adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মেয়াদ শেষের আগেই আসছে নতুন সরকার!

image_71680_0ঢাকা: নবম সংসদের মেয়াদ শেষ হওয়ার আগেই সংসদ ভেঙে দিয়ে সরকার গঠন করতে যাচ্ছে আওয়ামী লীগ। সাংবিধানিক কোনো জটিলতা না থাকায় তড়িঘড়ি করে সরকার গঠনের এ সিদ্ধান্ত নিয়েছে দলটি।

জানা গেছে, দশম জাতীয় নির্বাচনে বিজয়ী সংসদ সদস্যরা শপথ নেবেন বৃহস্পতিবার। এরপর যত দ্রুত সম্ভব সব আনুষ্ঠানিকতা সম্পন্ন করে শেখ হাসিনার নেতৃত্বে সরকার গঠন করা হবে। সংশ্লিষ্ট সূত্রে এ কথা জানা গেছে।

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে, শুক্র অথবা শনিবার প্রধানমন্ত্রীসহ মন্ত্রী ও প্রতিমন্ত্রীদের শপথ অনুষ্ঠিত হতে পারে। আর এ শপথ অনুষ্ঠানের জন্য তারা প্রস্তত বলেও জানিয়েছে ওই সূত্র। তবে এ বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগের কোনো কর্মকর্তা কথা বলতে সম্মত হননি।

নতুন সরকার গঠনের বিষয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, ‘আগামী ২৪ জানুয়ারি পর্যন্ত নবম জাতীয় সংসদের মেয়াদ আছে। এর আগে সরকার গঠন করতে হলে সংসদ ভেঙে দিতে হবে।’

তিনি বলেন, ‘কে কে মন্ত্রী হচ্ছেন এবং কবে সরকার গঠন করা হবে তা একমাত্র প্রধানমন্ত্রীই জানেন।’

তবে ২৪ জানুয়ারির আগেই দশম জাতীয় সংসদ নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ দল আওয়ামী লীগ সরকার গঠন করবে বলে নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে। এ নিয়ে তারা সংবিধান বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলছেন। বিশেষজ্ঞরা সংসদ ভেঙে দিয়ে আগেই সরকার গঠনে কোনো সমস্যা নেই বলে জানিয়েছেন।

সরকার গঠনের বিষয়টি জানাতেই মূলত রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে মঙ্গলবার সাক্ষাৎ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

নতুন সরকারের মন্ত্রিসভা ৪৫ থেকে ৫০ সদস্যের হতে পারে। এই মন্ত্রিসভায় চমকও থাকবে। বিশেষ করে কয়েকজন নবীণ সদস্যকে মন্ত্রী করা হতে পারে। বাদ পড়বেন সমালোচিত ও দুর্নীতিবাজরা।

প্রবীণদের মধ্যে আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, সৈয়দ আশরাফুল ইসলাম, মতিয়া চৌধুরী, নূরুল ইসলাম নাহিদ থাকছেন। আর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব পেতে পারেন মোহাম্মদ নাসিম। আইনমন্ত্রী হতে পারেন অ্যাডভোকেট আনিসুল হক।

ড. হাছান মাহমুদ নিজ মন্ত্রণালয়ের দায়িত্ব পেতে পারেন। শাজাহান খান নৌমন্ত্রণালয়েই থাকবেন। এছাড়া বাহাউদিন নাছিমও মন্ত্রিত্ব পেতে পারেন।

আওয়ামী লীগ বাদে অন্যদল থেকে এবার শেখ হাসিনা মন্ত্রী নেবেন অনেকটা হিসেব করে। এ ক্ষেত্রে জেপি নেতা আনোয়ার আনোয়ার হোসেন মঞ্জুর মন্ত্রিত্বটা অনেকটা নিশ্চিত। মন্ত্রী হতে পারেন রাশেদ খান মেনন, হাসানুল হক ইনু ও মইনুদ্দিন খান বাদলও।

তবে জাতীয় পার্টি নিয়ে অনেকটা বেকায়দায় প্রধানমন্ত্রী। কারণ তাদের মন্ত্রিত্ব দিলে সংসদে বিরোধীদল নিয়ে জটিলতা সৃষ্টি হবে। তবে জাতীয় পার্টি বিরোধী দলেই থাকবে এমন ইঙ্গিত পাওয়া গেছে। আর বিরোধীদলীয় নেতা হিসেবে রওশন এরশাদ থাকছেন বলে জানিয়েছেন পার্টির প্রেসিডিয়াম সদস্য কাজী ফিরোজ রশীদ। সেক্ষেত্রে জাতীয় পার্টি কোনো মন্ত্রী পাবে না। তবে জাতীয় পার্টির একাংশ সরকারে থাকতে চায় বলে জানা গেছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া