adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আবদার ১০ মন্ত্রী, গোঁ ধরেছেন এরশাদ

image_72002_0ঢাকা: নতুন সরকারে জাতীয় পার্টি থেকে ১০ জন মন্ত্রী-প্রতিমন্ত্রী দাবি করা হচ্ছে। এ ব্যাপারে ১০ জনের একটি তালিকা ইতোমধ্যে চূড়ান্ত করেছে জাপা। শুক্রবার শনিবারের মধ্যে এ তালিকা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পাঠানো হবে বলে নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে।

পার্টি সূত্রে জানা গেছে, এবার দশম জাতীয় সংসদে বিরোধী দল হিসেবে থাকার পাশাপাশি মন্ত্রিপরিষদেও থাকতে চায় জাতীয় পার্টি। মন্ত্রীর তালিকায় রয়েছেন রওশন এরশাদের একান্ত আস্থাভাজন নেতা মশিউর রহমান রাঙ্গা, প্রেসিডিয়াম সদস্য কাজী ফিরোজ রশিদ, মুজিবুল হক চুন্নু,পার্টির দপ্তর সম্পাদক তাজুল ইসলাম, ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, জিএম কাদের ও রুহুল আমিন হাওলাদার। এদের মধ্যে জিএম কাদেরকে আবার বাণিজ্য মন্ত্রণালয়, রুহুল আমিনকে বিমান ও পর্যটন, আনিসুল ইসলামকে পররাষ্ট্র, কাজী ফিরোজ রশিদকে গণপূর্ত মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়ার দাবি জানানো হবে। পাশাপাশি সালমা ইসলামের জন্য প্রতিমন্ত্রীর পদ চাওয়া হবে।

দলের মধ্যে এমন কথা প্রচলিত আছে- পার্টির নেতাদের মধ্যে একজনই আছেন যিনি রওশনকে মামী বলে ডাকেন। আর তিনি হলেন মশিউর রহমান রাঙ্গা। রওশনের মামী-ভাগিনা সম্পর্কের সুবাদেই রাঙ্গা কিছুদিন আগে মামীকে ম্যানেজ করে রংপুরের বিলুপ্ত কমিটি পুনর্বহাল করেন। এবার তিনি মামীকে ধরেই প্রতিমন্ত্রী হতে চান।

পার্টির নেতারা বলছেন, নতুন সরকারে জাপা থেকে কেউ মন্ত্র্রী হলে তাতে রাঙ্গার নামটি অবশ্যই থাকবে। তালিকার মধ্যে কেউ বাদ পড়লেও তার নাম বাদ যাবে না।

জানা গেছে, রাঙ্গাকে প্রতিমন্ত্রীর পদই দেয়া হবে। তবে কোন মন্ত্রণালয় তিনি পাবেন তা এখনও চূড়ান্ত হয়নি। নামের তালিকা হাতে পাওয়ার পর এ ব্যাপারে প্রধানমন্ত্রীই চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।

তবে রাঙ্গা নাকি এসব ব্যাপারে কিছুই জানেন না। দল থেকে কোনো সিদ্ধান্ত হয়েছে কি না তাও তিনি জানে না।

অন্তর্বর্তীকালীন সরকারে স্বাস্থ্যমন্ত্রীর দায়িত্বে আছেন রওশন। এখন তিনি সংসদে বিরোধী দলীয় নেতা। মন্ত্রিত্ব নাকি বিরোধী দলীয় নেতা কোনো পদ নেবেন এ নিয়ে তিনি দোলাচলে আছেন বলে জানা যাচ্ছে। আবার এ স্বাস্থ্য মন্ত্রণালয় ধরে রাখতে জাপা। দলের মহাসচিব রুহুল আমিন হাওলাদারের জন্য এ মন্ত্রণালয় চাওয়ার ব্যাপারে ভাবছেন নেতারা।

এদিকে মন্ত্রিত্ব নেবেন নাকি বিরোধী দলীয় চিফ হুইপ হবেন তা নিয়ে দোটানায় আছেন রুহুল আমিন হাওলাদার। তিনি চান গণপূর্ত মন্ত্রণালয়। কিন্তু শেখ হাসিনা জাতীয় পার্টিকে এরকম একটি গুরুত্বপূর্ণ মন্ত্রণালয় দেবেন তা আশা করা যায় না।  নির্বাচনের আগ থেকেই বেশ চুপচাপ থেকে গতকাল বৃহস্পতিবার ঠিকই সংসদ হিসেবে শপথ নিলেন হাওলাদার। তাই অনেক নেতাই বলছেন, তিনি মন্ত্রিত্ব ঠিকই চান কিন্তু চুপে চুপে এগুচ্ছেন।

তবে বিরোধী দল হিসেবে জাপা থাকলে চিফ হুইপ হাওলাদারই থাকবেন- এ বিষয়টি একবারেই চুড়ান্ত হয়েছে বলে জানিয়েছে পার্টির একজন ভাইস প্রেসিডেন্ট।

এ ব্যাপারে তার সঙ্গে বারবার ফোন করলেও তিনি তা ধরেননি।

পার্টি সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রীর উপদেষ্টা হিসেবে থাকা পার্টির প্রেসিডিয়াম সদস্য জিয়াউদ্দিন বাবুল নতুন করে এমপি নির্বাচিত হওয়ায় তিনি মন্ত্রিত্ব পেতে পারেন বলেও জানা গেছে।

এদিকে ছোট ভাই জিএম কাদের নির্বাচনে পরাজিত হওয়ায় তাকে নিয়ে বিশেষভাবে দর কষাকষি করছেন হুসেইন মুহম্মদ এরশাদ। ইতিমধ্যে তিনি রংপুর-৬ আসন ছোটভাইকে ছেড়ে না দিলে শপথ নিবেন না এমন শর্ত দিয়ে শেখ হাসিনাকে চিঠি দিয়েছেন বলে জানা গেছে। এখন মন্ত্রিত্ব প্রত্যাশীদের তালিকাও তার নাম আছে। এটা নিয়েও তিনি গোঁ ধরেছেন বলে সূত্র জানায়।

এ তালিকা আওয়ামী লীগ গ্রহণ করবে কি না তা নিয়েও শঙ্কায় আছেন জাপার নেতারা। তবে পার্টির একজন প্রেসিডিয়াম সদস্য দাবি করেন, যে তালিকা করা হয়েছে তার মধ্য থেকে হয়ত দু’একজন বাদ যাবে।

সূত্র জানায়, ক্ষমতাসীন আওয়ামী লীগ চাচ্ছে জাতীয় পার্টি প্রধান বিরোধী দল হিসেবেই থাকুক। এজন্য তাদের কোনো মন্ত্রিত্ব দিতে চাচ্ছেন না প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা।

তবে শুধু প্রধান বিরোধী দলে থেকে সন্তুষ্ট নয় রাজনীতির ‍গুটি জাপা। এ দলের নেতারা মন্ত্রিত্বও চান। ইতিমধ্যে রাঙ্গা, তাজুল ইসলাম, আনিছুল ইসলাম, ফিরোজ রশিদও জোর তদবির চালিয়ে যাচ্ছেন বলে জানা গেছে। তবে তারা এ নিয়ে গণমাধ্যমের সামনে মুখে কুলুপ এঁটে থাকছেন।

বিরোধী দলে থাকা আর মন্ত্রিত্ব নিয়ে জাপা নেতারা নানা নাটক করছেন। কেউ কেউ বলছেন, জাপার প্রেক্ষাগৃহে আবারও নাটকের মহরত সবে শুরু হলো।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া