adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সরকারের গ্রহণযোগ্যতা অর্জন কতটা সম্ভব?

image_63919_0ঢাকা: বাংলাদেশে ‘বিতর্কিত’ নির্বাচনের মধ্য দিয়ে গঠিত সরকারের মন্ত্রিসভার সদস্যরা সোমবার থেকে কাজ শুরু করেছেন। কিন্তু যে প্রশ্নটি অনেকের কাছে থেকেই আসছে সেটি হলো – দেশে-বিদেশে এই সরকারের রাজনৈতিক গ্রহণযোগ্যতা কতটা তৈরি হবে? সরকার যদিও বলছে, আন্তর্জাতিক গ্রহণযোগ্যতা তৈরির জন্য তারা ব্যাপক-ভিত্তিক কূটনৈতিক তৎপরতা শুরু করতে যাচ্ছে।

১৫৩ আসনে কোনো ভোটগ্রহণ হয়নি। বাকি ১৪৭টি আসনে যে ভোটগ্রহণ হয়েছে সেখানে ভোটার উপস্থিতি খুবই নগণ্য ছিল বলে গণমাধ্যম বলছে। যদিও ক্ষমতাসীনরা দাবি করছে ৪০ শতাংশ ভোট পড়েছে।

একদিকে বিএনপি ছাড়া নির্বাচন এবং অন্যদিকে নগণ্য ভোটার উপস্থিতি। তারপরও ক্ষমতাসীনরা বিচলিত নয় বলেই অন্তত তাদের কথায় মনে হচ্ছে। এরই মধ্যে আওয়ামী লীগের কয়েকজন প্রভাবশালী নেতা এবং মন্ত্রী বলেছেন, বর্তমান সরকার পাঁচবছরের জন্যই ক্ষমতায় এসেছে।

প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম মনে করেন, দেশের ভেতরে রাজনৈতিক গ্রহণযোগ্যতায় তাদের কোনো সমস্যা হবে না।

তিনি মনে করেন, সরকার যদি যোগাযোগ ব্যবস্থা চালু রাখতে পারে এবং অর্থনৈতিক কর্মকাণ্ড সচল করার পাশাপাশি কর্মসংস্থান সৃষ্টি করতে পারে তাহলে কোন সমস্যা হবে না।

ইমাম বলেন, “মানুষের মধ্যে কর্মচাঞ্চল্য এসে গেলে তখন কে নির্বাচনে এলো আর কে এলো না সেটি নিয়ে তারা মাথা ঘামাবে না। তারা মাথা ঘামাবে যদি কেউ পেছন থেকে তাদের মাথার উপরে লাঠি মারে এবং বাড়িতে আগুন দেয়।”

প্রধানমন্ত্রীর এই উপদেষ্টা বলেন, “সুশাসন প্রতিষ্ঠা করে অর্থনীতির চাকা সচল করা গেলে সবাই দেখবে এই সরকার সত্যিকার অর্থে জনগণের জন্য কাজ করছে।”

তিনি বলেন, সরকার সুশাসন এবং উন্নয়নের মাধ্যমে দেশের ভেতরে নিজেদের গ্রহণযোগ্যতা তৈরি করবে।

তবে আন্তর্জাতিকভাবে এই সরকারের রাজনৈতিক গ্রহণযোগ্যতা যে খুব একটা সহজ হবে না সেটি এরই মধ্যে অনেকটা পরিষ্কার হয়েছে বলে কেউ কেউ ধারণা করেন। নির্বাচনের পর বিভিন্ন দেশ যেসব বিবৃতি দিয়েছে সেখানে অধিকাংশ ক্ষেত্রেই অতি দ্রুত সবাইকে নিয়ে আরেকটি গ্রহণযোগ্য নির্বাচনের তাগিদ এসেছে।

সাবেক রাষ্ট্রদূত হুমায়ুন কবির মনে করেন, আন্তর্জাতিক পরিমণ্ডলে রাজনৈতিক গ্রহণযোগ্যতা তৈরি করা বর্তমান সরকারের জন্য একটি বড় চ্যালেঞ্জ।

তিনি বলেন, “যে অবস্থায় তারা নির্বাচনের মধ্য দিয়ে সরকার গঠন করেছেন, সেটির যুক্তি উপস্থাপন করতে হবে। তাছাড়া তাদের ধারণা দিতে হবে যে, আরেকটি সবর্জনগ্রাহ্য নির্বাচন কখন তারা করতে চান।”

ঢাকায় পশ্চিমা কূটনীতিকদের মধ্যে অনেকের সঙ্গেই সরকারের দূরত্বের বিষয়টি এখন সবার কাছেই জানা।  আন্তর্জাতিক অঙ্গনে চ্যালেঞ্জ মোকাবেলার কথা হুমায়ুন কবির তুলে ধরলেও সরকার বিষয়টিতে কী ভাবছে?

এইচ টি ইমাম বলেন, ঢাকায় কোনো কোনো পশ্চিমা দূত স্পষ্টতই পক্ষপাতিত্ব করছেন। দূরত্ব কমিয়ে আনার জন্য সেসব দেশের সরকারের সঙ্গে দ্বিপক্ষীয় এবং অন্যান্যভাবেও আলোচনা করা হবে বলে প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম।

ইমাম বলেন, “একটা গুজব উঠেছিল যে ইউরোপীয় কমিউনিটির রাষ্ট্রদূতরা বঙ্গভবনে শপথ গ্রহণ অনুষ্ঠানে আসবেন না। ইউরোপে আমাদের রাষ্ট্রদূতরা বিষয়টি নিয়ে কাজ করেছেন। এবং পরবর্তীতে সেসব দেশ এবং ইউরোপীয় ইউনিয়ন থেকে নির্দেশ এসেছে যে রাষ্ট্রদূতদের শপথ গ্রহণ অনুষ্ঠানে যেতে হবে।”

গত এক বছরে বাংলাদেশে রাজনৈতিক পরিস্থিতি কেমন ছিল সেটি পশ্চিমা কূটনৈতিকদের অজানা নয়। কূটনৈতিক মধ্যস্থতায় দুই রাজনৈতিক দলের মধ্যে সংলাপের উদ্যোগও ব্যর্থ হয়েছে। সরকার কূটনৈতিক তৎপরতা বাড়ানোর কথা বললেও গ্রহণযোগ্যতা তৈরির বিষয়টি কতটা সহজ হবে?

সাবেক রাষ্ট্রদূত হুমায়ুন কবির বলেন, “এ কাজটি সহজ হবে না। কারণ আন্তর্জাতিক মহল বাংলাদেশের পরিস্থিতি পর্যবেক্ষণ করেছে। তাছাড়া বাংলাদেশের অভ্যন্তরেও এই নির্বাচনের গ্রহণযোগ্যতা এবং নির্বাচন-কালীন যে ঘটনা প্রবাহ দেখেছি তাতে করে সরকারের পক্ষে যুক্তি দাঁড় করানো সহজ হবে না।”

কিন্তু সরকার মনে করছে, দেশের ভেতরে স্থিতিশীলতা তৈরি সম্ভব হলে একটি সময়ে এসে আন্তর্জাতিক মহলও বিষয়টি অনুধাবন করতে পারবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া