adv
৯ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২৪শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

সাঈদীর আপিল শুনানি ২৮ জানুয়ারি পর্যন্ত মুলতুবি

image_64921_0ঢাকা: জামায়াতে ইসলামীর নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদীর দণ্ডাদেশের বিরুদ্ধে করা আপিলের ওপর শুনানি ২৮ জানুয়ারি পর্যন্ত মুলতুবি করা হয়েছে। আসামিপক্ষের সিনিয়র আইনজীবী উপস্থিত না থাকায় সময় আবেদনের পরিপ্রেক্ষিতে এক সপ্তাহের জন্য শুনানি মুলতুবি করা হয়।
প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেনের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির বেঞ্চ মঙ্গলবার ২৪তম দিনের মতো শুনানি গ্রহণ করেন। ২৮ জানুয়ারি থেকে যুক্তি উপস্থাপন শুরু হবে বলে জানিয়েছেন আইনজীবীরা। গত বছরের ২৪ সেপ্টেম্বর আপিলের ওপর শুনানি শুরু হয়।
মানবতাবিরোধী অপরাধের মামলা হিসেবে এটি দ্বিতীয় মামলা যেটি যুক্তিতর্ক উপস্থাপন শুরু হচ্ছে। এর আগে আব্দুল কাদের মোল্লার রায় ঘোষণার পর তা কার্যকর করা হয়।
সাঈদীর আইনজীবী এস এম শাহজাহান আসামিপক্ষের ১৬ ও ১৭তম সাক্ষীর জেরা উপস্থাপন করা হয়। এর মাধ্যমে দুই পক্ষের সাক্ষীদের সাক্ষ্যগ্রহণ আদালতে পেশ শেষ হয়েছে। 
পরে আইনজীবী আদালতকে বলেন, মামলার সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট মাহবুব হোসেন কারাগারে রয়েছেন। এছাড়া আরেক আইনজীবী ব্যারিস্টার আব্দুর রাজ্জাক দেশের বাইরে আছেন। তাই যুক্তিতর্ক শুরু করার জন্য এক সপ্তাহের সময় প্রয়োজন। আদালত আবেদন মঞ্জুর করে ২৮ জানুয়ারি যুক্তিতর্ক (আর্গুমেন্ট) শুরুর দিন ধার্য করেন।
মানবতাবিরোধী অপরাধের দায়ে গত বছরের ২৮ ফেব্রুয়ারি সাঈদীকে মৃত্যুদণ্ড দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১। এ রায়ের বিরুদ্ধে  গত বছরের ২৮ মার্চ আসামিপক্ষ ও রাষ্ট্রপক্ষ পৃথক দুটি আপিল (আপিল নম্বর: ৩৯ ও ৪০) দাখিল করেন।
গত বছরের ৩ এপ্রিল আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় আপিল আবেদনের সার-সংক্ষেপ জমা দেয় রাষ্ট্রপক্ষ। এরপর ১৬ এপ্রিল সার-সংক্ষেপ জমা দেয় আসামিপক্ষ

জয় পরাজয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া