adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শর্ত মেনে নয়, সময় হলে জামায়াত ত্যাগ

image_73521_0চট্টগ্রাম: নির্বাচন প্রতিহতের ডাক দিয়েও সরকারের কঠোর মনোভাবের কারণে কোণঠাসা হয়ে পড়া বিএনপি এখন নতুন করে কর্মসূচি পালনের মাধ্যমে প্রকাশ্যে আসতে শুরু করেছে। দশম সংসদ নির্বাচন ঠেকাতে না পারলেও দ্রুত একাদশ সংসদ নির্বাচনের জন্য তারা সরকারকে শুরুতেই ধাক্কা দিতে চায়। সেজন্য দলটি আন্দোলন আর সংলাপ দু’টিকেই সামনে নিয়ে এগিয়ে যেতে চায়। আবার জামায়াত ত্যাগ করে সংলাপের বিষয়েও এখনো সিদ্ধান্তহীনতায় দলটি। বিদেশি কূটনৈতিক নির্ভরতা বাড়ার যে অভিযোগ উঠেছে দলটির প্রতি সেটিও কাটিয়ে তারা জনগণকে দ্রুত সম্পৃক্ত করে সরকার বিরোধী আন্দোলন বেগবান করতে চায়। এমনই অবস্থায় শনিবার সন্ধ্যায় চট্টগ্রাম মহানগর বিএনপির দলীয় কার্যালয়ে বর্তমান রাজনৈতিক পরিস্থিতি, বিরোধী দলের আন্দোলন কৌশল, জামায়াত প্রসঙ্গ এবং পরবর্তী নির্বাচন ও সংলাপ ইস্যু নিয়ে বাংলামেইলের সঙ্গে কথা বলেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান। সাক্ষাৎকারটি নিয়েছেন আমাদের সিনিয়র করেসপন্ডেন্ট আলম দিদার

কেমন দেখলেন দশম সংসদ নির্বাচন?

আব্দুল্লাহ আল নোমান: দেশের মানুষ তত্ত্বাবধায়ক সরকারের মাধ্যমেই নির্বাচন হোক এটিই চেয়েছিল। কিন্তু ১৪ দল তথা আওয়ামী লীগ নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন হলে তাদের ভরাডুবি হবে জেনে নিজেদের অধীনে একটি তামাশার নির্বাচন করেছে। এই নির্বাচন দেশের জনগণ বর্জন করেছে। ১৫৩টি আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতার কারণে এই নির্বাচন আগেই প্রশ্নবিদ্ধ হয়েছে। আর ১৪৭টি আসনে যে নির্বাচন হয়েছে সেখানেও ৫ ভাগের বেশি ভোট পড়েনি। এমনকি আওয়ামী লীগের কর্মীরাও অংশ নেয়নি এই তামাশার নির্বাচনে। বাংলাদেশের সংসদীয় গণতন্ত্রেও ধারাবাহিকতা রক্ষার জন্য নির্দলীয় সরকারের অধীনে আবার নির্বাচন দিতেই হবে।

সরকারি নেতাদের দাবি সাংবিধিনাকিভাবে এই সংসদ ও সরকারের মেয়াদ পাঁচ বছর, এ প্রসঙ্গে আপনারা কী ভাবছেন?

নোমান: এই নির্বাচনে সংখ্যাগরিষ্ট রাজনৈতিক দল অংশ নেয়নি। এটি কোনো নির্বাচনই হয়নি। মহাজোটের মধ্যে থাকা দলগুলো ভাগাভাগি করে নির্বাচন করেছে। এরমধ্যেও তাদের অনেক নাটক করতে হয়েছে। এই নির্বাচনের মাধ্যমে তারা সংসদে একটি বিরোধী দলও তৈরি করতে পারেনি। তারা পুরোপুরি ব্যর্থ, এই সংসদ ও সরকাকে আমরা মানি না।

নবম সংসদে আপনাদের প্রতিনিধিত্ব ছিল, দশম সংসদে আপনাদের কোনো প্রতিনিধিত্ব নেই। সাংবিধিনিক বাধ্যবাধকতার কারণ দেখিয়ে যদি সরকার আবার একই ধরনের নির্বাচন করে?

