adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মেধাবীরা লাশ হয়, বিচার হয় না

image_72671_0চট্টগ্রাম: দেশের দ্বিতীয় বৃহত্তম বিদ্যাপীঠে উচ্চশিক্ষা নিতে আসা মেধাবী ছাত্ররা মাঝে মাঝে নাম পরিচয় বদলে হয় শুধুই লাশ! চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে গত তিন দশকে এরকম মেধাবী ছাত্রদের নিজ নাম পরিচয় ছাপিয়ে অপরাজনীতির বলি হয়ে পরিচয় পেয়েছে শুধুই লাশ! এরকম লাশের সংখ্যা ১৭টি। সর্বশেষ রোববার সন্ধ্যায় সেই লাশের মিছিলে যোগ হয়েছেন বিশ্ববিদ্যালয়ের মেরিন সায়েন্স বিভাগের চতুর্থ বর্ষের ছাত্র ও শাহ আমানত হল শাখা শিবিরের সাধারণ সম্পাদক মামুন। 
বিশ্ববিদ্যালয়ে সংগঠিত সব হত্যাকাণ্ডের মোটিভ একই ধরনের ও কয়েকটি গোষ্ঠীর মধ্যেই ছিল সীমাবদ্ধ। তবে প্রতিবছর এ ধরনের লাশের সংখ্যা বাড়লেও মামলা আর তদন্ত কমিটি গঠন হয় ঠিকই তবে তদন্ত প্রতিবেদন আলোর মুখ দেখে না। বিচার হয়নি একটি হত্যাকাণ্ডেরও। 
রাজনৈতিক হস্তক্ষেপ, আইনশৃঙ্খলার বাহিনীর অসামর্থ্য ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সদিচ্ছার অভাব, সর্বপরি চবি প্রশাসনের সর্বোচ্চ কর্তাব্যক্তিদের রাজনীতির কাছে আত্মসমর্পণের কারণে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া যায় না বলে মনে করেন অতীতে বিভিন্ন তদন্ত কমিটির সঙ্গে সংশ্লিষ্ট শিক্ষক ও পুলিশ কর্মকর্তারা।
জানা যায়, চবিতে রাজনৈতিক হত্যাকাণ্ডের মধ্যে ছাত্রশিবিরের সঙ্গে সংঘর্ষে অন্যান্য সংগঠনের ৭ কর্মী প্রাণ হারিয়েছে। এর মধ্যে ছাত্রলীগের দুই কর্মী ছাড়াও ছাত্রদল, ছাত্রমৈত্রী এবং ছাত্র ইউনিয়নের তিন কর্মী রয়েছেন। এছাড়া একজন মেডিকেল শিক্ষার্থী এবং একজন ভর্তিচ্ছু শিক্ষার্থীও প্রাণ হারিয়েছেন। 
একইভাবে ছাত্রলীগের সঙ্গে শিবিরের সংঘর্ষে মারা যান ছাত্রশিবিরের সাত কর্মী। এছাড়া সর্বদলীয় ছাত্রঐক্যের সঙ্গে ছাত্রশিবিরের সংঘর্ষের সময় নিহত এক ছাত্রকে নিজেদের কর্মী বলে দাবি করেছিল উভয় দল। পাশাপাশি আত্মঘাতী হামলায় প্রাণ হারিয়েছেন ছাত্রলীগের এক কর্মী। সর্বশেষ গত রোববার ছাত্রলীগ-ছাত্রশিবিরের সংঘর্ষে প্রাণ হারান এক শিবির নেতা। এ নিয়ে গত ২৬ বছরে বিশ্ববিদ্যালয়ে ১৭ রাজনৈতিক হত্যাকাণ্ড ঘটল।
 
তবে এই ১৭টি হতাকাণ্ডের পেছনে বেশিরভাগই ঘটেছে ক্যাম্পাসে আধিপত্য বিস্তার বা নিয়ন্ত্রণ ধরে রাখাকে কেন্দ্র করে। আর পেছনে মুক্তিযুদ্ধে বিরোধিতাকারী দল জামায়াতে ইসলামীর ছাত্র সংগঠন ইসলামী ছাত্র শিবিরের নেতাকর্মীদের একক নিয়ন্ত্রণের মনোভাবকে দায়ী করছেন সংশ্লিষ্টরা। 
বিশ্ববিদ্যালয়ে ছাত্র রাজনীতির এমন পরিণতি দেখে নিজের অসহায়ত্ব ও শঙ্কার কথা প্রকাশ করেছেন খোদ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. খান তৌহিদ ওসমান।
