adv
১০ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ | ২৬শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

৫ মন্ত্রণালয়কে ইসির চিঠি

image_73645_0ঢাকা: উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে ৫ মন্ত্রণালয়ে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ঋণখেলাপিদের তথ্য চেয়ে বাংলাদেশ ব্যাংক, উন্নয়ন বরাদ্দ বন্ধে স্থানীয় সরকার (এলজিআরডি), রদবদল বন্ধ ও লোকবল বিষয়ে জনপ্রশাসন, আইনশৃঙ্খলা বাহিনীর জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়সহ ৫ মন্ত্রণালয়কে এ চিঠি দেয়া হয়েছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, কোনো ঋণখেলাপি যাতে নির্বাচনে অংশ না নিতে পারে, সে জন্য ঋণখেলাপিদের তথ্য চেয়ে বাংলাদেশ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন।

এছাড়া নির্বাচনী এলাকার উন্নয়নের জন্য নতুন করে যেন কোনো বরাদ্দ না দেয়া হয়, তার জন্য স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন এবং সমবায় মন্ত্রণালয়য়কেও (এলজিইডি) এ চিঠি পাঠানো হয়েছে।

অন্যদিকে নির্বাচনকালীন সময় সার্বিক পরিস্থিতি স্বাভাবিক এবং আইনশৃঙ্খলা বাহিনী প্রস্তুত রাখার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়কেও চিঠি পাঠায় ইসি।

এছাড়া ওই সময় প্রশাসনে যাতে কোনো ধরনের রদবদল না হয় এবং নির্বাচন পরিচালনার জন্য লোকবল চেয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় এবং মন্ত্রিপরিষদ বিভাগেও চিঠি দেয়া হয়েছে।

সূত্র আরো জানায়, বাংলাদেশ ব্যাংকের ক্রেডিট ইনফরমেশন ব্যুরো (সিআইবি) ও সংশ্লিষ্ট আর্থিক ব্যাংক ও প্রতিষ্ঠান হতে রিটার্নিং অফিসারের কাছে ঋণখেলাপির তালিকা সরবরাহের অনুরোধ জানিয়ে নির্বাচন কমিশন সচিব ড. মোহাম্মদ সাদিক স্বাক্ষরিত চিঠি পাঠানো হয়।

সংশ্লিষ্ প্রতিষ্ঠান তালিকা সরবারহের পর সে মোতাবেক রিটার্নিং অফিসাররা প্রার্থীর ঋণখেলাপির তথ্য সম্পর্কে নিশ্চিত হবে এবং মনোনয়নপত্র বৈধ ঘোষণা করবেন।

কমিশন সূত্র জানায়, নির্বাচনকে প্রভাবমুক্ত রাখতে নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন না হওয়া পর্যন্ত সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের অধীন যেসব প্রকল্প যেমন, টেস্ট রিলিপ (টিআর), কাজের বিনিময়ে খাদ্য কর্মসূচি (কাবিখা), ওএমএস, ভিজিডি ও ভিজিএফ নতুন করে ছাড় ও ইস্যু করা যাবে না। তবে নির্বাচন পূর্ব সময়ের আগে নেয়া ত্রাণ প্রকল্পের কার্যক্রম অব্যাহত রাখা যাবে বলে জানানো হয়।

চিঠিতে উল্লেখ করা হয়, ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ ও সংশ্লিষ্ট অন্যান্য আইনে উল্লেখিত ঋণখেলাপি সংক্রান্ত বিধি-বিধান প্রতিফলিত হওয়া প্রয়োজন। তাছাড়া এর মাধ্যমে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন বিকেল ৫টার পর সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারের কাছ থেকে মনোনয়নপত্র দাখিলকারীদের নাম, পিতা-মাতা-স্বামীর নাম ও প্রয়োজনীয় অন্যান্য তথ্য বাংলাদেশ ব্যাংকসহ সংশ্লিষ্ট ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের স্ব-উদ্যোগে সংগ্রহ করার নির্দশনা প্রয়োজন। সে অনুযায়ী বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারকে ঋণখেলাপি সংক্রান্ত তথ্য সরবরাহ করা প্রয়োজন।

উল্লেখ্য, ১০২টি উপজেলায় আগামী ১৯ ফেব্রুায়ারি চতুর্থ উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে। গত ১৯ জানুয়ারি এই নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দিন আহমদ।

ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র জমা দেয়ার শেষ তারিখ ২৫ জানুয়ারি, বাছাই ২৭ জানুয়ারি এবং প্রত্যাহারের শেষ সময় ৩ ফেব্রুয়ারি।

জয় পরাজয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া