adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মামলা করছে আইনজীবী সমিতি

image_73158_0ঢাকা: গত ২৯ ও ৩০ ডিসেম্বর সুপ্রিমকোর্টে আইনজীবীদের ওপর হামলার ঘটনায় শিগগিরই মামলা দায়ের করতে যাচ্ছে সুপ্রিমকোর্ট বার অ্যাসোসিয়েশন। রেজিস্ট্রারকে বারবার অনুরোধ করার পরও তিনি কোনো ব্যবস্থা না নেয়ায় বার এ সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে।

মামলা করতে রেজিস্ট্রারকে চিঠি দেয়া হয়েছে বলে শনিবার বার অ্যাসোসিয়েশন থেকে জানানো হলেও রেজিস্ট্রার একেএম শামসুল ইসলাম কোনো চিঠি পাননি বলে জানান। আর সেদিনের হামলাকে হাইকোর্টের ওপর হামলা বলা যাবে না সুতরাং এ বিষয়ে কর্তৃপক্ষ মামলা করবে না বলেও জানিয়ে দেন তিনি।

তার কথার পরিপ্রেক্ষিতে বারের ভারপ্রাপ্ত সম্পাদক অ্যাডভোকেট রফিকুল ইসলাম তালুকদার রাজা বাংলামেইলকে বলেন, ‘সুপ্রিমকোর্টের আইনজীবী সমিতির ভবন, কোর্ট চত্বর, মূল ভবন, এজলাস, মূল ফটকসহ সকল কিছুর নিয়ন্ত্রণ করার দায়িত্ব প্রধান বিচারপতির । সেদিনের ঘটনায় প্রধান বিচারপতির পক্ষে সুপ্রিমকোর্ট রেজিস্ট্রারের উচিৎ, মামলা করা। তবে তারা যদি মামলা না করেন পরবর্তীতে আমরা আইনজীবী সমিতির নেতৃবৃন্দ এবং সাধারণ আইনজীবীদের সঙ্গে পরামর্শ করে মামলা করবো।’

এর আগে মামলা করার ব্যাপারে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সহসম্পাদক অ্যাডভোকেট সাইফুর রহমান বাংলামেইলকে বলেন, ‘বাংলাদেশের সর্বোচ্চ আদালতে যে হামলা হয়েছে তা ন্যক্কারজনক একটি ঘটনা। এ ঘটনায় একটি মামলা অবশ্যই হওয়া উচিৎ। আর এজন্য আমরা সুপ্রিমকোর্টের রেজিস্ট্রার বরাবর একটি লিখিত দরখাস্ত দিয়েছি। আশা করছি, মামলা করা হবে।’

এ ঘটনায় কী ধরনের মামলা হতে পরে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘এটি একটি ফৌজদারি অপরাধ, এ অপরাধের জন্য ফৌজদারি মামলাই হবে।’

রেজিস্ট্রার যদি মামলা না করেন সেক্ষেত্রে সমিতির পক্ষ থেকে মামলা করা হবে কি না- এমন প্রশ্নে তিনি বলেন, ‘আমরা আগেই কেন মামলা করব? এটি তো সুপ্রিমকোর্টের ওপর হামলা। এজন্য উচিৎ সুপ্রিমকোর্টের পক্ষ থেকে মামলা করা।’

এ বিষয়ে সুপ্রিমকোর্টের রেজিস্ট্রার একেএম শামসুল ইসলামকে বারের পক্ষ থেকে লিখিত দরখাস্ত দেয়ার ব্যাপারে প্রশ্ন করা হলে তিনি মুঠোফোনে বাংলামেইলকে বলেন, ‘আমি এ ধরনের কোনো চিঠি বা দরখাস্ত পাইনি।’  

হামলা ঘটনায় মামলা করবেন কি না জানতে চাইলে তিনি বলেন, ‘আমাদের ওপর তো কোনো হামলা হয়নি, তাই আমরা মামালা করাবো না।’

গত ১৩ জানুয়ারি সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি ভবনের অডিটোরিয়ামে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সেখানে সুপ্রিমকোর্ট বারের বর্তমান ও সাবেক নেতারা এবং সুপ্রিমকোর্টের বিচারপতিরা উপস্থিত ছিলেন। ওই সভাতেই হামালার ঘটনায় মামালা করার প্রস্তাব দেন সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সাবেক এক সম্পাদক।

নাম প্রকাশ না করার শর্তে সাবেক এ সম্পাদক জানান, আদালতে হামলার ঘটনায় প্রথমে সুপ্রিমকোর্টের রেজিস্ট্রার একেএম শামসুল ইসলামকে মামলার জন্য চাপ দেয়ার কথা বলা হয়েছে সভায়। যদি রেজিস্ট্রার মামলা না করেন, সেক্ষেত্রে বারের পক্ষ থেকে মামলাটি করার জন্য প্রস্তাব করা হয়।

এ বিষয়ে সামনে আরো বৈঠক হবে। সেই বৈঠকে বিষয়টি পাস হওয়ার পরে সমিতির সাধারণ সভার সিদ্ধান্তের ভিত্তিতে মামলা দায়ের করা হবে বলে জানিয়েছেন তিনি।

পূর্ব ঘোষিত এ মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন- হাইকোর্ট বিভাগের সাবেক বিচারপতি মীর হাসমত আলী, সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি এ জে মোহাম্মদ আলী। বারের ভারপ্রাপ্ত সম্পাদক রফিকুল ইসলাম তালুকদার রাজা, সাবেক সম্পাদক ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল, এওয়াই মশিউজ্জামান, সাইদুর রহমানসহ আইনজীবীরা।

উল্লেখ্য, গত ২৯ ও ৩০ ডিসেম্বর সুপ্রিমকোর্ট প্রাঙ্গণে রাজনৈতিক কর্মসূচি পালন করে বিএনপি-জামায়াতপন্থি আইনজীবীরা। এসময় পুলিশের উপস্থিতিতে মূল ফটকের তালা ভেঙে ভেতরে ঢুকে হামলায় চালায় আওয়ামী লীগ কর্মী সমর্থকরা। দুই নারী আইনজীবীও এসময় লাঞ্ছিত হন।

পর পর দুই দিন সুপ্রিমকোর্টে রাজনৈতিক সমাবেশ ও হামলার ঘটনায় দেশ-বিদেশর গণমাধ্যমে খবর প্রকাশিত হয় এবং বরেণ্য আইনজীবী, রাজনীতিবিদ, সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ এর নিন্দা জানান। এর প্রতিবাদে ও বিচারের দাবিতে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি প্রতীকী অনশন, সংবাদ সম্মেলন, মিছিল,মিটিং, সভাসমাবেশ, কালোব্যাচ ধারণ, গণস্বাক্ষর অভিযানসহ নানা ধরনের কর্মসূচি।

এসব কর্মসূচির আগে উভয়পক্ষ ও অ্যাটর্নি জেনারেল প্রধান বিচারপতির কাছে যায়। কিন্তু সুপ্রিমকোর্ট প্রাঙ্গণের রাজনৈতিক কর্মসূচি পালন করা নিয়ে দুই পক্ষ সাংঘর্ষিক বক্তব্য দেয়। একে অন্যকে ‘মিথ্যাবাদী’ বলে।

এ ঘটনার পর অন্য একটি মামলায় গ্রেপ্তার হন সুপ্রিমকোর্ট বার অ্যাসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া