adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

গাছ আর মাটি না খাইলে আর কি খাব?

image_73528_0 (1)বান্দরবান: ‘পাহাড়ে আসছি ব্যবসা করার জন্য। গাছ আর মাটি না খাইলে আর কি খাব?’
বান্দরবানের অবৈধ ইটভাটার মালিক মো. আব্দুল মবিন দম্ভোক্তি করে এ কথা বলেন।
সরকারি নির্দেশনা ও আদালতের নির্দেশ উপেক্ষা করে বান্দরবানে ৩০ ইটভাটায় কয়লার পরিবর্তে কাঠ পোড়ানো হচ্ছে। আর এসব ইটভাটা প্রাথমিক বিদ্যালয়, লোকালয় ও বনবিভাগের সংরক্ষিত বনাঞ্চলসংলগ্ন এলাকায় স্থাপিত।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, তিন পার্বত্য জেলায় ২০০৯ সাল থেকে ইটভাটা স্থাপন ও পরিচালনার ওপর সরকারের নিষেধাজ্ঞা রয়েছে। এসব এলাকায় ইটভাটা স্থাপন না করার ব্যাপারে উচ্চ আদালতের নির্দেশনাও রয়েছে। কিন্তু এ নির্দেশনা মানছেন না কেউ।
খোঁজ নিয়ে জানা গেছে, জেলায় বর্তমানে কয়টি ইটভাটা রয়েছে তার সঠিক কোনো তথ্য প্রশাসনের কাছে নেই। তবে স্থানীয় বিভিন্ন সূত্রে জানা যায়, লামায় ২৪টি, আলীকদমে দুটি, নাইক্ষ্যংছড়িতে চারটি ও রুমায় একটিসহ জেলায় মোট ৩০টি ইটভাটা রয়েছে।
এসব ইটভাটার কাঠের চাহিদা মেটাতে উপজেলাগুলোর বনাঞ্চল উজাড় হচ্ছে। বন বিভাগের স্থানীয় লোকজন ও পুলিশ প্রশাসনের যোগসাজশে এসব ভাটায় চোরাই কাঠ সরবরাহ করা হচ্ছে।
সরেজমিনে পরিদর্শনে দেখা যায়, ইটভাটাগুলো ফসলিজমি ও বসতিপূর্ণ এলাকায় গড়ে ওঠেছে। লাইসেন্স নেই কোনো ভাটার। পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্রও নেই। ব্যবহার করা হচ্ছে না জিগজাগ পদ্ধতির চিমনি। কয়লার পরিবর্তে বন উজাড় করে পোড়ানো হচ্ছে কাঠ। বিশাল ভাটার সামনে কাঠ স্তুপ করে রাখা হয়েছে। পাহাড় কাটা হচ্ছে নির্বিচারে। এর মধ্যে কয়েকটি ভাটা বিদ্যালয়ের পাশে অবস্থিত। বিদ্যালয়ের কক্ষগুলো ধূলা-বালি আর কালো ধোঁয়ায় পরিপূর্ণ। কৃষি জমির উপরিভাগের মাটি কেটে ট্রাক ভর্তি করে নিয়ে যাওয়া হচ্ছে ভাটাগুলোতে।
ভাটার শ্রমিকেরা জানান, একটি ভাটায় দিনে গড়ে ৩০০ মণ কাঠের প্রয়োজন। এ হিসেবে ৩০টি ইটভাটার জন্য প্রয়োজন হয় ৯ হাজার মণ কাঠ।
স্থানীয় বাসিন্দা মো. জহির বলেন, ‘জনবসতিপূর্ণ এলাকায় ইটভাটা গড়ে ওঠার ফলে প্রতিনিয়ত ধূলাবালি আর কালো ধোঁয়ায় আচ্ছন্ন থাকে আশপাশের পরিবেশ। কিন্তু ভাটার মালিকপক্ষ এলাকায় অর্থবিত্তের মালিক হওয়ায় কেউ প্রতিবাদ করারও সাহস পান না।’
এ ব্যাপারে লামা উপজেলা চেয়ারম্যান মোহাম্মদ ইসমাইল জানান, এসব অবৈধ ইটভাটার কারণে পাহাড় ও বনাঞ্চল উজার হয়ে পরিবেশের মারাত্মক বিপর্যয় ঘটছে। পাহাড় কাটার কারণে প্রতিবছর পাহাড়ধসে প্রাণ দিতে হচ্ছে অনেককে।
ইটভাটার মালিক সমিতির ফাইতং ইউনিয়নের সভাপতি ফকরুল ইসলাম জানান, ব্রিকফিল্ডগুলোতে ড্রাম চিমনি, পাহাড় কাটা ও কাঠ পোড়ানো হচ্ছে এটা সত্য। পার্বত্য এলাকায় ব্রিকফিল্ড করার কোনো অনুমতি নেই। তবে অনুমতি দেয়ার জন্য মন্ত্রণালয়ে আবেদন করা হয়েছে।
জেলা প্রশাসক কেএম তারিকুল ইসলাম বলেন, ‘বান্দরবানে কোনো ইটভাটার লাইসেন্স নেই। অবৈধ এসব ইটভাটাগুলোতে শিগগিরই উপজেলা নির্বাহী কর্মকর্তা পাঠানো হবে এবং ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে বেআইনি কার্যক্রম যেগুলো হচ্ছে সেগুলো প্রতিহত করার ব্যবস্থা নিশ্চই নেয়া হবে।’
অবাধে পাহাড়ের মাটি ও ইটভাটার জন্য গাছ কাটার বিষয়ে বিশেষজ্ঞদের অভিমত, এভাবে চললে একদিন বৃক্ষশূণ্য হবে এই পার্বত্য বনভূমি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া