পরীক্ষায় পাস না করলেও মৌখিক পরীক্ষার তালিকায় নাম রয়েছে এমন অভিযোগও পাওয়া গেছে।

খোঁজ নিয়ে দেখা গেছে, ফায়ার বোর্ড, এনিমেল কেয়ারটেকারসহ বেশ কিছু পদে একটি শূন্যপদের জন্য একজন প্রার্থীকেই মৌখিক পরীক্ষায় ডাকা হয়েছে।

এছাড়া, এই দফার নিয়োগে ওয়ার্ড বয় পদে একজন নিয়োগের কথা থকেলেও লিখিত পরিক্ষায় পাস করানো হয়েছে মাত্র তিন জনকে।   

গতকাল শুক্রবার লিখিত পারীক্ষা অনুষ্ঠিত হয়। তড়িঘড়ি করে সেদিন রাতেই ফলাফল প্রকাশ করে শনিবার সকাল থেকেই মৌখিক পরিক্ষার জন্য প্রার্থীদেরকে ডাকা হয়।  

বাংলামেইলের এই প্রতিবেদক সকাল থেকেই জাতীয় ক্যানসার ইনস্টিটিউটে অবস্থান নিলে একে একে চোখে পড়তে থাকে সব অনিয়ম। সেখানে প্রার্থী ও কর্মকর্তাদের আলাপ ও দহরম মহরম দেখে মনে হয়েছে যেন তাদের পারিবারিক সম্পর্ক রয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মচারী বাংলামেইলকে বলেন, ‘আমি এখানে এই অফিসের এক ঊর্ধ্বতন কর্মকর্তার এমএলএস (পিয়ন) পদে রয়েছি, এখন আমি এখানে আমার ভাইকে ঢুকাতে চেষ্টা করছি।’ টাকার কথা উঠলে তিনি বলেন, ‘আমাদেরও দিতে হবে, তবে তা অন্যদের চেয়ে কম।’

অনুসন্ধানে আরো দেখা গেছে, এক জেলার প্রার্থী কোটা সুবিধা পেতে অন্য জেলার বাসিন্দা হিসেবে কাগজপত্র জমা দিয়েছে। এমনকি ভুয়া কাগজপত্র দিয়ে তিনি ইলেক্ট্রিশিয়ান পদের চাকরিটা নিশ্চিত করেছেন বলেও গর্বের সঙ্গে জানালেন পাবনার সেই প্রার্থী। তিনি গাজীপুর জেলা কোটায় চাকরি বাগিয়ে নিচ্ছেন।

এছাড়া, সরকারি চাকরিবিধি মোতাবেক সুইপার পদে হরিজন সম্প্রদায়ের জন্য কোটা বরাদ্দ থাকলেও তা অনুসরণ করা হয়নি বলে অভিযোগ পাওয়া গেছে।

সকালে মৌখিক পরীক্ষা বোর্ডে ছিলেন জাতীয় ক্যানসার ইনস্টিটিউট ও হাসপাতালের মহাপরিচালক অধ্যাপক ডা. গোলাম মোস্তফাসহ স্বাস্থ্য অধিদপ্তর এবং মন্ত্রণালয়ের পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল।

নিয়োগে অনিয়মের বিষয়ে জানতে চাইলে মহাপরিচালক অধ্যাপক ডা. গোলাম মোস্তফা ব্যস্ততা দেখিয়ে এড়িয়ে যান। পরে এই প্রতিবেদক তার কক্ষে গেলে তার অফিস সহকারীকে বলে দেন কাউকে যেন ভেতরে ঢুকতে দেয়া না হয়। কবে কথা বলবেন জানতে চাইলে তিনি দু’এক দিন পরে যেতে বলেন।

অন্য দিকে, নিয়োগ কার্যক্রম চলা অবস্থায় প্রশাসনিক কর্মকর্তা হুমায়ন কবিরকে কয়েকজন চাকরিপ্রার্থীদের সঙ্গে একান্তে আলাপ করতে দেখা গেছে।

এ বিষয়ে বাংলামেইল তার কাছে জানতে চাইলে তিনি বলেন, ‘আমার কি কোনো প্রার্থী থাকতে পারে না?’ অনিয়মের অভিযোগের ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, ‘এ বিষয়ে আমি কিছু বলতে পারবো না।’

জাতীয় ক্যানসার ইনস্টিটিউটের ঊর্ধ্বতন কর্মকর্তার পিএ রিয়াদ ভোলা জেলা কোটায় দুইটি পদের জন্য তদবির করতে প্রায় ৯ লাখ টাকা নিয়েছেন। সে প্রমাণ বাংলামেইলের কাছে রয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া