adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সন্ত্রাসে মদদ দিচ্ছে পশ্চিমারা, অভিযোগ সিরিয়ার

flevn-pbasre-ot20140122195040ঢাকা: সুইজারল্যান্ডের মনট্রিউক্সে শুরু হয়েছে দ্বিতীয় জেনেভা আলোচনা। সিরিয়ার তিন বছর ধরে চলা সংকটের শান্তিপূর্ণ সমাধানের পথ খোঁজার লক্ষ্যে আন্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যস্থতায় আলোচনায় অংশ নিয়েছে সিরিয়ার সরকার ও বিদ্রোহীরা।

কিন্তু গঠনমূলক কথার ধারের কাছে না গিয়ে পরস্পরকে দোষারোপ করেছে সিরিয়ার সরকার ও বিদ্রোহী প্রতিনিধিরা। দেশের চলমান গৃহযুদ্ধের জন্য পশ্চিমাদের অভিযুক্ত করেছেন বৈঠকে সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রী ওয়ালিদ আল-মোয়াল্লেম। তিনি বলেছেন, ‘পশ্চিমারা দাবি করে, তারা সন্ত্রাসের বিরুদ্ধে লড়ে। কিন্তু গোপনে তারা সন্ত্রাস পুঁষে।’

সিরিয়ার ‘অস্ত্র সরবরাহ’ বন্ধে পশ্চিমাদের প্রতি আহ্বান জানান তিনি। তিনি হুঁশিয়ারি দিয়ে বলেন, যদি তারা অস্ত্র সরবরাহ বন্ধ করতে ব্যর্থ হয় তাহলে প্রতিবেশী দেশগুলোতেও ছড়িয়ে পড়বে তিন বছরব্যাপী চলা সংঘাত।

তিনি আরও বলেন, ‘মধ্যপ্রাচ্যের পতন ঠেকাতে আমাদের আলোচনায় আসতে হবে।’

সিরিয়ার বিদ্রোহীদের ‘বিশ্বাসঘাতক’ হিসেবে অভিহিত করেন তিনি।

জাতিসংঘের মহাসচিব বান কি মুন বারবার বক্তব্য সংক্ষিপ্ত করার আহ্বান জানালেও তাকে কান দেননি মোয়াল্লেম। উদ্বোধনী বৈঠকের সভাপতি মুনের প্রথম আহ্বানের পরিপ্রেক্ষিতে মোয়াল্লেম বলেন, ‘সিরিয়ার বক্তব্য তুলে ধরার অধিকার রয়েছে আমার।’

বক্তাদের মাত্র ৭ মিনিট সময় দিয়েছিলেন মুন। কিন্তু মোয়াল্লেম আধা ঘণ্টারও বেশি সময় বক্তব্য দেন। সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রীদের রণশীল বক্তব্যে সমঝোতায় পৌঁছানোর আশার আলোয় কালো ছায়া পড়েছে।

অন্যদিকে সিরিয়ার বিদ্রোহীদের প্রধান সংগঠন ন্যাশনাল কোয়ালিশনের প্রধান আহমাদ জারবা বলেছেন, সখ করে তারা অস্ত্র হাতে তুলে নেননি। সিরিয়ার সরকারই তাদের অস্ত্র হাতে নিতে বাধ্য করেছে।

বিদ্রোহীদের ‘পরিকল্পিতভাবে’ অত্যাচার ও হত্যা নিয়ে যুদ্ধাপরাধ তদন্তকারীদের একটি প্রতিবেদনের কপি তিনি উপস্থিতদের দেখান। এ অত্যাচার ও হত্যা যে সরকার চালিয়েছে তাতে কোনো সন্দেহ নেই বলেও দাবি করেন তিনি। তবে ওই প্রতিবেদনকে ভিত্তিহীন বলে মঙ্গলবার নাকচ করে দিয়েছে দামেস্ক।

জেনেভা-১ সম্মেলনের চুক্তিতে সই করার জন্য সিরিয়ার সরকারের প্রতি আহ্বান ‍জানান জারবা। ওই চুক্তিপত্রে, সিরিয়ার ক্ষমতা অন্তর্বর্তী কর্তৃপক্ষের হাতে হস্তান্তর করার কথা রয়েছে।

বৈঠকের উদ্বোধনী বক্তব্য সব পক্ষকে ‘গুরুত্বের সঙ্গে ও গঠনমূলকভাবে কাজ করার আহ্বান জানান জাতিসংঘের মহাসচিব ‍বান ‍কি মুন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া