adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নির্বাচনে সহিংসতা নয় চাই উৎসব

image_70908_0ঢাকা: নির্বাচনের আগের রাত্রি। অন্যান্যবার এ রাত্রি উৎসবমূখর থাকলেও এবার আতংকের হয়ে ধরা দিয়েছে আমাদের কাছে। দেশের রাজনৈতিক পরিস্থিতির সহিংসরূপ বজায় থাকার কারণে এবং প্রধানবিরোধীদল না থাকায় নির্বাচনে আগ্রহ উদ্দীপনায় ভাটা পড়েছে অনেকের মতো অভিনয়শিল্পীদের মধ্যেও। কাল যদিও সকল শ্যুটিং বন্ধ থাকছে। তবু অনেকেই দ্বিধায় আছেন ভোট দিতে যাবেন কি না। নির্বাচনের আগের রাতে অভিনয়শিল্পীদের ভাবনা ও প্রতিক্রিয়া  জানতে কয়েকজনের মুখোমুখি হয়েছে বাংলামেইল।
 
আমরা ভীষনভাবে সংকটের মুখোমুখি: প্রাচী
নির্বাচনকে ঘিরে যে সহিংসতা তা নিয়ে চিন্তিত। নির্বাচনের লাস্ট মূহুর্তে হরতাল অবরোধ যে দিয়েছে তা আসলে সহিংসতার জন্য। সহিংসতার কারণে বিষয়টি সুস্থ রাজনৈতিক সংস্কৃতির পরিপন্থি হয়ে গেছে। দুটি দল শেষ পর্যন্তও ঐক্যমতে পৌঁছাতে পারেনি এটি দু:খজনক। তবে একটা কথা বলতে পারি সহিংসতা সৃষ্টির জন্য প্রধান বিরোধী দলের রাজনৈতিক পরাজয় হয়েছে। এসব হত্যা জ্বালাও পোড়াও এসবের জন্য বিরোধী দলকে আজীবন দায় বহন করতে হবে। সবমিলিয়ে আমরা ভীষনভাবে সংকটের মুখোমুখি। ভোট দিতে চাচ্ছি। তবে খুব চিন্তুা ভাবনা করে যেতে হবে। হরতাল অবরোই ভোট দেয়ার পথে এখন প্র্রধান অন্তরায়।
 
আমরা আমাদের ইতিহাসের খুবই জটিল এক অধ্যায়ে আছি: মামুনুর রশিদ
নির্বাচন নিয়ে ভাবতে গেলে আমি মানসিকভাবে খুবই সংকটাপন্ন হয়ে পড়ছি। একদিকে আমাদের সংবিধান রক্ষা করতে গিয়ে নির্বাচন করতে হচ্ছে। অন্যদিকে দেশের পরিস্থিতি সহিংসতায় রুপ নিয়েছে। মানুষ মরছে।  বিশেষ করে গ্রামীন জনপদ খুবই আতংকিত। অন্যদিকে প্রশ্ন আসছে সমঝোতার। কিন্তু আমরা কাদের সাথে সমঝোতা করবো? যারা প্রতিনিয়ত মানুষের উপর হামলা করছে, মানুষ মারছে তাদের সাথে কিসের সমঝোতা? আমি জানিনা কিভাবে এর সমাধান হবে। তবে আমরা আমাদের ইতিহাসের খুবই জটিল এক অধ্যায়ে আছি।
 
আমি এই প্রথম ভেবেছিলাম ভোট দিবো: পিয়া
যে নির্বাচনটি হতে যাচ্ছে তা আসলে একতরফা নির্বাচনই বলতে হবে। এ নির্বাচনের ব্যাপারে সবাই আগ্রহ হারিয়ে ফেলেছে। কিন্তু বিরোধী দল না আসলেও কিছু করার নেই। নির্বাচন হতেই হবে। আমি এই প্রথম ভেবেছিলাম ভোট দিবো। খুব উত্তেজনায় ছিলাম ভোট নিয়ে। আমি খুলনার ভোটার। কিন্তু এ হরতাল অবরোধের মধ্যে যাবো কি করে?
 
নির্বাচনে উৎসবমূখর আমেজ চোখে পড়েনি: প্রাণ রায়
নির্বাচন উপভোগ করার মতো কোনো ধরণের আমেজ নেই, যদিও আগামীকাল সব ধরণের শ্যুটিং বন্ধ থাকবে।  বর্তমানে রাজনৈতিক অস্থিরতার কারণে জন-জীবন একেবারেই বিপন্ন হয়ে গেছে।  নির্বাচন মানেই বাড়ি বাড়ি প্রার্থীদের জনসংযোগ থাকবে, পোষ্টারে পোষ্টারে ছেয়ে যাবে চারপাশ। সকাল বিকাল মিছিল-সমাবেশ আর প্রতিশ্রুতি দেয়ার পালা থাকবে। কিন্তু দশম জাতীয় সংসদ নির্বাচনে উৎসবমূখর আমেজ চোখে পড়েনি।
 