নোমান: সংবিধানকে কাটাছেড়া করে আওয়ামী লীগ একবার বাকশাল প্রতিষ্ঠা করেছিল। এবারও একইভাবে সেই বাকশাল পুনঃপ্রতিষ্ঠিত করেছে। শুধু পার্থক্য একটা সেখানে বহুদলীয় কথাটা ছিল না। এবার সেই কথাটি আছে। তবে এবার সংবিধানে প্রধানমন্ত্রীর একক ক্ষমতা বাড়ানোর মাধ্যমে তাদের করা বাকশালকেও হার মানিয়েছে। তামাশার নির্বাচনের মাধ্যমে যেই সংসদ করা হয়েছে, সেই সংসদের গুরুত্ব আমাদের কাছে নেই। সেখানে দাঁড়িয়ে আমাদের কথা বলারও কোনো ইচ্ছা নেই। কেননা এই সংসদ কার্যকর ও গ্রহণযোগ হবে না। আমরা মনে করি এই সরকার কিংবা সংসদের প্রতিনিধি দলের সাথে আমাদের কোনো আলোচনা হবে না। আলোচনা হলে হবে দল হিসেবে আওয়ামী লীগের সাথে। দু’পক্ষের মধ্যে সমঝোতা হতে পারে, আওয়ামী লীগ আন্তরিক হলে অবশ্যই জনগণের ভোটাধিকার ফিরিয়ে দেবে। এটা নিশ্চিত করাটাই রাজনৈতিক দলগুলোর কাজ বলে আমি মনে করি।

জামায়াত ছাড়ার প্রশ্নে সরকারের শর্তকে কীভাবে দেখছেন?

নোমান: ‘জামায়াতকে ছাড়তে হবে’, ‘সহিংসতা পরিহার করতে হবে’, আসলে জনগণকে বিভ্রান্ত করার জন্য তারা এসব বক্তব্য দিচ্ছে। জামায়াত বিএনপির একটি রাজনৈতিক জোটের অংশ। এখানে ছাড়া আর গ্রহণ করার প্রশ্ন আসছে কেন? এরআগে বিএনপি জাতীয়তাবাদী ফ্রন্ট নামে সাতদলীয় জোট করেছিল। এমনকি কমিউনিস্ট পার্টির সাথেও জোট করেছিল। সেগুলো যেমন স্থায়ী হয়নি, তেমনি জামায়াতের সাথে বিএনপির এটি কোনো স্থায়ী জোট নয়, ভবিষ্যতেও এই জোট স্থায়ী হবে না। সময় হলে জামায়াতকে ছাড়া হবে তবে সরকারের কোনো শর্ত বা নিদের্শনায় নয়।

অতীতে সংলাপ হয়েছে, ভবিষ্যতে সংলাপ হলে আদৌ সফল হবে কী?

নোমান: আমরা মনে করি সংলাপেই হবে সব সমস্যার সমাধান। সেই সংলাপ হতে হবে জনগণের চাহিদার প্রতিফলনের ভিত্তিতে। এদেশের মানুষের ইচ্ছা হচ্ছে একটি অবাধ নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠান। আর সেটি হতে হলে প্রয়োজন নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন। সেই আলোচনা আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে সমঝোতার মাধ্যমে হতে পারে।

তাহলে সংলাপ না সংগ্রাম কোন দিকে বিএনপি?

নোমান: আন্দোলন ও সংলাপ দু’টিই একটি অপরটির পরিপূরক। আমরা দু’টিই একসাথে চালিয়ে যাবো। বক্তব্য বিবৃতি দেয়া, মিছিল সমাবেশ করা এগুলো আন্দোলনেরই অংশ। তবে আমরা চাই সংলাপের মাধ্যমে একটি সমঝোতায় পৌঁছতে পারলে সবার জন্যই ভালো। সংলাপে সমাধান না হলে আন্দোলনের মাধ্যমে সরকারকে পদত্যাগে বাধ্য করা হবে। আন্দোলন কোনো সময় জোরালো হবে আবার কোনো সময় ধীর গতিতে হবে। তবে জনগণের দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবেই।

আইনমন্ত্রীর বক্তব্য অনুযায়ী, নতুন সরকারের অগ্রাধিকার ভিত্তিক কাজ হচ্ছে যুদ্ধাপরাধীদের বিচার সম্পন্ন করা, এ বিষয়ে আপনাদের মন্তব্য কী?

