adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্র্যাক ব্যাংক জালিয়াতি অপরাধীকে ছেড়ে দিল রমনা পুলিশ!

oenp-onax-gnxn2013122512422720140103221048ঢাকা: ব্র্যাক ব্যাংকের সাধারণ গ্রাহকের অর্থ আত্মসাৎ এবং জালিয়াতির ঘটনায় আটক ইমরান হাসান হীরাকে বিশেষ তদবিরে ছেড়ে দিয়েছে রমনা থানা পুলিশ। বৃহস্পতিবার রাতে জালিয়াতি চক্রের এ সদস্যকে আটক করে রমনা থানা পুলিশ।

ঠিক এর পরের দিনই অর্থাৎ শুক্রবার সন্ধ্যায় একজন পুলিশ কর্মকর্তার বিশেষ তদবিরে তার বিরুদ্ধে কোনো আইনগত ব্যবস্থা না নিয়ে ছেড়ে দেওয়া হয়েছে। কয়েকটি নির্ভরযোগ্য সূত্রে এ তথ্য জানা গেছে। অথচ ইমরান হাসান হীরা প্রাথমিক জিজ্ঞাসাবাদে ব্র্যাক ব্যাংকের কর্মকর্তাদের সঙ্গে যোগসাজশে গ্রাহকের অর্থ লুটের কথা স্বীকার করেছেন।

দেশের সবচেয়ে সক্রিয় নিউজপোর্টাল বাংলানিউজে গত নভেম্বর মাসের শেষ দিন এবং ডিসেম্বর মাসের শুরুর দিকে অভিনব এ জালিয়াতির ঘটনা নিয়ে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশিত হয়।

আটকের পর ইমরান হাসান হীরা নিজের অপরাধ স্বীকার করে পুলিশের কাছে। আর নিজেকে রক্ষা করতে জানান, তার নিকট আত্বীয় নারায়ণগঞ্জ জেলার আড়াই হাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলমগীর হোসেন।

হীরা আটক হওয়ার পর নিজের মোবাইল ফোন থেকে থানায় বসেই টেলিফোনে আড়াই হাজার থানার ওসির সঙ্গে এ নিয়ে কথাও বলেন। এরপর আড়াই হাজার থানার ওসি বিষয়টি নিয়ে নানাভাবে তদবির শুরু করেন। তিনি টেলিফোনে রমনা থানার ওসি মশিউর রহমানকে জানান, হীরা তার আত্বীয়। তাই কোনো আইনি পদক্ষেপ না নিয়ে তাকে ছেড়ে দিতে বলেন।

জানতে চাইলে রহমান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মশিউর রহমান মোবাইল ফোনে বাংলানিউজকে বলেন, আমি বিষয়টি জানি না। আমি পরে আপনাকে কল করব বলে ফোনের লাইন কেটে দেন।

তবে রমনা থানার উপপরিদর্শক (এসআই) নাজমুল ইসলাম বাংলানিউজের কাছে হীরাকে ছেড়ে দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, কিছু শর্তে তাকে ছেড়ে দেওয়া হয়েছে। তবে জনস্বার্থ সংশ্লিষ্ট এমন জালিয়াতির ঘটনার সঙ্গে জড়িত আটককৃত কোনো ব্যক্তিকে এভাবে ছেড়ে দেওয়া যায় কি-না তার কোনো সদুত্তর তিনি দিতে পারেননি।

সংশ্লিষ্টরা বলছেন, যেহেতু বিষয়টি বাংলাদেশ ব্যাংকও তদন্ত করছে। তাই রমনা থানা পুলিশের দায়িত্ব ছিল বিষয়টি বাংলাদেশ ব্যাংকের নজরে আনা। আর জালিয়াতি কীভাবে সংগঠন করেছে তার বিস্তারিত জিজ্ঞাসাবাদে বের করা। এভাবে ছাড়া পেয়ে সে আবারও হয়তো একই ভাবে ব্র্যাক ব্যাংকের গ্রাহকের অর্থ আত্মসাতে উৎসাহিত হয়ে উঠতে পারেন। তবে এ ব্যাপারে আড়াই হাজারের ওসি আলমগীর হোসেন-এর সঙ্গে যোগাযোগ করা হলেও তাকে ফোনে পাওয়া যায়নি।

এদিকে সূত্র বলছে, জালিয়াতির চক্র সদস্য তার নাম ইমরান হাসান হীরা বলে পুলিশকে প্রাথমিকভাবে জানিয়েছে। তার সঙ্গে ব্র্যাক ব্যাংকের কর্মকর্তারাও জড়িত। রাজধানীর বাড্ডার বাসিন্দা হলেও তার স্থায়ী ঠিকানা বরগুনা জেলার সদর উপজেলায়।

