adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

যত্রতত্র ঝুঁকিপূর্ণ বিলবোর্ড উদাসীন ডিসিসি

image_65475_0ঢাকা: যত্রতত্র বিলবোর্ড, ব্যানার, বিদ্যুৎ খুটি ও ফুটপাত দখলের ফলে স্বাভাবিক সৌন্দর্য হারিয়েছে রাজধানী। পাবলিকপ্লেসে বিলবোর্ড লাগানোর কারণে একদিকে সাধারণ মানুষের চলাচল ব্যাহত হচ্ছে। অন্যদিকে নির্মাণে ত্রুটির কারণে কখনো নিজস্ব ভারে ভেঙে পড়ে দুর্ঘটনায় প্রাণহানি ঘটছে। তারপরও এ ব্যাপারে উদাসীন ঢাকা সিটি করপোরেশন (ডিসিসি) কর্তৃপক্ষ।

খোঁজ নিয়ে জানা যায়, রাজধানীতে ঢাকা ওয়াসা, ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি), বাংলাদেশ রেলওয়ে, জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষ, গণপূর্ত অধিদফতর, ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশন, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের নিজস্ব ভূমি রয়েছে। আর তারা অনেকাংশে ডিসিসির অনুমতি না নিয়েই যত্রতত্র বিলবোর্ড স্থাপন করছে। এছাড়া অনেক এলাকায় স্থানীয় প্রভাবশালীরা নিয়মনীতির তোয়াক্কা না করে বিলবোর্ড বসাচ্ছে।

বিভিন্ন সময় বিলবোর্ড ভেঙে কয়েকজনের মৃত্যুর ঘটনাও ঘটেছে। ২০০৬ সালের ১৬ জুন কুড়িল বিশ্বরোডের একটি ফিলিং স্টেশনে কয়েকটি বিলবোর্ড ভেঙে নিহত হয় দুজন। ২০১০ সালের ১৫ মার্চ কালবৈশাখী ঝড়ে গুলশানে বিলবোর্ড ভেঙে চারটি গাড়ির ওপর পড়লে দু’জনের মৃত্যু হয়। এ দুর্ঘটনার পর একটি রিটের পরিপ্রেক্ষিতে অবিলম্বে অবৈধ বিলবোর্ড অপসারণ শুরু করতে সিটি করপোরেশনকে নির্দেশ দেয় উচ্চ আদালত। এ নির্দেশনা অনুযায়ী এক বছরে মাত্র শ'খানেক অবৈধ বিলবোর্ড অপসারণ করে সিটি করপোরেশন। এরপর স্তিমিত হয়ে পড়ে ওই কার্যক্রম। ফলে অব্যাহত থাকে অবৈধ বিলবোর্ড স্থাপন এবং ক্রমেই এর সংখ্যা বাড়ছে।

সম্প্রতি রাজধানীর অভিজাত এলাকা বারিধারা-বনানীর বিষয়টি নজরে আনতে ঢাকা উত্তর সিটি করপোরেশনকে চিঠি দিয়েছে বেসরকারি সংস্থা গুডহিল ট্রাস্ট।

সংস্থাটি জানায়, কুড়িল ফ্লাইওভার উদ্ভোধনের পর বারিধারা-বনানী সড়কটি অতি গুরুত্বপূর্ণ সড়ক হিসেবে বিবেচনা করা হচ্ছে। ওই সড়কের কাছাকাছি জায়গায় বেশ কিছু দূতাবাস ও বিদেশীদের অফিস থাকায় এলাকাটি কূটনৈতিক পাড়া হিসেবেও পরিচিত। এখানে সড়কের দুই পাশে বড় মাপের বেশ কিছু ঝুঁকিপূর্ণ বিলবোর্ড নিয়মনীতির তোয়াক্কা না করে নির্মাণ করা হয়েছে। বিলবোর্ডগুলো যেকোনো সময় প্রাকৃতিক দুর্যোগে ভেঙে পড়ে জান-মালের ক্ষতি ও চলাচলে বাধা সৃষ্টি করতে পারে। এগুলো বিদ্যুৎ খুটির সঙ্গে স্পৃষ্ট হয়ে বড় ধরনের অগ্নিকাণ্ডের সৃষ্টি হতে পারে।

সরেজমিন ঘুরে দেখা যায়, বনানীর মোড়ে পশ্চিমপাশে সারি বেঁধে গড়ে উঠেছে অসংখ্য বিলবোর্ড। চারপাশে বিভিন্ন হাউজিং কোম্পানি, হরেক রকম পণ্যের মনকাড়া বিজ্ঞাপন দেয়া দু’শতাধিক বিলবোর্ড রয়েছে।

