adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জামায়াতকে নিয়েই চাপ কাটিয়ে উঠতে চায় বিএনপি

b + j-1320130913070638_12386_0ঢাকা: ১৮ দলীয় জোটের অন্যতম শরিক দল জামায়াতে ইসলামীকে নিয়ে প্রচণ্ড চাপে আছে প্রধান বিরোধী দল বিএনপি। এই ‘চাপ’ দেশের গণ্ডি পেরিয়ে এখন আন্তর্জাতিক অঙ্গনেও।
গত ১৬ জানুয়ারি ইউরোপীয় পার্লামেন্টের এক প্রস্তাবে জামায়াত ও হেফাজতের সঙ্গে সুস্পষ্ট দূরত্ব বজায় রাখতে বিএনপির প্রতি আহ্বান জানানো হয়। এর আগে ১৩ জানুয়ারি ঢাকায় এক বৈঠকে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূতেরা বিএনপিকে সহিংসতা এড়িয়ে চলতে বলেছেন।
এসব কিছুর পরেও জামায়াতকে সঙ্গে নিয়েই দেশি-বিদেশি চাপ মোকাবেলা করতে চায় বিএনপি। এমনটাই বিএনপির নীতিনির্ধারণী সূত্রে জানা গেছে।
দশম সংসদ নির্বাচনের আগে-পরে আড়াই বছর ধরে বিএনপির নেতারা বাংলাদেশে নিযুক্ত পশ্চিমা কূটনীতিকদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রেখে আসছেন। নির্বাচনকালীন নির্দলীয় সরকারের দাবি আদায়ে বিএনপির নেতারা মাঠের রাজনীতির চেয়ে বিদেশি কূটনীতিকদের ওপর বেশি নির্ভরশীল হয়ে পড়েছিলেন। কূটনীতিকমুখী এত তৎপরতা সত্ত্বেও বিএনপির ব্যাপারে পশ্চিমা দেশগুলোর এই মনোভাবে দলটির অনেকে হতভম্ব হয়েছেন। কূটনৈতিক তৎপরতার মধ্যে কোনো সীমাবদ্ধতা ছিল কি না, তা নিয়েও মূল্যায়ন করতে শুরু করেছেন বিএনপির নেতারা।
সূত্র জানায়, দলের ভেতরে এবং বাইরে চাপ থাকা সত্ত্বেও জামায়াতে ইসলামীর সঙ্গ ছাড়তে নারাজ বিএনপির চেয়ারপারসন ও জোটনেত্রী বেগম খালেদা জিয়া। দলটির ভোট ব্যাংক এবং দেশের ভেতরে-বাইরে থাকা বিভিন্ন ইসলামি সংগঠনের ওপর প্রভাব থাকার কারণে জামায়াতকে এখনই ছাড়তে ইচ্ছুক নন বেগম জিয়া। বরং তাদেরকে নিয়ে এসব চাপ সামলে উঠেতে চান তিনি।
বিএনপির সূত্র বলছে, বিএনপি জামায়াতকে ত্যাগ করলেই ক্ষমতাসীন আওয়ামী লীগ কৌশলে জামায়াতকে তাদের সঙ্গে নিয়ে যাবে বলে আশঙ্কা খালেদা জিয়ার। জামায়াত-শিবিরের মজবুত অর্থনৈতিক ভিত্তি এবং ত্যাগী নেতা-কর্মী রয়েছে, যারা যেকোনো আন্দোলনকে সফল করতে সর্বশক্তিতে ঝাঁপিয়ে পড়তে পারে। বিএনপি চেয়ারপারসন এই কারণেও জামায়াতকে গুরুত্ব দিচ্ছেন বলে জানায় বিএনপির সূত্রগুলো।
নাম প্রকাশে অনিচ্ছুক এক জামায়াতের এক নেতা জানান, সম্প্রতি রাজনৈতিক সহিংসতা এবং কৌশলগতভাবে বিএনপি থেকে দূরে থাকার জন্য দলটির ওপর চাপ রয়েছে।
বিএনপি নেতৃত্বধীন ১৮ দলের এক নেতা জানিয়েছেন, বিএনপিপন্থী পেশাদারদের পক্ষ থেকে সম্প্রতি পরামর্শ দেয়া হয়েছে, নাম পরিবর্তন করলে জামায়াতের সঙ্গ নাও ছাড়তে পারে বিএনপি। জামায়াতের এক নীতিনির্ধারকের নাম উল্লেখ করে ওই নেতা বলেন, “কিন্তু এই পরামর্শ ইতিবাচকভাবে নেয়নি জামায়াত। তারা মনে করছেন এই ধরনের সিদ্ধান্ত জামায়াতের ওপর সরকারি নিপীড়ন বন্ধ করবে না।”