তিনি বাংলামেইলকে বলেন, ‘একই ইস্যুকে কেন্দ্র করে অস্ত্রের প্রকাশ্য মহড়া, একই উদ্দেশ্যে রক্তপাত, প্রাণহানীর ঘটনায় আমি নিজেই শঙ্কিত। এটা কো ধরনের রাজনীতি? সকল হত্যাকাণ্ডের পর তদন্ত কমিটি হলেও কমিটির সুপারিশ পুরোপুরি বাস্তবায়ন হয়েছে এমন নজির কিন্তু নেই। আর এসব গুরুত্বপূর্ণ ঘটনার তদন্ত করার সামর্থও আমাদের বিশ্ববিদ্যালয় প্রশাসনের নেই। এর উপরতো নানাবিধ চাপ রয়েছে। এক কথায় আমরা অসহায়।’
যারা এসব কর্মকাণ্ডে জড়িত থাকেন, তারা শিক্ষক বা অভিভাবকের কথার চেয়ে তাদের নেতাদের কথাই বেশি শোনেন এবং মানেন। ফলে নেতাদের নির্দেশ পালন করতে গিয়ে অকালেই এক একটি মেধাবী ছাত্র লাশ হয়ে বাড়ি ফিরছেন। আমাদের হাতে আছে নৈতিকার অস্ত্র আর তাদের হাতে আছে প্রাণহানির অস্ত্র- যোগ করেন ছাত্র উপদেষ্টা অধ্যাপক তৌহিদ। 
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলাকায় গত কয়েক বছরে সরাসরি এসব হত্যাকাণ্ডের ঘটনা দেখেছেন এমন ঊর্ধ্বতন এক পুলিশ কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বাংলামেইলকে বলেন, ‘প্রত্যেক হত্যাকাণ্ডের পরই তদন্ত কমিটি হয়, মামলা হয়, কিছু আসামিও গ্রেপ্তার হয়। তা হয় মাঝপথে নানা কারনে বন্ধ হয়ে যায় আর না হয় অধিক তদন্তের নামে সিআইডি কিংবা ডিবির হাতে গিয়ে আটকে থাকে। এর আগের হত্যাকাণ্ডের কোনো বিচার হয়েছে আমরা শুনিনি।’ 
এক্ষেত্রে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে আরো বেশি সতর্ক ও কঠোর হতে হবে বলে মন্তব্য করেন এই পুলিশ কর্মকর্তা। 
মামুন হত্যাকাণ্ডে গঠিত তিন সদস্যের তদন্ত কমিটির আহ্বায়ক বন ও পরিবেশবিদ্যা ইনস্টিটিউটের অধ্যাপক ড. মোহাম্মদ মহিউদ্দিন বাংলামেইলকে বলেন, ‘ছাত্ররা ছাত্ররাজনীতি না করলে দেশ নেতৃত্ব সঙ্কটে পড়বে। তবে সেই রাজনীতি হতে হবে পারস্পরিক বোঝাপড়া আর সহনশীলতার মাধ্যমে। হানাহানি আর রক্তপাতের রাজনীতি দিয়ে নেতৃত্ব গড়ে তোলা যায় না, সন্ত্রাসী হওয়া যায়।’
তদন্ত কমিটি প্রসঙ্গে তিনি বলেন, ‘এ পর্যন্ত যেক'টি তদন্ত কমিটি হয়েছে তার সব ক'টিতেই কিছু সুপারিশ করা হয়েছে। বিশ্ববিদ্যালয় প্রশাসন যদি মনে করেন প্রকাশ করবেন এবং তা বাস্তবায়ন করবেন। আর না হলে নাই। এখানে কমিটির কোনো ভূমিকা নেই। সব কিছুই প্রশাসনের ওপর নির্ভর করছে।’
আর কমিটির প্রতিবেদন বাস্তবায়নের ক্ষেত্রে প্রত্যেক প্রশাসনেরই নতজানু মনোভাবকে দায়ী করেছেন চবি শিক্ষক সমিতির সাবেক সাধারণ সম্পাদক ও অধ্যাপক ড. গাজী সালেহ উদ্দিন।
তিনি বলেন, ‘দুই দশকের বেশি সময় ধরে বিশ্ববিদ্যালয়ে কোনো নির্বাচিত উপাচার্য নেই। দলীয় আনুগত্য নিয়ে নিয়োগ পাওয়া উপাচার্যের পক্ষে এসব সহিংসতার বিরুদ্ধে পদক্ষেপ নেয়া খুবই কঠিন।’