ঝুকিপূর্ণ বিলবোর্ডের উদাহরণ হিসেবে বারিধারা গেইটের কাছে কোকাকোলা মোড়ে একটি বিলবোর্ডের বিষয় উল্লেখ করেছে গুডহিল ট্রাস্ট। বিলবোর্ডটি ফুটপাতের মাঝখানে নির্মাণ করা হয়েছে। তার পাশে সুয়ারেজ ড্রেন থাকায় ফুটপাত ব্যবহারে প্রতিবন্ধকতার সৃষ্টি হয়েছে। একটি খুঁটির ওপর ভিত্তি করে ওই বড় বিলবোর্ডটি স্থাপন করা হয়েছে। এটির বেশিরভাগ অংশ রাস্তার ওপর। যেকোনো সময় ভারসাম্য হারিয়ে দুর্ঘটনার শিকার হতে পারেন পথচারীরা। পাশের প্লট ব্যবহারকারীদের বরাত দিয়ে বলা হয়- এসব অনিয়মের মূল হোতা স্থানীয় প্রভাবশালী চক্র। তারা ফুটপাতে দোকানঘর নির্মাণ করেও ভাড়া আদায় করছে।

কোকাকোলা মোড়ে বিলবোর্ডটিতে শোভা পাচ্ছে বীকন গ্রুপের গাড়ি মেরামতের অটোমেটিক ওয়ার্কশপের (বাসকো) বিজ্ঞাপন। বাসকোর প্রকল্প পরিচালক নিজাম উদ্দিন নতুন বার্তা ডটকমকে বলেন, ‘বাংলাদেশ পাবলিসিটি’ নামের একটি প্রতিষ্ঠান থেকে তারা বাৎসরিক চুক্তিতে বিলবোর্ডটি ভাড়া নিয়েছেন। কিভাবে কার অনুমতি নিয়ে সেখানে তা স্থাপন করা হয়েছে, এ বিষয়ে তার জানা নেই।

বিদ্যমান আইন অনুযায়ী যেকোনো ধরনের সরকারি/বেসরকারি জায়গায় বিলবোর্ড বা বিজ্ঞাপন বোর্ড অথবা সাইনবোর্ড স্থাপন করার জন্য নির্ধারিত ফি দিয়ে সিটি করপোরেশনের অনুমতি নিতে হয়। এরপর স্থাপিত বিলবোর্ড বা বিজ্ঞাপন বোর্ডের বিপরীতে প্রতি বছর করপোরেশনকে নির্ধারিত হারে কর দেয়ার নিয়ম রয়েছে।

বিলবোর্ড ব্যবসার সঙ্গে সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে, রাজধানীতে ছোট-বড় ১০ হাজারের বেশি বিলবোর্ড রয়েছে। এর মধ্যে সিটি করপোরেশনের অনুমোদন রয়েছে মাত্র হাজার খানেকের। ঢাকা সিটি করপোরেশন বিভক্ত হওয়ার আগে সবশেষ হিসাবে রাজধানীতে বিলবোর্ডের বৈধ সংখ্যা ছিল মাত্র ৮৯৩টি। শতকরা ৮০-৯০ ভাগ বিলবোর্ডই অবৈধ হওয়ায় কোটি কোটি টাকার রাজস্ব হারাচ্ছে সরকার। লাভবান হচ্ছে শক্তিশালী একটি চক্র। দুর্ঘটনার শিকার হচ্ছে সাধারণ মানুষ।

অনিয়মের বিষয়টি স্বীকার করে ঢাকা উত্তর সিটি করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট শেখ কামাল হোসাইন নতুন বার্তা ডটকমকে বলেন, “আমাদের কিছু সীমাবদ্ধতাও আছে। সিটি করপোরেশনের অনুমতি ছাড়াও বিভিন্নভাবে অনেকে বিলবোর্ড বসাচ্ছেন। অনুমোদনের বিষয়টি দেখভাল করেন ডিসিসি উত্তরের প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা ক্যাপ্টেন বীপন কুমার সাহা। ওই বিভাগ থেকে সিদ্ধান্ত হওয়ার পরই অবৈধ বিলবোর্ড উচ্ছেদে অভিযান চালানো হয়।”

তিনি বলেন, “অবৈধ বিলবোর্ড অপসারণের জন্য যে ধরনের ক্রেন দরকার সেটিও নেই। বড় বড় বিলবোর্ড অপসারণে ক্ষমতাসম্পন্ন ক্রেনের দাম ছয়-সাত কোটি টাকা। একটি ক্রেন ছিল। সিটি করপোরেশন বিভক্তির পর সেটি ডিসিসি (দক্ষিণ) পায়। এখন প্রয়োজন হলেও তা আমাদের দেয়া হয় না।”

ভুক্তভোগীদের বক্তব্য, দুর্ঘটনা ছাড়া সরকারের তৎপরতা বাড়ে না। মিডিয়ায় চলে আসার পর কয়েকদিন এ তৎপরতা থাকে। পরে আগের অবস্থায়ই ফিরে যায়। কিন্তু দুর্ঘটনার আগেই এসব অনিয়ম প্রতিরোধে ব্যবস্থা নেয়া জরুরি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া