adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভাগ্যবান ৩৭ জেলা, বঞ্চিত ২৭

image_63993_0ঢাকা: তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হয়ে সরকার গঠন করেছেন আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা। তার নেতৃত্বাধীন মন্ত্রিসভায় স্থান পেয়েছেন ২৯ মন্ত্রী, ১৭ প্রতিমন্ত্রী ও দুই উপমন্ত্রী। নতুন সরকারের ৪৯ জনের মন্ত্রিসভায় রয়েছেন ৩৭টি জেলার প্রতিনিধি। ২৭টি জেলার কোনো জনপ্রতিনিধিরই স্থান হয়নি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন এই মন্ত্রিসভায়।  

মন্ত্রী-প্রতিমন্ত্রী-উপমন্ত্রী কিছুই নেই, এমন জেলাগুলোর মধ্যে রয়েছে বাগেরহাট, চুয়াডাঙ্গা, ঝিনাইদহ, মেহেরপুর, নড়াইল, সাতক্ষীরা, কক্সবাজার, ফেনী, খাগড়াছড়ি, লক্ষ্মীপুর, রাঙামাটি, মুন্সীগঞ্জ, নারায়ণগঞ্জ, নরসিংদী, রাজবাড়ী, শরিয়তপুর, বরগুনা, পটুয়াখালী, গাইবান্ধা, কুড়িগ্রাম, লালমনিরহাট, পঞ্চগড়, ঠাকুরগাঁও, বগুড়া, জয়পুরহাট, চাঁপাইনবাবগঞ্জ ও হবিগঞ্জ।

১৭ জন মন্ত্রী-প্রতিমন্ত্রী-উপমন্ত্রী হয়েছেন ঢাকা বিভাগ থেকে। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা ছাড়া গোপালগঞ্জের অন্য কেউ মন্ত্রিসভায় নেই। টাঙ্গাইলের আবদুল লতিফ সিদ্দিকী বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের স্থলে এবার ডাক ও টেলিযোগাযোগ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মতো দুটি মন্ত্রণালয় পেয়েছেন। ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান ও সমাজকল্যাণ প্রতিমন্ত্রী প্রমোদ মানকিন দুজনই ময়মনসিংহের অধিবাসী। গত সরকারের আমলে ময়মনসিংহের মানুষ একজন মাত্র প্রতিমন্ত্রী পেলেও এবার তারা প্রতিমন্ত্রীর পাশাপাশি মন্ত্রীও পেয়েছেন। এছাড়া বিরোধী দলীয় নেতা রওশন এরশাদও ময়মনসিংহ সদর আসন থেকে নির্বাচিত এমপি।

ঢাকার এমপি আসাদুজ্জামান খান কামাল স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী এবং নসরুল হামিদ বিপু বিদ্যুৎ প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন। ঢাকার অধিবাসী ইয়াফেস ওসমান এবারো টেকনোক্র্যাট কোটায় প্রতিমন্ত্রী হয়েছেন। আর নেত্রকোনার ছেলে জাতীয় ফুটবল দলের সাবেক অধিনায়ক আরিফ খান জয় এই জেলা থেকে একমাত্র প্রতিমন্ত্রী হয়েছেন। জামালপুরবাসী এবার বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী হিসেবে পেয়েছেন মির্জা আজমকে।

ভোলাবাসী এবার তোফায়েল আহমেদকে বাণিজ্যমন্ত্রী হিসেবে পেয়েছে। পাশাপাশি পেয়েছে উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকবকেও। আওয়ামী লীগের বর্ষিয়ান নেতা শিল্পমন্ত্রী আমির হোসেন আমু ঝালকাঠীর একমাত্র মন্ত্রী। পিরোজপুর থেকে একমাত্র আনোয়ার হোসেন মঞ্জু রয়েছেন এবারের মন্ত্রিসভায়। পরিবেশ ও বন মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন তিনি।

সিরাজগঞ্জের নীলমণি একজনই স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। রাজশাহীর শাহরিয়ার আলম হয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী। মানিকগঞ্জ জেলা থেকে জাহিদ মালেক পেয়েছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রিত্ব। নাটোর জেলার জুনাইদ আহমেদ পলক তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হয়ে কম বয়সে মন্ত্রণালয় পাওয়ার চমক দেখিয়েছেন।

