adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

লিজে ঘাপলা, কোটি টাকার রাজস্ব ফাঁকি

image_74106_0ঢাকা: চুক্তি অনুযায়ী প্রতি ট্রিপে ৯টি বগি দেয়ার কথা থাকলেও দেয়া হয়েছে ৬টি। আবার এটাকে অজুহাত হিসেবে ব্যবহার করে চুক্তির ৫০ হাজার টাকা নিয়ে রেল কর্তৃপক্ষকেও দেয়া হচ্ছে মাত্র ১০ হাজার টাকা। ঠিকাদার প্রতিষ্ঠানকে এভাবে সুযোগ করে দেয়ার পেছনে রয়েছে খোদ রেলওয়ের কিছু কর্মকর্তা।

এমন ঘাপলা চলছে ৫৫১/৫ ও ৬/৫৫৪নং রাজশাহী এক্সপ্রেস ট্রেনে। ফলে সরকার হারাচ্ছে বিপুল পরিমাণ রাজস্ব আর  আঙ্গুল ফুলে কলাগাছ হচ্ছে রেলওয়ের এক শ্রেণীর কর্মকর্তা। আর তাদের যোগসাজসে মোটা অংকের অর্থ লুফে নিয়ে দেদারছে ব্যবসা চালিয়ে যাচ্ছে ঠিকাদার প্রতিষ্ঠান।

বাংলামেইলের অনুসন্ধানে এ তথ্য পাওয়া গেছে।

অনুসন্ধানে জানা গেছে, গত বছরের ১৬ জানুয়ারি ঈশ্বরদী-জয়দেবপুর-চাঁপাইনবাবগঞ্জ-সিরাজগঞ্জ ও ঈশ্বরদী রুটে ৫৫১/৫ ও ৬/৫৫৪ নং রাজশাহী এক্সপ্রেস ট্রেন পরিচালনার জন্য দরপত্র আহ্বান করা হয়। এবং গত ১ জুনে মেসার্স টিএম ট্রেডিং কোম্পানি কার্যাদেশ পায়। কার্যাদেশ পাওয়ার পর থেকে রেলের অসাধু কর্মকর্তা ও ঠিকাদারের যোগসাজসে বগী কমিয়ে অর্থ আত্মসাত করছে।

প্রতি ট্রিপে ৯টি করে বগি দেয়ার কথা থাকলেও সেখানে দেয়া হচ্ছে ৬টি বগি। প্রতিদিন ৩টি করে বগি কম দেয়া হচ্ছে। এতে ঠিকাদার প্রতিষ্ঠান ও রেলওয়ের অসাধু কর্মকর্তারা লাভবান হলেও বাড়ছে যাত্রীদের দুর্ভোগ।

এদিকে কম বগি দিয়ে ট্রেন পরিচালনার করার অজুহাতে ঠিকাদার প্রতিষ্ঠানকে প্রতিদিন গড়ে ৫০ হাজার টাকা ভাড়া দিতে হচ্ছে না। ফলে সরকার ওই ট্রেন থেকে প্রতি মাসে ১৫ লাখ টাকা রাজস্ব হারাচ্ছে। সে হিসাবে বছরে রাজস্ব ক্ষতি হচ্ছে ১ কোটি ৮০ হাজার টাকা।

রেলওয়ে সূত্রে জানা গেছে, চুক্তিপত্র অনুযায়ী প্রতি ট্রেনে আসা-যাওয়া মিলিয়ে ১৮ কোচ চলাচল করার কথা। অথচ যাত্রীবগি ও লাগেজভ্যান কমিয়ে যে হিসাব করা হচ্ছে তা হলো- ১ জুন চলাচল করে ১০ বগি, ২ জুন হতে ৫ জুন পর্যন্ত চলে ১১ বগি, ৬ জুন চলে ১৩ বগি এবং ৭ জুন হতে ৯ জুন পর্যন্ত চলাচল করে ১৪ বগি।

এভাবে প্রতিনিয়ত যাত্রীবগি ও লাগেজভ্যান কম চলাচলের কারণে ছোটখাটো ব্যবসায়ীরা রেলের ব্যবসা করার সুযোগ পাচ্ছে না। এছাড়া যাত্রীবগি কম হওয়ার কারণে যাত্রীদের ঠাসাঠাসি করে চলাচল করতে হচ্ছে। যাত্রীরা যথাযথ সেবা থেকে বঞ্চিত হচ্ছে উপরন্তু কর্তৃপক্ষকে উল্টো গচ্ছা দিয়ে অন্যপথে যাত্রী ও মালামাল পরিবহন করতে হচ্ছে।

সূত্র জানায়, সৈয়দপুর ওয়ার্কশপে অনেক বগি ও লাগেজভ্যান পড়ে আছে। অথচ অসাধু কর্মকর্তা ও ঠিকাদারদের পকেট ভারি করার জন্য ওইসব কোচ কাজে লাগানো হচ্ছে না।

যদি চুক্তি অনুযায়ী যাত্রী ও লাগেজভ্যান লাগানো হয় তাহলে সাধারণ যাত্রীরা যেমন নির্বিঘ্নে যাতায়াত করতে পারবে তেমনি সরকার প্রতি বছর কোটি কোটি টাকা রাজস্ব বাড়াতে পারবে বলে রেল বিশেষজ্ঞদের অভিমত।

অপর একটি সূত্র জানায়, এর আগেও এসআর ট্রেডিং ও এলআর ট্রেডিং কোম্পানি ১৫/১৬ মহানন্দা এক্সপ্রেস, ২৫/২৬ নকশিকাঁথা এক্সপ্রেস ও ২৩/২৪ রকেট মেইল ট্রেনে বগি কমিয়ে কোটি কোটি টাকা রাজস্ব ফাঁকি দিয়েছে।

এ ব্যাপারে জানতে রেলওয়ের পরিচালক ( ট্রাফিক) সৈয়দ জহুরুল হকের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘রেল লাভের জন্য চলে না, যাত্রী সেবা দেয়ার জন্য রেল লোকসান দিয়ে কাজ করে। যদি ঠিকাদার ও সংশ্লিষ্ট কর্মকর্তারা মিলে  চলতে না পারে তাহলে আমাদের কী করার আছে?’

নাম প্রকাশ না করার শর্তে রেলওয়ের এক কর্মকর্তা বলেন, ‘এ সমস্ত প্রতারণার কারণে রেল আজ লোকসানের বোঝা টেনে চলছে। এভাবে চলতে দেয়া যায় না। অনিয়ম ও দুর্নীতিবাজ কর্মকর্তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া দরকার।’

এ ব্যাপারে কথা বলতে চিফ কমার্শিয়াল ম্যানেজার (পশ্চিম) এসএম মুরাদ হোসেনের সঙ্গে দফায় দফায় ফোন করেও যোগাযোগ রক্ষা করা সম্ভব হয়নি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া