adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দেশকে আফগান বানালে তালেবান হওয়া স্বাভাবিক: পার্থ

image_63585_0ঢাকা: বিবিসি সংলাপ অনুষ্ঠানে আওয়ামী লীগের সাংসদ আসাদুজ্জামান নূরের উদ্দেশে জাতীয় পার্টির (বিজেপি) চেয়ারম্যান আন্দালিভ রহমান পার্থ বলেছেন, “আপনারা যদি দেশকে আফগান বানান, তাহলে আমরা তালেবান হব, এটাই স্বাভাবিক।”

শনিবার বিকেলে রাজধানীর বিয়াম মিলনায়তনে বিবিসি বাংলাদেশ সংলাপটি অনুষ্ঠিত হয়। এতে প্যানেল সদস্য ছিলেন আওয়ামী লীগের সংস্কৃতিবিষয়ক সম্পাদক ও সংসদ সদস্য আসাদুজ্জামান নূর।

সংলাপের এ পর্বে প্যানেল সদস্য হিসেবে আরো উপস্থিত ছিলেন সাবেক রাষ্ট্রদূত আশফাকুর রহমান ও বেসরকারি সংগঠন ‘নিজেরা করি’র সমন্বয়ক খুশী কবির।

আসাদুজ্জামান নূরকে উদ্দেশ করে পার্থ আরো বলেন, “এই পরিস্থিতি আপনারা তৈরি করেছেন। আজ আমি জানি না, এখান থেকে বের হলে গ্রেফতার হব কি না। বিএনপির চেয়ারপারসনের সঙ্গে কেউ দেখা করলে তাকে গ্রেফতার করা হয়। কেউ সংবাদ সম্মেলন করলে তাকে গ্রেফতার করা হয়।”

উপস্থিত এক দর্শকের প্রশ্নের জবাবে পার্থ বলেন, “আমরা তরুণ প্রজন্ম যারা রাজনীতি করতে এসেছি, তারা মেধার রাজনীতি করতে এসেছি। আর আজ যে কারণে রাজনৈতিক নেতাদের ভিডিও বার্তা, তার জন্য দায়ী রাজনৈতিক দূর্বৃত্তায়ন। আর এই পরিস্থিতি সরকারই সৃষ্টি করেছে।”

নির্বাচনে অংশ না নিয়ে বিএনপি ভুল করেছি কি না, এমন প্রশ্নের জবাবে পার্থ বলেন, “আমরা যখন আন্দোলন করি, তখন সেটা ক্ষমতায় যাওয়া নয়, একটি আদর্শ নিয়ে করি। আমরা বলেছিলাম, কোনো দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। ৫ জানুয়ারির ব্যাপক কারচুপির নির্বাচনে তা প্রমাণ হয়েছে। আমরা যদি নির্বাচনে অংশ নিতাম, আর ক্ষমতায় যেতাম, তাহলে কি আমাদের আদর্শ ঠিক থাকত?”

এ বিষয়ে আসাদুজ্জামান নূর বলেন, “বিগত সময়ে সব নির্বাচন সুষ্ঠু হয়েছে। সিটি করপোরেশনসহ অনেক নির্বাচন বিএনপি জয়লাভ করেছিল। সুতরাং আমি মনে করি, তাদের নির্বাচনে আসতে আস্থার জায়গা ছিল। কিন্তু বিএনপি নির্বাচন অংশ না নিয়ে তারা যা করেছে, তাতে তারা কি গণতন্ত্রের জায়গা রেখেছে?”

খুশী কবির বলেন, “গণতন্ত্রের জন্য নির্বাচন দরকার, আবার বিরোধী দলও দরকার। আমার মনে হয়, আওয়ামী লীগের উচিত ছিল কী করলে বিএনপি নির্বাচন আসবে, তা করা। আর বিএনপির উচিত ছিল সমঝোতায় আসা।”

আশফাকুর রহমান বলেন, “বিএনপি নির্বাচনে অংশ না নিয়ে ভুল করেছে, না ঠিক করেছে, আমি তা বলব না। তবে বিএনপি রাজনৈতিক আচরণ করেনি। তারা তারানকোর মধ্যস্থতায় যখন আলোচনা করে, তখন তারা বলতে পারত আমরা নির্বাচনে যাব, তোমরা আমাদের লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি করে দাও। তাহলে আমার মনে হয়, আওয়ামী লীগও বিপদে পড়ত।”

বিবিসি বাংলা এবং বিবিসি মিডিয়া অ্যাকশন যৌথভাবে অনুষ্ঠানটির আয়োজন করে। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন আকবর হোসেন এবং প্রযোজনা করেন ওয়ালিউর রহমান মিরাজ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া