সালেহ উদ্দিন আরো বলেন, ‘বিশ্ববিদ্যালয়ে উপাচার্য হিসেবে যারা দায়িত্ব পালন করেন তাদের কোথাও জবাবদিহিতা করতে হয় না। দায়িত্ব শেষ হলেই তাদের দায়মুক্তি হয়। এ কারণেই তারা কোনো ব্যবস্থা নেন না।’
চবি ছাত্রলীগের সহ সভাপতি মোস্তাফা ফয়সাল ইসলাম রুমেল এসব হত্যাকাণ্ডের জন্য সরাসরি দায়ী করেছেন মুক্তিযুদ্ধ বিরোধী দল জামায়াতের ছাত্র সংগঠন ছাত্র শিবিরকে। 
তিনি বাংলামেইলকে বলেন, ‘গত তিরিশ বছর ধরে এই সন্ত্রাসী সংগঠনটি ক্যাম্পাসে নিজেদের আধিপত্য বিস্তার করার জন্য গেঁড়ে বসে আছে। তারা কোনো ছাত্র সংগঠনকেই ক্যাম্পাসে রাজনৈতিক কর্মকাণ্ড করতে দেয় না। কেউ করতে চাইলে তারা সেখানে বাধা দেয় বিশৃঙ্খলা সৃষ্টি করে। আর আমরা বাধা দিলেই তারা আধিপত্য ধরে রাখার জন্য ক্যাম্পাসে না হয় বাইরে ছাত্রদের খুন করে।’
বিশ্ববিদ্যালয় প্রশাসন, ছাত্র ও সংশ্লিষ্ট একাধিক সূত্রে জানা যায়, প্রতিষ্ঠার পর ১৯৮৬ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) প্রথম রাজনৈতিক সহিংসতা ঘটায় শিবির। ওই বছরের ২৬ নভেম্বর বিকেলে সোহরাওয়ার্দী হলের সামনে এরশাদ সমর্থিত জাতীয় ছাত্র সমাজের নেতা আবদুল হামিদের হাত ও পায়ের রগ কাটার মাধ্যমে তাদের সহিংসতা শুরু। এমনকি কাটা কবজি নিয়ে ক্যাম্পাসে প্রকাশ্যে মিছিলও করেছিল ছাত্র শিবিরের কর্মীরা। তবে ১৯৬৬ সালে প্রতিষ্ঠিত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংগঠনগুলোর দ্বারা প্রথম রাজনৈতিক হত্যাকাণ্ড ঘটে ১৯৮৮ সালের ২৮ এপ্রিল। 
১৯৮৮ সালের ২৮ এপ্রিল নগরীর বটতলী স্টেশনে শিবিরের সঙ্গে সর্বদলীয় ছাত্র ঐক্যের সংঘর্ষ হয়। এক পর্যায়ে উভয় দলের পাল্টাপাল্টি গুলিতে পরিসংখ্যান বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র আমিনুল হক প্রাণ হারান। পরে আমিনুলকে ছাত্র শিবির ও ছাত্র ঐক্য নিজ নিজ দলের কর্মী বলে দাবি করেছিল।
অভিযোগ রয়েছে, ১৯৯০ সালের ২২ ডিসেম্বর শিবিরের সঙ্গে সংঘর্ষে গুরুতর আহত হন ছাত্রমৈত্রীর কর্মী ফারুকউজ্জামান। পরে চিকিৎসাধীন অবস্থায় ২৪ ডিসেম্বর চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে (চমেক) তিনি মারা যান। ১৯৯৪ সালের ২৯ অক্টোবর ক্যাম্পাস সংলগ্ন রেলস্টেশন মাজারের কাছে শিবির ক্যাডারদের হাতে নিহত হন ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক নুরুল হুদা মুছা।
