adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাষ্ট্রায়ত্ত ব্যাংকে গ্রাহক হয়রানি বাড়ছে

Onax-ybtb-fz20140108084316চট্টগ্রাম: রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোতে বাড়ছে গ্রাহক হয়রানি। বাংলাদেশ ব্যাংকের গ্রাহক স্বার্থ সংরক্ষণ কেন্দ্রের (সিআইপিসি) তথ্য অনুযায়ী, গত বছর সবচেয়ে বেশি সংখ্যক গ্রাহক হয়রানির শিকার হয়েছেন।

গ্রাহক হয়রানির ঘটনা কমিয়ে সেবা কার্যক্রম প্রসারে গত তিন বছর আগে কেন্দ্রীয় ব্যাংকের অধীনে গঠন করা হয় গ্রাহক স্বার্থ সংরক্ষণ কেন্দ্র (সিআইপিসি)। 

ব্যাংকে গিয়ে সেবা না পেলে মোবাইল ফোন, চিঠি ও ই-মেইলের মাধ্যমে যে কোনো ব্যাংকের বিরুদ্ধে সিআইপিসিতে অভিযোগ দায়ের করতে পারেন গ্রাহকরা। 

বাংলাদেশ ব্যাংক চট্টগ্রাম শাখার উপ-পরিচালক মো: শোয়াইব চৌধুরী বাংলানিউজকে জানান, বিভিন্ন গ্রাহকের অভিযোগের ভিত্তিতে গত বছরে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের দুই কর্মকর্তাকে চাকরিচ্যুত করা হয়েছে। এছাড়া সোনালী ব্যাংকের বেশ কয়েকজন কর্মকর্তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হয়েছে। 

তিনি বলেন, গ্রাহকরা ব্যাংকে গিয়ে হয়রানি শিকার হলে সিআইপিসিতে  অভিযোগ করতে পারেন। সংশ্লিষ্ট ব্যাংকের বিরুদ্ধে অভিযোগ পাওয়ার পর অভিযুক্ত প্রতিষ্ঠানের ব্যাখ্যা ও বক্তব্য জানতে চিঠি ও পর্যায়ক্রমে কারণ দর্শাও নোটিশ প্রদান করা হয়। 

২৬০ অভিযোগ, নিষ্পত্তি ২৫২: 

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বাংলাদেশ ব্যাংক চট্টগ্রাম শাখার গ্রাহক স্বার্থ সংরক্ষণ কেন্দ্রে (সিআইপিসি) ২০১৩ সালের জানুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত ১১ মাসে বিভিন্ন ব্যাংকের বিরুদ্ধে ২৬০টি অভিযোগ করেন গ্রাহকরা। এসবের মধ্যে মোবাইল ফোনের মাধ্যমে ১১৫টি, ই-মেইল ও ওয়েব সাইটে ১৪৫টি। এসব অভিযোগের মধ্যে নিষ্পত্তি হয়েছে ২৫২টির। ৮টি অমীমাংসিত রয়ে যায়। 

২০১৩ সালের জানুয়ারিতে ফোন ও মোবাইল ফোনে অভিযোগ এসেছিল ১২টি, ই-মেইল, ফ্যাক্স, ওয়েবসাইটে ১৩টি মিলে মোট ২৫টি অভিযোগের মধ্যে ২৪টির নিষ্পত্তি হয়। 

ফেব্রুয়ারিতে গৃহীত ২৪টি অভিযোগের নিষ্পত্তি হয়। মার্চে গৃহীত ২৫ অভিযোগের মধ্যে নিষ্পত্তি হয় ২৪টির। এপ্রিলে ২৫টির মধ্যে ২৪টি, মে মাসে ২৩টির মধ্যে ২১টি, জুনে গৃহীত ২৮ অভিযোগের মধ্যে ২৭টির নিষ্পত্তি হয়। 

জুলাই মাসে গৃহীত ২৩টি অভিযোগের সব ক’টির নিষ্পত্তি হয়। আগস্টে ২৩ অভিযোগের ২১টির, সেপ্টেম্বরে ২১টির মধ্যে ২১টির, অক্টোবরে ১৯টির সবক’টি অভিযোগের নিষ্পত্তি হয়। এছাড়া নভেম্বরে গৃহীত ২৪ অভিযোগের সবক’টির নিষ্পত্তি হয়। 

সূত্র জানায়, ২০১২ সালে মোবাইলে ১৯৬টি, ইমেইল ও ওয়েবসাইটে ৫৮টি মিলে ২৫৪টি অভিযোগ করেন গ্রাহকরা। অভিযোগগুলোর মধ্যে নিষ্পত্তি হয় ২৫১টির। ৬টি অমীমংসিত থাকে।   

গত বছরের নভেম্বর পর্যন্ত সিআইপিসিতে করা অভিযোগের মধ্যে স্বীকৃতি বিলের মূল্য পরিশোধ, ক্রেডিট ইনফরমেশন (সিআইবি রিপোর্র্টিং), কৃষিঋণ, এসএমই লোন, সুদ, সার্ভিস চার্জ ও রেমিটেন্স সংক্রান্ত অভিযোগের নিষ্পত্তির হার বেশি ছিল বলে জানা গেছে। 

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, ২০১১ সালের জুন থেকে গ্রাহকদের ব্যাংকিং বিষয়ের অভিযোগ দ্রুত নিষ্পত্তির জন্য হেল্পডেস্ক নামে এর কার্যক্রম শুরু হয়। পরের বছর ২০১২ সালে ১৯ জানুয়ারি নাম পরিবর্তন করে এর নাম দেয়া হয় গ্রাহক স্বার্থ সংরক্ষণ কেন্দ্র (সিআইপিসি)। 

দেশের যে কোনো নাগরিক ফ্যাক্স, ই-মেইল, এসএমএস, ওয়েবসাইট, ফোনে বা সরাসরি অভিযোগ করতে পারবেন। গ্রাহকদের অভিযোগ শোনার জন্য হটলাইনেরও ব্যবস্থা রাখা হয়েছে।  

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া