বিএনপি এবং ১৮ দলীয় নেতারা জানান, শতাধিক নির্বাচনী আসনে জামায়াতের ভোটব্যাংক রয়েছে। ওই সব এলাকায় বিএনপির জয় নির্ভর করছে ইসলামি দলটির ওপর।
জামায়াতঘনিষ্ঠ এক বিএনপি নেতা বলেন, “শিক্ষক, চিকিৎসক, আইজীবী, সাংবাদিকসহ বিভিন্ন পেশাদার সংগঠনের মধ্যেও জামায়াতের ভোটব্যাঙ্ক রয়েছে।ওই  সংগঠনগুলোর পরিচলনা পর্ষদ নির্বাচনেও অগ্রণী ভূমিকা পালন করে দলটি।”তিনি জানান, এমনকি হেফাজতে ইসলামের মাধ্যমে দেশের প্রায় সব কওমি মাদ্রাসায় প্রভাব বিস্তার করেছে দলটি।
গত ১৩ জানুয়ারি ১৮ দলীয় জোটের বৈঠককে ইঙ্গিত করে এক জোট নেতা বলেন, “জামায়াতের সঙ্গে সম্পর্ক বজায় রাখার বিষয়ে ম্যাডামকে খুব সিরিয়াস মনে হয়েছে। এমনকি তিনি এটাও বলেছেন যে, জামায়াতের সঙ্গে জোট রাখাটি ঠিক হবে কি হবে না তা নির্ধারণ করবে জনগণ। তারা যদি মনে করে যে, জামায়াতের সঙ্গে জোট রাখটা ভুল তবে তারা আমাদের ভোট দেবে না।”
বৃহস্পতিবার জামায়াত এবং হেফাজতের সঙ্গ ছাড়তে একটি প্রস্তাব পাস করে ইউরোপীয় ইউনিয়ন। ‘সন্ত্রাসী কর্মকাণ্ডের’ সঙ্গে জড়িত দলগুলোর সঙ্গ ছাড়তে আহ্বান জানায় সংস্থাটি। জামায়াতকে ইঙ্গিত করে সংস্থাটির পক্ষ থেকে বলা হয়, “সন্ত্রাসী কর্মকাণ্ড চালানো দলগুলোকে অবশ্যই নিষিদ্ধ করা উচিত।”
এরআগে বিভিন্ন সময় বিদেশী কূটনীতিক জামায়াতের সঙ্গ ছাড়তে খালেদা জিয়াকে আহ্বান জানান। ৫ জানুয়ারির নির্বাচনের পর খালেদা জিয়া বেশ কয়েকবার জানিয়েছেন, জামায়াতের সঙ্গে বিএনপির জোট কৌশলগত এবং তা অস্থায়ী।
এবিষয়ে জানতে চাইলে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ওসমান ফারুক বলেন, ‘বিদেশিরা কে কী বলল, সেটা বড় কথা নয়। এটা তাদের নিজস্ব পর্যবেক্ষণ। বিএনপি বিদেশিদের কোনো কিছু বোঝাতে যায়নি। তারা নিজস্ব সূত্র থেকে তথ্য নিয়েছে। বিএনপিকে দেখতে হবে, এর মধ্যে সত্যতা আছে কি না।’
এক প্রশ্নের জবাবে তিনি বলেন, জামায়াতে ইসলামীর সঙ্গ ছাড়া না-ছাড়া, এটা বিএনপির নিজস্ব ভাবনা। জামায়াতের সঙ্গে বিএনপির জোট মূলত নির্বাচনী জোট। পশ্চিমা দেশগুলো যেটা বলেছে, তা তাদের নিজস্ব অবস্থান। তিনি দাবি করেন, আন্দোলনের কর্মসূচিতে সহিংস কিছু করার জন্য কখনোই নেতা-কর্মীদের দলীয়ভাবে কোনো নির্দেশনা দেওয়া হয়নি। তবে সরকার অতিরিক্ত বল প্রয়োগ করে ১৮-দলীয় জোটের পিঠ দেয়ালে ঠেকিয়ে দিয়েছে। তাই অনেক সময় ক্ষোভ থেকে নেতা-কর্মীরা সহিংস হয়ে ওঠেন।
বিএনপির অপর একটি সূত্র জানায়, এখন ১৮-দলীয় জোট ভাঙলে সরকার বিএনপিকে আরও চেপে ধরবে বলে মনে করছেন দলীয় চেয়ারপারসন। সে ক্ষেত্রে আগাম নির্বাচনের সম্ভাবনা আরও কমে যাবে। তবে চেয়ারপারসন গত সোমবারের ১৮ দলের বৈঠকে সহিংসতা এড়িয়ে চলার জন্য জামায়াতসহ সবাইকে নির্দেশ দিয়েছে

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া