১৯৯৭ সালের ৩ সেপ্টেম্বর ছাত্রলীগ নিয়ন্ত্রিত মোজাম্মেল কটেজে হামলা চালায় শিবির কর্মীরা। ওই সময় ছাত্রলীগ কর্মী সন্দেহে আবৃত্তিকার বকুলকে শিবির কর্মীরা হত্যা করেছে বলে অভিযোগ রয়েছে। ১৯৯৮ সালের ৬ মে শাহ আমানত হলে আক্রমণ চালায় শিবির কর্মীরা। এ সময় আমানত হলের ৪১৯ নম্বর কক্ষে অবস্থান করছিলেন বরিশাল থেকে ভর্তি পরীক্ষা দিতে আসা আইয়ুব। আইয়ুবকেও ছাত্রলীগ কর্মী সন্দেহে শিবির কর্মীরা হত্যা করার অভিযোগ রয়েছে।
১৯৯৮ সালের ১৮ মে বিশ্ববিদ্যালয়ে ছিল শিবিরের অবরোধ কর্মসূচি। এ দিন হাটহাজারীর বালুছড়া এলাকায় শহরগামী একটি শিক্ষক বাস লক্ষ্য করে গুলি ছোড়ে শিবির কর্মীরা। গুলিতে প্রাণ হারায় চট্টগ্রাম মেডিকেল কলেজের প্রথম বর্ষের ছাত্র মুশফিক-উস-সালেহীন। নিহত মুশফিকের বাবা ছিল বিএনপি-জামায়াত সমর্থিত সাদা দলের বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সদস্য। ১৯৯৮ সালের ২১ আগস্ট পুরাতন বটতলী স্টেশন এলাকায় ছাত্রশিবির-ছাত্রলীগ কর্মীদের মধ্যে সংঘর্ষে ছাত্র ইউনিয়নের কর্মী এবং বিশ্ববিদ্যালয়ের চারুকলা দ্বিতীয় বর্ষের ছাত্র সঞ্জয় তলাপাত্র নিহত হন। ২০০১ সালের ২৯ ডিসেম্বর ক্যাম্পাসের বাইরে ফতেয়াবাদ এলাকায় ছাত্রশিবিরের ব্রাশফায়ারে নিহত হন ছাত্রলীগের নেতা আলী মর্তুজা।
 
এদিকে ছাত্রলীগ এবং ছাত্র শিবিরের মধ্যকার সংঘর্ষে প্রাণ হারান ছাত্র শিবিরের ৭ কর্মী। এর মধ্যে ১৯৮৮ সালে আইনুল হক নামে শিবিরের এক কর্মী নিখোঁজ হন। পরে ছাত্রলীগ নেতারা তাকে হত্যা করে লাশ গুম করেছেন অভিযোগ করে থানায় মামলা করে শিবির। ১৯৯৯ সালের ১৫ মে একটি তুচ্ছ ঘটনার জের ধরে ছাত্র শিবির কর্মী জোবায়েরকে ফরেস্ট্রি ছাত্রাবাসের পিছনে নিয়ে যায় ছাত্রলীগ কর্মীরা। পরে তাকে গুলি করে হত্যা করা হয় বলে অভিযোগ ওঠে। একই বছর ১৯ ডিসেম্বর সোহরাওয়ার্দী হল দখলে হামলা চালায় ছাত্রলীগ কর্মীরা। এ সময় মাহমুদুল হাসান ও মো. রহিমুদ্দিন নামে ছাত্র শিবিরের দুই কর্মী মারা যায়।
২০১২ সালের ৮ ফেব্রুয়ারি ছাত্রলীগ এবং ছাত্র শিবিরের মধ্যকার সংঘর্ষে প্রাণ হারায় ছাত্র শিবিরের সোহরাওয়ার্দী হল সাধারণ সম্পাদক মাসুদ বিন হাবিব ও জীব বিজ্ঞান অনুষদের প্রচার সম্পাদক মুজাহিদুল ইসলাম। সর্বশেষ  রোববার ছাত্রলীগের সাথে সংঘর্ষে প্রাণ হারায় শাহ আমানত হলের সাধারণ সম্পাদক এবং মেরনি সায়েন্স বিভাগের চতুর্থ বর্ষের ছাত্র মামুন হোসেন।
১৯৯৮ সালের ২৪ মে ছাত্রলীগের দুই গ্রুুপে সংঘর্ষ হয়। এ সময় অসতর্কাবস্থায় নিজ গুলিতে প্রাণ হারান ছাত্রলীগের ক্যাডার এবং পরিসংখ্যান বিভাগের স্নাতকোত্তর শেষ বর্ষের ছাত্র সাইফুর রহমান। ২০ মে শাহ আমানত হলের ৩২৭ নম্বর কক্ষে নিজের অস্ত্র ঘষামাজা করছিলেন সাইফুর। অসতর্কতার কারণে একটি গুলি বের হয়ে বিদ্ধ হয় তার বুকে। পরে চিকিৎসাধীন অবস্থায় ২৪ মে চমেক হাসপাতালে তিনি মারা যান।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া