adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

জাল ডলারের ‘ওয়াশ ওয়াশ’ পদ্ধতি নিয়ন্ত্রণ বাগদাদে

Qbybefz20140123005221ঢাকা: জাল ডলার তৈরির লেটেষ্ট পদ্ধতিটির নাম “ওয়াশ ওয়াশ”। আন্তর্জাতিক মুদ্রা জালকারী চক্র সম্প্রতি এই পদ্ধতি আবিস্কার করে বিশ্বের বিভিন্ন দেশে তা ছড়িয়ে দিয়ে প্রতারণা করছে। বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার কয়েকটি দেশেই এই চক্রটি কাজ করে যাচ্ছে। 
ইরাকের রাজধানী বাগদাদ থেকে এই চক্রটি বিভিন্ন দেশের প্রতারকদের নিয়ন্ত্রণ করছে। মঙ্গলবার দিবাগত রাতে বিপুল পরিমান জাল মুদ্রা ও সরঞ্জামসহ গ্রেপ্তার হওয়া তিন বিদেশি নাগরিকও এই চক্রের সদস্য। 
বাংলাদেশকে চক্রটি একটি বড় টার্গেট মনে করছে। 
সম্প্রতি ইন্টারপোলের মাধ্যমে বাংলাদেশের পুলিশকে এ বিষয়ে সতর্ক ও গোয়েন্দা নজরদারী বৃদ্ধির তাগিদ দেয়। পরবর্তীতে গোয়েন্দা পুলিশ প্রায় এক মাস গোয়েন্দা নজরদারী চালিয়ে এই চক্রের তিন সদস্যকে আটক করে। আটকৃতের মধ্যে ২জন ক্যামেরুনের নারী ও ১জন গুয়েতেমালার পুরুষ। 
ডিবির হাতে আটককৃত গুয়েতেমালার নাগরিক প্রিজ ওয়াই প্রিজ এফরিন জিজ্ঞাসাবাদে জানিয়েছেন তিনি শ্রীলঙ্কার রাজধানী কলম্বো হয়ে ভারতের নয়া দিল্লি যান। সেখান থেকে মাসখানেক আগে ঢাকায় আসেন এবং ক্যামেরুনের ওই দুই নারীকে নিয়ে নতুন এই পদ্ধতিতে জাল ডলার তৈরির কার্যক্রম শুরু করেন। 
মহানগর গোয়েন্দা পুলিশ থেকে এ সকল তথ্য জানা গেছে। 
যেভাবে চক্রের সন্ধান
মহানগরে গোয়েন্দা পুলিশ (উত্তর) মাদক টিমের সহকারী পুলিশ কমিশনার মাহফুজুল আলম রাসেল বাংলানিউজকে বলেন গত বছরের অক্টোবরের দিকে ইন্টারপোলের মাধ্যমে বাংলাদেশ পুলিশকে জাল ডলার তৈরির আধুনিক এই পদ্ধতি সম্পর্কে অবহিত করে। একই সঙ্গে জানায়, এই চক্রটি নিয়ন্ত্রণ হচ্ছে বাগদাদ থেকে। 
সহকারী কমিশনার রাসেল বলেন, আন্তর্জাতিক এই চক্রে মূলত আফ্রিকার ক্যামেরুনের নাগরিকরা সবচেয়ে বেশি জড়িত বলেও তথ্য রয়েছে। তিনি বলেন, ইরাকের রাজধানী বাগদানে এ ধরনের চক্রকে ইন্টারপোল আটকের পরপরই বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশকে সতর্ক করে। 
রাসেল বলেন, ইন্টারপোলের এই তথ্য পাওয়ার পরপরই আমরা মহানগর গোয়েন্দা পুলিশের পক্ষ থেকে নজরদারী বাড়াই। বিভিন্ন সোর্সের মাধ্যমে তথ্য উপাত্ত সংগ্রহ করতে থাকি। অবশেষে আমরা খোঁজ পাই উত্তরা এলাকায় এ ধরনের নতুন একটি চক্র আস্তানা গেড়েছে। এরপর ওই এলাকায় সোর্স লাগিয়ে মঙ্গলবার দিবাগত রাতে তাদেরকে আটক করতে সক্ষম হই। 
এ সময় সেখান থেকে বিপুল পরিমান জাল ডলার তৈরির কাগজ ও কেমিক্যাল উদ্ধার করা হয়। উদ্ধারকৃত কাগজ দিয়ে প্রায় ৩০ লাখ টাকা সমমূল্যের ডলার তৈরি সম্ভব ছিলে বলেও জানান এই পুলিশ কর্মকর্তা। 
ওয়াশ ওয়াশ পদ্ধতি : 
গায়েন্দা কর্মকর্তারা বলেন, এর আগে জাল টাকা বা ডলার প্রিন্টের মাধ্যমে জাল করা হতো। কিন্তু প্রতারকদের নতুন এই পদ্ধতি বিস্ময়ের জন্ম দিয়েছে।

এই পদ্ধতিতে তিনটি ধাপে জাল ডলার তৈরি হয়। এর মধ্যে প্রথম ধাপ হলো জলসাপওয়ালা কালো রঙ্গের এক ধরনের বিশেষ কাগজ যা ডলারের মাপে কাটা। এই কাগজগুলোর উপর প্রথম ধাপে এক ধরনের কেমিক্যালের আবরণ দেওয়া হয়। এরপর কেমিক্যালের আবরণ যুক্ত এই কাগজগুলো পানিভর্তি বালতির ভেতর ২৪ থেকে ৪৮ ঘণ্টা ডুবিয়ে রাখতে হয়। এরপর বালতির ভেতর থেকে সেগুলো তুলে উচ্চমাত্রার হিট দিয়ে শুকাতে হয়। এতেই ডলার আদলে কাগজটি গড়ে উঠে। 
সহকারী পুলিশ কমিশনার রাসেল বাংলানিউজকে বলেন, গুয়েতেমালার নাগরিক প্রিজ এফরিন এই দুই নারীকে ব্যবহার করে জাল ডলার তৈরি করে বাজারে ছাড়ার মূল পরিকল্পনাকারী। তিনি এর আগে শ্রীলঙ্কা হয়ে ভারতে গিয়েছিলেন। পরবর্তীতে ভারত থেকে তিনি বাংলাদেশে আসেন। 
রাসেল বলেন, এই চক্রটিকে রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করলে এ বিষয়ে আরো চাঞ্চল্যকর তথ্য পাওয়া যাবে। কাদের আশ্রয়ে প্রশ্রয়ের মাধ্যমে তারা এই কাজ করছিল সে বিষয়ে বিস্তারিত তথ্য পাওয়া যাবে। 
ঘটনার পর উত্তরা এলাকায় বসবাসরত আফ্রিকার বিভিন্ন দেশের নাগরিকদের উপর গোয়েন্দা নজরদারী বাড়িয়ে দেয়া হয়েছে বলেও জানান এই পুলিশ কর্মকর্তা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া