adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নানা অব্যবস্থাপনায় শুরু ইবির ভর্তি পরীক্ষা

76710_1ইবি: ব্যাপক অনিয়ম, অব্যবস্থাপনা ও দুর্নীতির মধ্য দিয়ে শুরু হয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষে অনার্স প্রথম বর্ষ ভর্তি পরীক্ষা।

পরীক্ষা চলাকালীন আওয়ামীপন্থি কর্মকর্তা, ছাত্রলীগ ও জাসদ ছাত্রলীগের নেতাকর্মীরা হলে অবাধে প্রবেশ করেছে। হল থেকে প্রশ্নপত্র বের করে মোবাইলের মাধ্যমে নিজেদের চুক্তির আওতায় থাকা শিক্ষার্থীদের উত্তর সরবরাহ করার অভিযোগ পাওয়া গেছে।

জানা যায়, আইন ও শরীয়াহ অনুষদের প্রথম শিফ্টের পরীক্ষা চলাকালীন হেডফোন দিয়ে বাইরে থেকে উত্তর সংগ্রহ করা অবস্থায় হাতে-নাতে এক ছাত্রীকে ধরার পরও তাকে ছেড়ে দিয়েছেন কুষ্টিয়া জেলার এএসপি লিমন রায়।

অভিযোগ উঠেছে, ছাত্রনেতাদের সঙ্গে যোগসাজসে ওই ছাত্রীকে ছেড়ে দিয়েছেন লিমন রায়। ছাত্রীর নাম প্রিয়তমা খাতুন, রোল নং-০৪৬৬৩। আইন ও শরীয়াহ অনুষদের পরীক্ষা চলাকালীন সময় ছাত্রলীগের যুগ্ম-আহ্বায়ক আবুজর গিফারী গাফফার, মিজানুর রহমান মিজু, রতন, রাসেল, ইলিয়াস ও জাসাদ ছাত্রলীগের সাইফুজ্জামান পটলা, মোস্তফাসহ বেশ কয়েকজন ছাত্রনেতাকে পরীক্ষার হলে প্রবেশ করতে দেখা যায়।

এ সময় তারা প্রশ্নপত্র বের করে মোবাইলের মাধ্যমে উত্তর জানিয়ে দিচ্ছে শিক্ষার্থীদের। ছাত্র নেতাদের পরীক্ষার হলে প্রবেশের ব্যাপারে প্রশাসনকে বারবার জানালেও কোনো ব্যবস্থা নিচ্ছেন না তারা। কিছু কর্মকর্তা-কর্মচারীদের পরীক্ষার ডিউটি না থাকলেও আবাদে তারা পরীক্ষার হলে প্রবেশ করছে।

অভিযোগ পাওয়া গেছে, এসব ছাত্রনেতারা ওই সকল শিক্ষার্থীদের কাছ থেকে লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছেন। পাশে বসে পরীক্ষা দেওয়া এক ছাত্রের মাধ্যমে জানা গেছে, আইন ও শরীয়াহ অনুষদের প্রথম শিফটের পরীক্ষা চলাকালীন ছাত্রলীগের যুগ্ম-আহ্বায়ক গাফফারের ভাতিজা মো তরিকুল ইসলাম প্রশ্ন পাওয়ার ৫ মিনিটের মধ্যেই সকল প্রশ্নের উত্তর টিক-মার্ক করে নিয়েছে।

প্রশাসনকে বিষয়টি জানানোর পরও অজ্ঞাত কারণে তারা কোনো উক্ত ছাত্রের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেননি। তরিকুল ইসলামের রোল নং- ০১৬৫২। তাছাড়া জাসদ ছাত্রীগের পটলা ও মোস্তফার বিরুদ্ধে প্রশ্নপত্র সরবরাহ করার ১০/১৫ মিনিট পর পরীক্ষার হল থেকে বের হওয়াসহ ছাত্রীগের নেতাকর্মীদের অবাদে নানা অনিয়ম করতে দেখা গেলেও বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ছিলেন নির্বিকার।

এছাড়া পরীক্ষার অসদুপায় অবলম্বন করায় প্রিয়তমা খাতুন, রোল নং-০৪৬৬৩ এবং আমিনুল ইসলাম নামে দুই শিক্ষার্থীর উত্তরপত্র বাতিল করা হয়েছে।

এ বিষয়ে প্রক্টর জাহাঙ্গীর হোসেন বলেন, ‘দু-একটি বিচ্ছিন্ন ঘটন ছাড়া সুষ্ঠুভাবে প্রথম দিনের পরীক্ষা সম্পন্ন হয়েছে। কিছু অভিযোগ এসেছে। সে ব্যাপারে আমরা তাৎক্ষণিক ব্যবস্থা নিয়েছি।’

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া