adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

লস এঞ্জেলেসে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন

image_63635_0লস এঞ্জেলেস: আমেরিকার লস এঞ্জেলেসে ১০ জানুয়ারি লিটল বাংলাদেশের একটি স্থানীয় রেস্টুরেন্টে ক্যালিফোর্নিয়া আওয়ামী লীগ যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন করেছে। এসময় তারা বাংলাদেশে হিন্দু সম্প্রদায়ের ওপর হামলার বিরুদ্ধে প্রতিবাদ সভারও আয়োজন করে। স্থানীয় সময় সন্ধ্যায় এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন- সংগঠনের সভাপতি শফিকুর রহমান এবং পরিচালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক ডা. রবি।

আলোচনা অনুষ্ঠানে বেঙ্গলী সনাতন সোসাইটির প্রাক্তন সভাপতি ডা. প্রদীপ চৌধুরী ক্ষোভের সঙ্গে বলেন- বাংলাদেশে সংখ্যালঘুদের ওপর উদ্দেশ্য প্রণোদিতভাবে যে হামলা সংঘটিত হচ্ছে তার জন্য আমরা সরকারকেই দায়ী করি।

তিনি বলেন, একটি দেশের নাগরিকদের নির্যাতনের প্রতিকার করা সরকারেরই দায়িত্ব।

এ সময় দোষী ব্যক্তিদের খুঁজে বের করে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান করার জন্য তিনি সরকারের প্রতি আহ্বান জানান।

দীপক মিস্ত্রী তার বক্তব্যে বলেন, আমরা সব সময় সংখ্যালঘুদের ওপর হামলা হলে জামায়াত, শিবির ও বিএনপিকে দোষ দিয়ে থাকি। কিন্তু এর মধ্যে স্বার্থপর আওয়ামী লীগের অসৎ ব্যক্তিরাও জড়িত আছে। আমরা এর সুষ্ঠু তদন্তসহ বিচারের দাবি জানাই। প্রয়োজনে আন্তর্জাতিক ইনভেস্টিগেশন করার দাবি জানাই।

সভায় সাংবাদিক কাজী মশহুরুল হুদা বলেন, বাংলাদেশে সব নাগরিকই সমান। হিন্দু সম্প্রদায়কে কেন আলাদা করে সংখ্যলঘু বলা হয়? আমি এর তীব্র নিন্দা জানাই।

তিনি সরকারের কাছে দাবি তুলে বলেন, বাংলাদেশ অসাম্প্রদায়িক দেশ। সব ধর্মের লোক এখানে এক সঙ্গে বসবাস করে। কিন্তু রাষ্ট্রই হিন্দু সহ কিছু সম্প্রদায়ের মানুষকে সংখ্যলঘু বলে খাটো করছে। এমনকি সরকার প্রধানও এদের সংখ্যালঘু বলে আলাদা করে দেয়। তাই আইন করে এই আলাদাকরণ বন্ধ করুন।

অনুষ্ঠানে প্রাক্তন সভাপতি সোহেল রহমান বাদল বাংলাদেশের সংবিধান দেখিয়ে বলেন, এই সংবিধানে কোথাও সংখ্যালঘু বলে কথা নেই। বাংলাদেশ ধর্ম নিরপেক্ষ। আমরা সবাই বাঙালি। আমরা বাংলাদেশী।

হিন্দু সম্প্রদায়ের ওপর হামলার প্রতিবাদ করে এবং বঙ্গবন্ধুর প্রত্যাবর্তন দিবসকে স্বরণ করে সভায় আরো বক্তব্য রাখেন- ইমু, আব্দুর রব মিঞা, শাহানা পারভিন, ডা. পরিতোষ মজুমদার, কমল বড়ুয়া, কাজল, মিজানুর রহমান মিজান, বাবু বড়ুয়া, মিঠুন চক্রবর্তী, সৈয়দ এম হোসেন বাবু, জাহান হাসান প্রমুখ।

সভাপতির ভাষনে শফিকুর রহমান বলেন, আজ সবচেয়ে আনন্দের দিন ছিল। বঙ্গবন্ধু এ দিন দেশে ফেরেন। তাকে পেয়ে যুদ্ধবিদ্ধস্ত বাঙালী জাতি ফিরে পেয়েছিল তাদের পিতাকে। কিন্তু এ দিনে আজ আমাদের দুঃখের কথা বলতে হচ্ছে।

তিনি হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন।

এসময় সঞ্চালক বলেন, দেশ নেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার একার পক্ষে প্রতিরোধ করা সম্ভব নয়। এ জন্য আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে।

সূজা বলেন, একশ্রেণীর মানুষ নেত্রীকে হেয় করতে এ ধরনের অপকর্ম চলিয়ে যাচ্ছে।  

অনুষ্ঠানে মিজানুর রহমান শাহিন ঘোষণা দেন যে, আগামী ১৯ জানুয়ারি দেশীর সম্মুখে স্বাধীনতার স্বপক্ষের শক্তি সহিংসতার বিরুদ্ধে একটি র্যা লি করবে। মুক্তিকামী লস এঞ্জেলেস প্রবাসীদের প্রতি এতে যোগ দেয়ার আহ্বান করা হয়েছে

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া