adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউরোপীয় সংসদের প্রস্তাবের প্রতি সরকার ইতিবাচক

image_64478_0ঢাকা: ইউরোপীয় পার্লামেন্ট বাংলাদেশের রাজনৈতিক সংকট শান্তিপূর্ণভাবে সমাধানের জন্য দেশটির বিবদমান দুই পক্ষকে সমঝোতায় পৌঁছানোর যে তাগিদ দিয়েছে, সরকারের একজন উপদেষ্টা তাকে স্বাগত জানিয়েছেন।

প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম বলেন, ইউরোপীয় পার্লামেন্টের এই প্রস্তাব তারা গুরুত্বের সঙ্গে বিবেচনা করতে রাজি, কিন্তু বিরোধী দলের সঙ্গে সংলাপ শুরু করতে সময় লাগবে। কারণ সরকারের কাছে এই মুহূর্তে আইনশৃঙ্খলার উন্নতির বিষয়টিই বেশি অগ্রাধিকার পাচ্ছে।

“দেশে একটা সহিংস পরিবেশের পর এখন সরকার স্বাভাবিক পরিবেশ ফিরিয়ে আনার বিষয়ে অগ্রাধিকার দিচ্ছে,’’ এইচ টি ইমাম বলেন ।

মি. ইমাম বলেন, সরকার সংখ্যালঘু সম্প্রদায়ের উপর হামলায় জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে । এরপর দেশের অর্থনীতিকে সচল করার চেষ্টা নেবে।

“এসব অগ্রাধিকার বাস্তবায়নের পর রাজনৈতিক সংকট নিরসনে আলোচনার জন্য কিছুটা সময় লেগে যেতে পারে। তবে সরকার ইউরোপীয় পার্লামেন্টের প্রস্তাবকে গুরুত্ব দিয়েই এগুবে,’’ তিনি বলেন।

বিরোধীদের ুপর দমন নির্যাতনের বিষয়ও এসেছে ইউরোপিয় পার্লামেন্টের প্রস্তাবে। তারা এই দমন ,নির্যাতন এবং নিরাপত্তা বাহিনীর অতিরিক্ত শক্তি প্রয়োগ বন্ধ করতে বলেছে।

বাংলাদেশ সরকার অবশ্য এমন বক্তব্য অস্বীকার করছে।

“নিরাপত্তা বাহিনী কোথাও অতিরিক্ত শক্তি প্রয়োগ করেনি,’’ এইচ টি ইমাম বলছেন।

“বরং বিএনপির নেতৃত্বাধীন জোটের লাগাতার কর্মসূচির সময় আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীগুলোর ওপর আক্রমণের ঘটনা ঘটেছে,’’ তিনি বলেন।

বিরোধীদল দমনের পথ থেকে সরকারকে যেমন সরে আসতে বলা হয়েছে, একইসাথে ইউরোপীয় পার্লামেন্টে বাংলাদেশের নির্বাচনকে ঘিরে রাজনৈতিক সহিংসতায় উদ্বেগ প্রকাশ করা হয়েছে।

ইউরোপীয় পার্লামেন্ট বিএনপিকে জামায়াতে ইসলামী এবং হেফাজতে ইসলাম থেকে দূরে থাকার আহবান জানিয়েছে। সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িত রাজনৈতিক দলকে নিষিদ্ধ করার পক্ষেও অবস্থান নিয়েছে ইউরোপীয় পার্লামেন্ট।

এ ব্যাপারে বিএনপির বেশ কয়েকজন সিনিয়র নেতার সাথে যোগাযোগ করা হলে তারা তাৎক্ষণিকভাবে কিছু বলতে রাজি হননি। জামায়াতে ইসলামীরও একাধিক নেতার সাথে যোগাযোগ করে কোনো বক্তব্য পাওয়া যায়নি।

ইউরোপীয় পার্লামেন্টে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে মানবতা বিরোধী অপরাধের বিচারের পক্ষেই বক্তব্য এসেছে, তবে মৃত্যুদণ্ড প্রশ্নে তারা তাদের আপত্তির কথা আবারও তুলে ধরেছে।

ন্যায় বিচার

“অনেক ত্রুটি থাকা সত্ত্বেও , আন্তর্জাতিক অপরাধ আদালত ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের জন্য ন্যায় বিচার পাবার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে,’’ ইউরোপীয় পার্লামেন্টের প্রস্তাবে বলা হয়।

এদিকে, রাজনৈতিক সহিংসতার প্রেক্ষাপটে বাংলাদেশের অনেক পত্রিকায় সংবাদ প্রকাশ হয়েছিল যে, ইউরোপীয় ইউনিয়ন বাংলাদেশের অর্থনৈতিক ক্ষেত্রে নিষেধাজ্ঞা আরোপ করতে পারে।

তবে ঢাকায় ইউরোপীয় ইউনিয়নের দূত উইলিয়াম হানা বলেছেন, ইউরোপের বাজারে বাণিজ্যের ক্ষেত্রে বাংলাদেশ যে গুরুত্বপূর্ণ সুবিধা পাবে, সেদিকে তারা এখন দৃষ্টি দিচ্ছে না।

“এই মুহূর্তে আমরা বা ইউরোপীয় পার্লামেন্ট যা করছি, তা হলো, দু’পক্ষকে আলোচনার আহবান জানানো। এ মুহূর্তে বাণিজ্যের বিষয় নিয়ে আমরা ভাবছি না। এটি ভবিষ্যতে দেখা যেতে পারে। কিন্তু এ পর্যায়ে নয়,’’ মি. হানা বলেন।



উইলিয়াম হানা আরও বলেছেন, ইউরোপীয় পার্লামেন্টে যে প্রস্তাব পাস করেছে, সেটি মেনে চলা বাধ্যতামূলক নয়। কিন্তু এই প্রস্তাবের মাধ্যমে বাংলাদেশের ব্যাপারে ইউরোপের দৃষ্টিভঙ্গি প্রকাশিত হয়েছে। সূত্র: বিবিসি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া