উৎসবের জায়গাটা দখল করেছে আতঙ্ক: স্বাধীন খসরু
রাত পোহালেই নির্বাচন মনেই হচ্ছে না। বিরোধীদল নেই, তেমন কোনো প্রতিদ্বন্দ্বী নেই তাই আমেজও নেই। একটা সময় নির্বাচন ছিলো ঈদের খুশির মতো। অনেকেই নতুন জামা পরে ভোট কেন্দ্রে যেতেন। কিন্তু দশম জাতীয় সংসদ নির্বাচনে সেই উৎসবের জায়গাটা দখল করেছে আতংক। বিশেষ করে গত দুদিন ধরে যেভাবে ভোট কেন্দ্রের নাম করে স্কুল পোড়ানো হচ্ছে, তাতে আতংক আরো বেড়ে যাচ্ছে।’
 
সংবিধান রক্ষায় এ নির্বাচনের বিকল্প নেই: চঞ্চল
ভোট দিতে পারছি না। কেননা আমি যে এলাকার ভোটার সে এলাকায় প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতে গেছে। তবে ভোট মানেইতো অনেক আনন্দ, হৈচৈ। এটা মিস করছি। ভোটের আমেজটা এবার নেই। তবে যেহেতু এটা খুব বাস্তব একটি ব্যাপার এ জন্য এসব খুব একটা গুরুত্বপূর্ণ না। হরতাল অবরোধ সহিংসতা এসব আমাদের কাম্য না। আমরা শান্তিপূর্ণ পরিবেশ চাই। সংবিধান রক্ষা করা আমাদের সকলের দায়িত্ব। সংবিধান রক্ষায় এ নির্বাচনের বিকল্প নেই। তবে এ নির্বাচনটি শেষ হলে যেন প্রধান দুই দল একটা শান্তিপূর্ণ সমাধানে আসতে পারে সেটাই এখন সবচেয়ে কাম্য।
 
পলেটিক্যাল ম্যানরাই এখন অনেক ভালো নাটক করছে: সিদ্দিক
পাঁচ বছর পরপর বাংলাদেশের মানুষের কাছে গনতান্তিক অধিকার আসে। এটা আমাদের একটা শক্তি। তাই নির্বাচন আসলে আমাদের কাছে এক ধরণের ঈদের মতোই ব্যাপার। সে ধরনের আনন্দ উত্তেজনা নাই। একদল অংশগ্রহন করছে আরেকদল করছে না। মজা করে সেদিন বলছিলাম, যে আমাদের এখন নাটক কমিয়ে দেয়া উচিত। পলেটিক্যাল ম্যানরাই এখন অনেক ভালো নাটক করছে।
তবে যেমন করেই হোক নির্বাচন হতে যাচ্ছে এটাই বড় কথা। যেমনই হোক এ নির্বাচনের মাধ্যমে শান্তি ফিরে আসলে আমরা আনন্দিত হবো। সম্ভাবনা কম থাকলেও চাই এ নির্বাচন সুফল বয়ে আনুক। তবে অনেক সহিংসতার জন্য মনে হচ্ছে এ নির্বাচন সুফল বয়ে আনবেনা। আমার কামনা প্রত্যেকটিা সন্তান যেন দীর্ঘদিন তার মায়ের কাছে থাকতে পারে। ভোট দিতে যাওয়া নিয়ে দ্বিধায় আছি। রাতে ঘুমুতে যাওয়ার আগে সিদ্ধান্ত নিবো ভোট দিবো কি দিবো না।
 
প্রথম ভোটার হয়েছি: ভাবনা
এবারই প্রথম ভোটার হয়েছি।যখন ভোটার হয়েছি তখন অনেক ভালো লেগেছে। মনে হয়েছে ভোট দিতে যাবো। অনেক বড় হয়ে গেছি। কিন্তু এখন নির্বাচনের সময় এসে আর ভালো লাগছেনা। দেশের যে পরিস্থিতি তাতে নির্বিঘ্নে চলাফেরা করতে পারলেই খুশি। এ পরিস্থিতিতে ভোট দেয়ার প্রশ্নই আসেনা।
 
এ পরিস্থিতি কখনোই কাম্য নয় : জ্যোতিকা জ্যোতি
আমি ঢাকার বাইরে, কক্সবাজার আছি। কক্সবাজারে এসে খুব খারপ লাগছে। পর্যটক শূন্য হয়ে পড়েছে চারপাশ। দেশের বর্তমান পরিস্থিতির জন্যই এটা হয়েছে। এ পরিস্থিতি কখনোই কাম্য নয়। কাল নির্বাচন। প্রধান বিরোধী দল নির্বাচনে অংশগ্রহন করছেনা তাই খারাপ লাগছে। এতটুকু বুঝি সংবিধান রক্ষা করার জন্য হলেও নির্বাচন করতে হবে। দেশের পরিস্থিতির জন্য ঢাকায় ফেরা নিয়ে শংকায় আছি। কাল সঠিক সময়ে ফিরতে পারলে অবশ্যই ভোট দিবো।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া