অর্থমন্ত্রী ও শিক্ষামন্ত্রী এবারও সিলেটের। আবুল মাল আবদুল মুহিত ও নুরুল ইসলাম নাহিদ গত মন্ত্রিসভায়ও একই মন্ত্রণালয়ের মন্ত্রী ছিলেন। সুনামগঞ্জ জেলা থেকে এবার অর্থ প্রতিমন্ত্রী হয়েছেন এমএ মান্নান।

রাষ্ট্রপতি, স্পিকার, প্রধান বিচারপতিসহ অনেকেরই বাড়ি কিশোরগঞ্ছে। এবার এই জেলার বাসিন্দারা স্থানীয় সরকারমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নুকে ছাড়া আর কাউকে পায়নি মন্ত্রিসভায়।

শেরপুরের পুত্রবধূ মতিয়া চৌধুরী এবারও বহাল রয়েছেন কৃষিমন্ত্রী হিসেবে। তথ্যমন্ত্রী হিসেবেই আছেন কুষ্টিয়ার হাসানুল হক ইনু। নোয়াখালীর ওবায়দুল কাদের এবারও পেয়েছেন যোগাযোগ মন্ত্রণালয়। মাদারীপুরের শাজাহান খান ও ফরিদপুরের ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন দুজনই রয়েছেন আগের মন্ত্রণালয় নৌপরিবহণ ও প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ে মন্ত্রী হিসেবে।

ব্রাহ্মণবাড়িয়াবাসী এবার তিনজনকে পেয়েছেন মন্ত্রী হিসেবে। আইনমন্ত্রী আনিসুল হক, মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী ছায়েদুল হক ও খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম। যদিও প্রথম দুজন ব্রাহ্মণবাড়িয়া থেকে নির্বাচিত আর কামরুল ইসলামের পৈতৃক ভিটা ব্রাহ্মণবাড়িয়া হলেও তিনি ঢাকা থেকে নির্বাচন করেন।

বরিশালের সন্তান রাশেদ খান মেনন ঢাকা থেকে নির্বাচিত এমপি। বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন তিনি।

বন্দরনগরী চট্টগ্রাম থেকে এবারও ৩ জন মন্ত্রী-প্রতিমন্ত্রী সরকার পরিচালনার দায়িত্ব পেয়েছেন। গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ ও ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী তিন জনই চট্টগ্রামের সন্তান।

চাঁদপুরবাসী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়াকে এবার পূর্ণমন্ত্রী হিসেবে পেয়েছে। সাবেক এই প্রতিমন্ত্রী এখন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী। দিনাজপুর থেকে এবারও মন্ত্রিসভায় রয়েছেন মোস্তাফিজুর রহমান ফিজার। তবে প্রতিমন্ত্রী হিসেবে নন, এবার রয়েছেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী হিসেবে।

রেলমন্ত্রী ও পরিকল্পনামন্ত্রী দুজনেই কুমিল্লার বাসিন্দা। মুজিবুল হক ও আ হ ম মোস্তফা কামাল এ মন্ত্রণালয় দুটির দায়িত্ব পেয়েছেন। গাজীপুরবাসী একজন মন্ত্রী ও একজন প্রতিমন্ত্রী পেয়েছে এবার। মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়রে মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এবং মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি দুজনই গাজীপুরের।

নওগাঁ জেলার এমাজউদ্দিন প্রামাণিক বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন। পাবনাবাসী এবার ভূমিমন্ত্রী হিসেবে পেয়েছেন শামসুর রহমান শরীফ ডিলুকে। মৌলভীবাজারের সৈয়দ মহসীন আলী হয়েছেন সমাজকল্যাণমন্ত্রী।

পার্বত্য জেলা বান্দরবান থেকে বীর বাহাদুর উ শৈ সিং এবার পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন। খুলনা ও মাগুরা জেলা থেকে নারায়ণ চন্দ্র চন্দ এবং বীরেন সিকদার মৎস্য ও প্রাণিসম্পদ এবং যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী হয়েছেন। যশোরের ইসমত আরা সাদেক হয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী।

তিনজন মন্ত্রী রয়েছেন জাতীয় পার্টির চেয়ারম্যান এইচএম এরশাদের বিভাগ রংপুর থেকে। রংপুরের মশিউর রহমান রাঙ্গা (জাপা) পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হয়েছেন। নীলফামারীর সন্তান বিশিষ্ট সংস্কৃতিকর্মী আসাদুজ্জামান নূর হয়েছেন সংস্কৃতিমন্ত্রী

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া