নোমান: আমরা আগেও বলেছি, এখনো বলছি আমরা যুদ্ধাপরাধীদের বিচার চাই। একজন মুক্তিযোদ্ধা হিসেবে আমিও এই বিচারের পক্ষে। তবে সেই বিচার প্রক্রিয়া হতে হবে স্বচ্ছ, গ্রহণযোগ্য ও নিরপেক্ষ। বিচারটা যেন প্রশ্নবিদ্ধ না হয় আমাদের দাবি সেটা।



সরকারের দাবি, বিএনপি জনগণ থেকে বিছিন্ন হয়ে কূটনীতিক নির্ভর হয়ে পড়েছে।

নোমান: এটা একটি সম্পূর্ণ মিথ্যা ও মনগড়া কথা। বিএনপি জনগণের সাথে আছে সামনেও থাকবে। বিএনপি চেয়ারপারসন নির্বাচন বর্জনের ডাক দেয়ার পর বিএনপির নেতাকর্মীরা কোনো কেন্দ্রে গিয়ে নির্বাচন বানচালও করেনি, প্রতিহতও করেনি। এরপরও বেগম জিয়ার ডাকে শতকতা ৯৫ ভাগ মানুষ ভোটকেন্দ্রে যায়নি। এর মাধ্যমে প্রমাণিত বিএনপির শক্তি জনগণই, দেশের মানুষ বিএনপির পক্ষে আছে। এই আন্দোলনে বিএনপি সফল হয়েছে, আওয়ামী লীগ ব্যর্থ। বিদেশিদের ওপর আমাদের নির্ভরতার কোনো কারণ নেই। আমাদের বিদেশি বন্ধু রাষ্ট্রগুলোও দেশের জনগণের মনের ভাষা বুঝে কথা বলছেন। দেশি এবং বিদেশি সংস্থা ও দেশের প্রত্যাশার সাথে বিএনপির তথা জনগণের চাহিদা এক। সবার দাবি নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের মাধ্যমে গণতান্ত্রিক উপায়ে ক্ষমতা হস্তান্তর।

এই সরকারের পক্ষে সবচেয়ে বেশি সমর্থন দিয়েছে ভারত। তাদের ব্যাপারে বিএনপির মনোভাব কী?

নোমান: নির্বাচন নিয়ে ভারতের ব্যাপারে দলীয়ভাবে আমাদের কোনো বক্তব্য নেই। ভারত যেহেতু আমাদের বৃহৎ প্রতিবেশী রাষ্ট্র। তারা যুদ্ধের সময় আমাদের সহযোগিতা করেছে। তাদের সাথে আমরা নিজ নিজ আত্মসম্মান বজায় রেখে সুসম্পর্ক রাখতে চাই। সেই সম্পর্ক হবে সমতা আর মর্যাদার ভিত্তিতে। বাংলাদেশের নির্বাচন নিয়ে কোনো রাষ্ট্র কিংবা সংস্থা সিদ্ধান্ত নিতে পারে না। এদেশের রাজনীতির ভবিষ্যৎ ও গতিপ্রকৃতি নির্ধারণ করবে এদেশের জনগণই। তবে বিদেশি উন্নয়ন সহযোগী সংস্থা ও রাষ্ট্রগুলো বিভিন্ন রাজনৈতিক দলগুলোর সাথে আলোচনা করতে পারে, পরামর্শ দিতে পারে। রাজনৈতিক দলগুলোর মধ্যে সমন্বয় করতে পারে, যা ইতিমধ্যে তারা করেছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া