adv
২৫শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ১১ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

প্রথম সভাতেই ৭৭৩৫ কোটি টাকার প্রকল্প অনুমোদন

image_73317_0ঢাকা: নতুন সরকারের প্রথম সভাতেই মার্চে অনুষ্ঠেয় টি২০ বিশ্বকাপের জন্য ১১৫ কোটি টাকা ব্যয়ে রাজধানীর সৌন্দর্যবর্ধনসহ ৭ হাজার ৭৩৫ কোটি টাকার ১৩টি প্রকল্প অনুমোদন করেছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

রোববার শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধানমন্ত্রী একনেক সভাপতি শেখ হাসিনা সভাপতিত্ব করেন। নতুন সরকার গঠনের পর এটাই প্রথম একনেক বৈঠক।

একনেকে অনুমোদন দেয়া ১৩টি প্রকল্পের মধ্যে রয়েছে- টি২০ বিশ্বকাপের জন্য মিরপুর স্টেডিয়ামের সৌন্দর্য বর্ধন। স্থানীয় সরকার বিভাগের অধীনে এ প্রকল্পে মোট ব্যয় ধরা হয়েছে ১১৫ কোটি টাকা।

বিভিন্ন জেলায় ৩০টি টেকনিক্যাল ট্রেনিং সেন্টার (টিটিসি) প্রতিষ্ঠার (দ্বিতীয় সংশোধিত) প্রকল্পে ৮২৬ কোটি টাকা ব্যয় ধরা হয়েছে। অর্থের যোগার আসবে সরকারি খাত থেকে।

সমন্বিত খামার ব্যবস্থাপনা অঙ্গ, কৃষি উৎপাদন ও কর্মসংস্থান প্রকল্পে ব্যয় ৪২৩ কোটি টাকা। সরকারি খাত থেকে ১০৮ কোটি এবং প্রকল্প সাহায্য থেকে ৩২৪ কোটি টাকা দিয়ে প্রকল্পটি সম্পন্ন করা হবে।

হায়ার এডুকেশন কোয়ালিটি এনহ্যান্স প্রকল্পে ব্যয় হবে ২ হাজার ৫৪ কোটি টাকা। এটি চূড়ান্ত অনুমোদন পেয়েছে। সরকারি খাত থেকে আসবে ২৬৩ কোটি টাকা এবং প্রকল্প সাহায্য থেকে ১ হাজার ৭৯১ কোটি টাকা দেয়া হবে।

১শ উপজেলা টেকনিক্যাল স্কুল (টিএস) প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৯২৪ কোটি টাকা।

অনুমোদন পাওয়া মিউনিসিপ্যাল গভর্ন্যান্স অ্যান্ড সার্ভিসেস প্রকল্পে ব্যয় হবে ২ হাজার ৪৭১ কোটি টাকা। এতে সরকারি খাত থেকে ৫১৭ কোটি টাকা এবং প্রকল্প সাহায্য থেকে ১ হাজার ৯৫৪ কোটি টাকা দেয়া হবে।

বাংলাদেশ রেলওয়ে সংস্কারে (দ্বিতীয় সংশোধিত) ব্যয় ধরা হয়েছে ৩১৫ কোটি টাকা। সরকারিখাত থেকে ৭৮ কোটি টাকা এবং প্রকল্প সাহায্য থেকে ২৩৭ কোটি টাকা দেয়া হবে।

মধুমতি নদীর ওপর কালনা সেতু নির্মাণ প্রকল্প বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ২৪৫ কোটি টাকা।

কিশোরগঞ্জ-করিমগঞ্জ-মিঠামইন-সড়ক উন্নয়নে মোট ব্যয় ধরা হয়েছে ৮৯ কোটি টাকা। প্রকল্পটি বাস্তবায়ন করা হবে সরকারি তহবিল থেকে।

পত্নীতলা-সাপাহার-রহনপুর সড়ক উন্নয়নের প্রকল্পে ১২৮ কোটি টাকা ব্যয় ধরা হয়েছে।

এছাড়া, ৩৩ কোটি টাকা ব্যয়ে কানসাট-রহনপুর-ভোলাহাট সড়ক উন্নয়ন, ৫৩ কোটি টাকা ব্যয়ে শহীদ মনসুর আলী সড়ক উন্নয়ন, বিরুলিয়া-আশুলিয়া সড়ক নির্মাণে ব্যয় ধরা হয়েছে ৫০ কোটি টাকা।

সভা শেষে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল অনুমোদিত প্রকল্পসমূহের বিভিন্ন দিক নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

তিনি বলেন, ‘আজকের একনেক সভায় ৬টি মন্ত্রণালয়ের মোট ১৩টি প্রকল্প অনুমোদন করা হয়েছে। এসব প্রকল্পে মোট ব্যয় হবে ৭ হাজার ৭৩৫ কোটি টাকা। এছাড়া প্রকল্প ব্যয়ের ৩ হাজার ৫৮৮ কোটি টাকা সরকারের নিজস্ব তহবিল থেকে এবং অবশিষ্ট ৪ হাজার ১৪৭কোটি টাকা প্রকল্প সাহায্য থেকে মেটানো হবে।’

একনেক সভায় আরও উপস্থিত ছিলেন- অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরীসহ একনেকের অন্য সদস্যরা এবং সংশ্লিষ্ট মন্ত্রী, পরিকল্পনা কমিশনের সদস্য এবং মন্ত্রণালয়ের সচিব প্রমুখ।

জয় পরাজয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া