adv
২৫শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ১১ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

‘৫ বছরে বনাঞ্চলের পরিমাণ বেড়েছে ৪ শতাংশ’

image_62088_0ঢাকা: মহাজোট সরকার দায়িত্ব নেয়ার পর দেশে বনাঞ্চলের পরিমাণ প্রায় চার শতাংশ বেড়েছে বলে দাবি করেছে পরিবেশ ও বনমন্ত্রী হাছান মাহমুদ।

বুধবার সচিবালয়ে এ সরকারের আমলে গত পাঁচ বছরে মন্ত্রণালয়ের অর্জন নিয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সরকারি তথ্য বলা হয়, “পূর্বে বনাঞ্চলের পরিমাণ ছিল ৯ দশমকি ৫ শতাংশ। বর্তমানে বনাঞ্চলের পরিমাণ ১৩ দশমিক ২ শতাংশে উন্নীত হয়েছে। গত কয়েক মাসের সহিংসতায় রাস্তার ধারের গাছ শিকার হয়েছে। পশুরাও হামলার শিকার হচ্ছে। গাছ নিধনকারীদের বিরুদ্ধে দেড় শতাধিক মামলা করা হয়েছে। ক্ষতি পুষিয়ে নেয়ার জন্য বন বিভাগ পরিকল্পনা নিয়েছে। সামাজিক বনায়নের ক্ষতিগ্রস্তরাও এর আওতায় আসবে।”

বিবৃতিতে বলা হয়, “আগে প্রতি বছর চার কোটির বেশি গাছের চারা রোপন করা না হলেও এই সরকারের আমলে প্রতি বছর ১২ কোটির বেশি করে গাছের চারা রোপন করা হচ্ছে। টেকসই পরিবেশ উন্নয়নের স্বীকৃতি স্বরূপ প্যারিসভিত্তিক প্রতিষ্ঠান আদারওয়েজ ম্যানেজমেন্ট অ্যাসেসিয়েশন পরিবেশ ও বন মন্ত্রণালয়কে ‘দ্য গ্লোবাল গ্রীন অ্যাওয়ার্ড-২০১৪’ প্রদানের সিদ্ধান্ত নিয়েছে, ৩১ মার্চ জার্মানির বালিনে এই পুরস্কার দেয়া হবে।”

পাঁচ বছরের সাফল্য তুলে ধরে এতে বলা হয়, “পরিবেশ ও বন সম্পদের সংরক্ষণে ২৩টি পুরাতন আইন ও বিধিমালা যুযোপযোগী করা হয়েছে। শিল্প কারখানায় ইটিপি ৩০ শতাংশ থেকে বেড়ে ৮০ শতাংশে উন্নীত, পরিবেশ দূষণের দায়ে এক হাজার ৩৩৫টির অধিক শিল্পপ্রতিষ্ঠানকে ১২২ কোটি টাকা জরিমানা করা হয়েছে। জলবায়ু বিষয়ে অবদান রাখার জন্য চারটি আন্তর্জাতিক পুরস্কার লাভ করেছি।”

এতে বলা হয়, “এছাড়া পরিবেশ সংরক্ষণে ২০০৯ সাল থেকে জাতীয় পরিবেশ পদক এবং বঙ্গবন্ধু অ্যাওয়ার্ড ফর ওয়াল্ড লাইফ কনজারভেশন’ নামে জাতীয় পুরস্কার প্রবর্তণ করা হয়েছে। চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় ২০ কোটি টাকা ব্যয়ে শেখ রাসেল এভিয়ারি নির্মাণের উদ্যোগসহ সামাজিক বনায়নে নানা পদক্ষেপ নেয়া হয়েছে।

জয় পরাজয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া