adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডিবিতে যাচ্ছে বিরোধী নেতাদের ১০৫ মামলা

image_72916_0চট্টগ্রাম: নগরীতে বিরোধী দলের নাশকতা প্রতিরোধে আরো তৎপর হচ্ছে পুলিশ প্রশাসন। সাম্প্রতিক সময়ে সরকার বিরোধী আন্দোলনে নগরীতে বিভিন্ন সহিংসতার ঘটনায় পুলিশের দায়ের করা ১০৫টি মামলার তদন্তে গতি আনতে এসবের তদারকির ভার দেয়া হচ্ছে নগর গোয়েন্দা পুলিশকে (ডিবি)। মামলা তদারকের পাশাপাশি আসামিদের গ্রেপ্তারেও সাঁড়াশি অভিযানে নামছে গোয়েন্দা পুলিশ। স্বাভাবিক কার্যক্রম চাপমুক্ত রাখতেই এ সিদ্ধান্ত নিয়েছে পুলিশ।

চলতি সপ্তাহে আনুষ্ঠানিকভাবে সিএমপি কমিশনার শফিকুল ইসলাম ডিবি পুলিশকে ১০৫ মামলার তদারকির দায়িত্বভার হস্তান্তর করবেন। আসামিদের গ্রেপ্তারের মাধ্যমে নাশকতা প্রতিরোধ করতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

বিষয়টি স্বীকার করে নগর গোয়েন্দা পুলিশের অতিরিক্ত উপ কমিশনার ও সিএসমপির মুখপাত্র বাবুল আক্তার বাংলামেইলকে বলেন, ‘মূলত রাজনৈতিক সহিংসতায় দায়ের হওয়া মামলাগুলোর তদন্তে গতি আনতে ডিবি পুলিশ এসব মামলা তদারকি করবে। এছাড়া আসামিদের ধরতে সাড়াঁশি অভিযান চালানো হবে শিগগির।’

পুলিশ সূত্র জানায়, গত এক বছরে বিরোধী দলের সরকার বিরোধী আন্দোলনের নামে বিভিন্ন সহিংসতার ঘটনায় নগরীর ১৬টি থানায় পুলিশের পক্ষ থেকে মোট ১০৫টি মামলা দায়ের করা হয়। এর মধ্যে শুধু জামায়াতের ৪৫০ নেতার বিরুদ্ধে ৬৬টি, বিএনপির ৮৪ নেতার বিরুদ্ধে ১১টি মামলা হয়েছে। আবার বিএনপি-জামায়াতসহ ১৮ দলীয় জোটের ৩৮৪ নেতার বিরুদ্ধে ২৮টি মামলা দায়ের করে পুলিশ।

পুলিশের দায়ের করা এসব মামলায় ৯৩৯ জনের নাম উল্লেখ ছাড়াও অজ্ঞাতনামা আরো ১৪ হাজার জনকে আসামি করা হয়েছে। আর এই ধরনের নাশকতার কয়েকটি মামলায় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মীর মোহাম্মদ নাছির উদ্দিন, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক গোলাম আকবর খন্দকার, যুবদলের কেন্দ্রীয় সহসভাপতি আবুল হাশেম বক্কর, মহানগর যুবদলের সহসভাপতি ইয়াছিন চৌধুরী লিটন, উত্তর জেলা বিএনপির সহসভাপতি অধ্যাপক জসিম উদ্দিন চৌধুরী, অর্থ সম্পাদক ছালামত আলী, দক্ষিণ জেলা জামায়াতের আমির জাফর সাদেক, সাতকানিয়া উপজেলা জামায়াতের আমির মোজ্জাফফর চেয়ারম্যানসহ জেলা ও নগরীর মোট ৬৫৪ জন বিরোধী দলের আসামি বর্তমানে কারাগারে রয়েছেন।

কিন্তু দীর্ঘদিন ধরে এসব মামলার তদন্তের কোনো অগ্রগতি হয়নি। কয়েকটি মামলায় বিএনপি ও জামায়াতের কয়েকজন নেতা গ্রেপ্তার হলেও বেশিরভাগ মামলার কোনো কূল কিনারা নেই। আসামিদের গ্রেপ্তার অভিযানেও ভাটা পড়েছে। পুলিশকে নিত্য নতুন সহিংসতার ঘটনা সামাল দিতে গিয়ে এসব মামলার তদন্তে স্থবিরতা দেখা দিয়েছে। মূলত সেকারণেই পুলিশের দায়ের করা এই রাজনৈতিক সহিংসতার মামলাগুলোর তদারকির ভার ডিবি পুলিশের কাছে দেয়া হচ্ছে। পাশপাশি তারা আসামিদের গ্রেপ্তারে সাড়াঁশি অভিযানও চালাবে শিগগিরই।

পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন, দ্রুত গতিতে এসব মামলা নিস্পত্তি হলে প্রকৃত আসামিরা যেমন বিচারের আওতায় আসবে তেমনি রাজনৈতিকভাবে হয়রানির শিকার হওয়ার আশঙ্কাও কমে যাবে। এর ফলে নাশকতাকারীরা বিচারের মাধ্যমে কারাগারে থাকলে নাশকতাও অনেকাংশে নিয়ন্ত্রণে আসবে। পাশাপাশি পুলিশের রুটিন ওয়ার্কেও বাড়তি চাপ থাকবে না। থানা পুলিশ আইন-শৃঙ্খলা রক্ষায় সর্বোচ্চ সময় দিয়ে কাজ করতে পারবে।

চট্টগ্রাম মহানরগ পুলিশের উপকমিশনার (সদর) মাসুদ উল হাসান বাংলামেইলকে বলেন, ‘রাজনৈতিক সহিংসতায় পুলিশের দায়ের করা মামলাগুলোর তদারকির দায়িত্ব ডিবির কাছে হস্তান্তর করা হচ্ছে। মূলত নাশকতা প্রতিরোধে এবং মূল আসামিদের বিচারের মুখোমুখি করতেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।’

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া