adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সিদ্ধান্তহীনতায় হেফাজত

image_65487_0 (1)ঢাকা: প্রচণ্ড সিদ্ধান্তহীনতায় ভুগছে হেফাজতে ইসলাম। ১৩ দফা দাবি আদায়ের লক্ষ্যে গত ছয় মাসে দলটি উল্লেখযোগ্য কোনো আন্দোলন করতে পারেনি। বিভিন্ন সময়ে দলের পক্ষ থেকে কর্মসূচি ঘোষণা করা হলেও সরকারের কঠোর অবস্থানের কারণে সেসব কর্মসূচির কোনোটাই সাফল্যের মুখ দেখেনি। তাই নতুন কোনো আন্দোলন কর্মসূচি ঘোষণার ব্যাপারে বর্তমানে বেশ দোদুল্যমান অবস্থায় আছে হেফাজতে ইসলাম। ধর্মভিত্তিক অন্যান্য রাজনৈতিক দলগুলোর অবস্থাও একই।

হেফাজতে ইসলাম এবং অন্যান্য ইসলামি দলগুলোর বেশ কয়েকজন নেতা জানিয়েছেন, সফলভাবে কর্মসূচি বাস্তবায়নের জন্য এবার খানিকটা কৌশলী হচ্ছে দলগুলো। এর অংশ হিসেবে, সরকারের হয়রানিমূলক আচরণ এড়িয়ে পরবর্তী আন্দোলন কর্মসূচিগুলোতে সাধারণ মুসলমানদের সম্পৃক্ত করার পরিকল্পনা করছে তারা। আর জনসম্পৃক্ততা বাড়ানোর জন্য ওয়াজ-মাহফিলসহ বিভিন্ন ধর্মীয় জনসভাকেই প্রাথমিক উপায় বলে মনে করছেন ইসলামি দলগুলোর নেতারা।

গত বছরের ৫ মে হেফাজতে ইসলামের সমর্থকদের ওপর শাপলা চত্বরে অভিযান চালায় যৌথ বাহিনী। এর প্রতিবাদে চট্টগ্রামের হাটহাজারী মাদ্রাসাভিত্তিক ‘অরাজনৈতিক’ এই সংগঠনটি ঢাকায় আরো তিনবার জনসমাবেশের ডাক দেয়। কিন্তু রাজধানীতে তো দূরের কথা, সরকারের চাপে চট্টগ্রামেও তারা কোনো ধরনের জনসমাবেশ করতে পারেনি।

৫ মে’র পর থেকে হেফাজতের নেতা-কর্মীরা পুলিশ হত্যাসহ বিভিন্ন মামলার আসামি হয়েছেন। তাই গ্রেফতার এড়াতে দলটির অধিকাংশ নেতাকর্মীই বর্তমানে আড়ালে রয়েছেন। তাই হেফাজতের নেতারা বলছেন, এই মুহূর্তে আন্দোলন নিয়ে কোনো স্পষ্ট বা সম্ভাব্য পরিকল্পনা তাদের নেই।

বিভিন্ন সূত্রে জানা গেছে, হেফাজতে ইসলামের বেশ কয়েকজন নেতা, যারা ১৮ দলীয় জোটেরও শীর্ষ নেতা, সরকারের উচ্চ পর্যায়ে নিয়মিত যোগাযোগ রক্ষা করে চলেছেন। দলের আটক নেতাদের মুক্তি এবং তাদের বিরুদ্ধে মামলা উঠিয়ে নেয়ার উদ্দেশ্যেই সরকারের বিভিন্ন পর্যায়ে দৌড়ঝাঁপ করছেন তারা। এমনকি রাজধানীতে জনসমাবেশ করার অনুমতি পাওয়ার জন্যও সরকারের পেছনে ছুটছেন হেফাজত নেতারা।

১৮ দলীয় জোটের অন্তর্ভুক্ত অন্যান্য ইসলামি দলগুলোও বর্তমানে সম্ভাব্য কোনো সরকারবিরোধী আন্দোলন নিয়ে বেশ অনিশ্চয়তার মধ্যে আছে। ইসলামী ঐক্যজোট, বাংলাদেশ খেলাফতে মজলিস এবং জমিয়তে উলামায়ে ইসলাম- এই দলগুলো বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটেরও অন্তর্ভুক্ত। তবে বাংলাদেশ খেলাফত আন্দোলন এবং খেলাফতে ইসলামী এখনো পর্যন্ত কোনো জোটের অংশ নয়।

বর্তমানে কোনো ধরনের আন্দোলন কর্মসূচি না থাকাকে সাময়িক ব্যাপার হিসেবে উল্লেখ করে হেফাজতে ইসলামের মহাসচিব মাওলানা জুনায়েদ বাবুনগরী জানিয়েছেন, খুব শিগগির নতুন কর্মসূচির ঘোষণা দেয়া হবে।

হেফাজতের অন্যতম উপদেষ্টা এবং বাংলাদেশ খেলাফত আন্দোলনের সাধারণ সম্পাদক মুহাম্মদ জাফরুল্লাহ খান বলেন, “সরকারের অগণতান্ত্রিক কার্যকলাপের জন্য সরকারদলীয় কর্মসূচি ছাড়া দেশের রাজনৈতিক এবং আর্থ-সামাজিক অন্যান্য দলগুলোর কোনো কর্মসূচি বাস্তবায়ন করা সম্ভব হচ্ছে না। তাই আমাদেরকে কৌশলী হয়ে নতুন কর্মসূচির পরিকল্পনা করতে হবে। আপাতত ধর্মীয় বিশেষ দিনগুলোতে হেফাজতে ইসলাম এবং অন্যান্য ইসলামি দলগুলোর পরিকল্পনা হলো বিভিন্ন ‘ধর্মীয় জনসভা’ আয়োজন করা।”

হেফাজতের আরেক উপদেষ্টা এবং ১৮ দলীয় জোটের শরিক ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মাওলানা আব্দুল লতিফ নিজামী জানিয়েছেন, সরকার হেফাজতে ইসলামের নেতা ও সমর্থকদের যেভাবে হয়রানি করছে শুধু সে কারণেই তারা কর্মসূচি সাময়িকভাবে বন্ধ রাখতে বাধ্য হয়েছেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া