adv
২৩শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ৯ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

ভারতীয় আধিপত্যের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা পিসিবির

image_73611_0ঢাকা: আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল আইসিসির সাম্প্রতিক প্রশাসনিক কাঠামোতে পরিবর্তন সাধনের যে প্রস্তাব পেশ করা হয়েছে তাতে তীব্র বিরোধিতা করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড(পিসিবি)। প্রস্তাবিত পুনর্গঠনে ভারতকে অধিক ক্ষমতা প্রদানেই ঘোরতর আপত্তি পিসিবির।
বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ প্রশাসক সংস্থা আইসিসি’কে আরো গতিশীল এবং বাণিজ্যিকভাবে আরো সফল করার জন্য সম্প্রতি সংস্থাটির প্রশাসনিক কাঠামোগত কিছু পরিবর্তনের পক্ষে প্রস্তাব উত্থাপিত হয়। বাণিজ্যিক দৃষ্টিকোন থেকে সফলতার জন্য ভারত, অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডকে সর্বোচ্চ নির্বাহী ক্ষমতা প্রদানের সুপারিশ করা হয়েছে প্রস্তাবটিতে। এই প্রস্তাবের খসড়া আগামী ২৮ ও ২৯ জানুয়ারি দুবাইয়ে অনুষ্ঠেয় আইসিসি নির্বাহী বোর্ডের ত্রৈমাসিক বৈঠকে আনুষ্ঠানিকভাবে উত্থাপিত হবে।
তবে পিসিবি এই প্রস্তাব উত্থাপনের আগেই জোরালভাবে তা প্রত্যাখান করেছে। ভারতকে বিশ্ব ক্রিকেটের প্রশাসক হিসেবে মোটেও দেখতে চায় না তারা বলে জানা গেছে। পিসিবির একজন প্রভাবশালী কর্মকর্তা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়াকে(পিটিআই) জানান, গত শনিবার লাহোরে এক গুরুত্বপূর্ণ বৈঠকে সদস্যরা আইসিসির নতুন এই প্রস্তাব তীব্র বিরোধিতার পক্ষে মত দেন নতুন করে পিসিবির চেয়ারম্যানের পদে বসা জাকা আশরাফকে। ভারতের ক্ষমতায়নকে প্রানপণে প্রতিহত করার ব্যাপারে সদস্যরা সম্মিলিতভাবে চাপ দেন জাকা আশরাফকে।
পিসিবি সদস্য পিটিআই’কে বলেন, ‘পিসিবি গভর্নিং বডি খুব ভাল করেই জানে এটা পাকিস্তানের জন্য অত্যন্ত স্পর্শকাতর একটা বিষয়। এ জন্যই পাকিস্তানকে আসন্ন আইসিসি নির্বাহী মিটিংয়ে এই প্রস্তাবকে কঠোরভাবে বিরোধিতা করার জন্য যাবতীয় প্রস্তুতি নেয়ার ব্যাপারে মত দেন পিসিবি সদস্যরা।’ তিনি আরো বলেন, ‘বৈঠক শেষে পিসিবি গভর্নিং কমিটি একমত হয় যে, এই খসড়া প্রস্তাবটি বিশ্ব ক্রিকেটকে দুই ভাগে বিভক্ত করে ফেলবে। এবং পিসিবি কোনভাবেই নিম্ন সারিতে অবস্থান করার বিষয়টি মেনে নেবে না।’
পিসিবির গভর্নিং কাউন্সিলের এ বৈঠকে আসন্ন আইসিসি নির্বাহী বৈঠকে জাকা আশরাফকে আইসিসি প্রস্তাবে বিরোধিতা করার সর্বময় ক্ষমতা দেয়া হয়। একইসঙ্গে সম্ভাব্য বিরোধিতাকারী দেশসমুহ যেমন দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, নিউজিল্যান্ড এবং ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেট বোর্ডগুলোর সঙ্গে আলোচনা করে ঐক্যবদ্ধভাবে মোকাবেলার পরামর্শও দেয়া হয় আশরাফকে।

তবে এই লড়াইয়ে পাকিস্তান ক্রিকেট বোর্ড কোনভাবেই একা নয়। দক্ষিণ আফ্রিকান ক্রিকেট বোর্ড(সিএসএ) ইতিমধ্যেই এই আইসিসির এই খসড়া প্রস্তাব প্রত্যাহারের জোর দাবী জানিয়েছে। প্রথম দল হিসেবে আনুষ্ঠানিকভাবে তারা এই প্রস্তাবের বিরোধিতা করল।

জয় পরাজয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া