এ প্রসঙ্গে ব্র্যাক ব্যাংকের গ্রাহক মুশফিক সালেহীন বাংলানিউজকে জানান, আমাকে রমনা থানা থেকে মোবাইল ফোনে কল করা হয়েছিল। আমি বিষয়টি ব্র্যাক ব্যাংকের মিরপুর শাখাকে শুক্রবার নিশ্চিত করেছি।

এরপর যোগাযোগ করা হলে মিরপুর শাখার একজন কর্মকর্তা জানান, আমরা জালিয়াতির সঙ্গে জড়িত একজনকে আটকের বিষয়টি জানতে পেরেছি। বিষয়টি ব্র্যাক ব্যাংকের প্রধান কার্যালয়কেও অবহিত করা হয়েছে। এরপর ঠিক কী হয়েছে সে বিষয়ে বলতে পারছি না।

প্রসঙ্গত, গত নভেম্বর এবং ডিসেম্বরে ব্র্যাক ব্যাংকের গ্রাহকের অর্থ আত্মসাতের অভিনব ঘটনা নিয়ে ধারাবাহিক কয়েকটি প্রতিবেদন প্রকাশ হলে এ বিষয়ে ব্যাপক আলোড়ন সৃষ্টি হয়। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও এ বিষয়ে তীব্র সমালোচনার ঝড় ওঠে। এক পর্যায়ে একটি তদন্ত কমিটিও গঠন করে বাংলাদেশ ব্যাংক।

তবে ভুক্তভোগী গ্রাহক ওবায়দুর রহমান, মুশফিক সালেহীন ও রাকিবুল হাসান এখনো তাদের খোয়া যাওয়া অর্থ ফিরে পাননি। তারা তাদের লুট হওয়া অর্থ যেমন ফেরত চান, তেমনি জালিয়াতির আদ্যোপান্ত বের করে ভবিষ্যতে এমন ঘটনা যাতে না ঘটে তার দ্রুত সুরাহার দিকে চেয়ে আছেন।

সূত্রে জানা গেছে, ইমরান হাসান হীরার বয়স ২৮ বছর। তার বাবা আবুল হোসেন তালুকদার। হীরা বাড্ডার বাউলিয়া পাড়া এলাকা বসবাস করেন।

থানা সূত্র জানিয়েছে, হীরা পুলিশকে প্রাথমিকভাবে জানিয়েছেন ব্র্যাক ব্যাংকের বিভিন্ন ধাপের কিছু কর্মকর্তা তার সঙ্গে আছেন। যারা তাকে এ অভিনব জালিয়াতিতে সহায়তা করে লুট করা অর্থে ভাগ বসিয়েছেন।

এদিকে ব্র্যাক ব্যাংকের বিরুদ্ধে তদন্ত অব্যাহত রেখেছে বাংলাদেশ ব্যাংক। অবরোধ ছাড়াও নানা কারণে তদন্ত একটু বিলম্বিত হচ্ছে। তবে যত দ্রুত সম্ভব তারা প্রতিবেদন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমানকে দেবেন বলেও জানা গেছে। প্রতিবেদনের সুপারিশ মোতাবেক পরে কী শাস্তিমূলক ব্যবস্থ‍া নেওয়া যায় এ বিষয়টি চূড়ান্ত করবে বাংলাদেশ ব্যাংক।

কয়েকটি সূত্রে জানা গেছে, ওবায়দুর রহমানের ২৫ হাজার, মুশফিক সালেহীনের ৪৫ হাজার ও রাকিবুল হাসানের সোয়া লাখ টাকা কয়েকদিনের ব্যবধানে লুট হয়। এর বাইরেও ব্র্যাক ব্যাংকের অসংখ্য গ্রাহক তথ্য এবং প্রমাণ দিয়ে বাংলানিউজকে অর্থ লুটের অভিযোগ কথা জানান।

তবে বিষয়টির তদন্ত শুরু হওয়া সেসব ঘটনা নিয়ে প্রতিবেদন প্রকাশ স্থগিত রাখা হয়। ব্র্যাক ব্যাক গ্রাহক অর্থের নিরাপত্তা দিতে ব্যর্থ হলেও এ ঘটনা ধামাচাপা দিতে নানা ফন্দিফিকির শুরু করেছে বলে বিভিন্ন মহল থেকে জানা গেছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া