adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

নৌকায় উঠতে নারাজ আ.লীগ!

image_70724_0 (1)নরসিংদী: দশম জাতীয় সংসদ নির্বাচনে নরসিংদীর পলাশ ও শিবপুরে নৌকায় উঠতে নারাজ আওয়ামী লীগের নেতাকর্মীরা। তৃণমূলের মতামত অবমূল্যায়ন ও উপেক্ষা করে অযোগ্যপ্রার্থীকে মনোনয়ন দেয়ায় খোদ দলীয় নেতাকর্মীদের মধ্যেই নৌকা প্রতীকে সৃষ্টি হয়েছে অনিহা।

নরসিংদী-২ (পলাশ) আসনে আওয়ামীলীগের গোছানো মাঠে মনোনয়ন দেয়া হয়েছে জাতীয় সমাজতান্ত্রিক দলের (ইনু) প্রার্থী জায়েদুল কবিরকে। এখানে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন সরকার দলীয় বর্তমান এমপি ডা. আনোয়ার আশ্রাফ খান দিলিপের ছোট ভাই কামরুল আশ্রাফ খান পোটন।

নরসিংদী-৩ (শিবপুর) আসনেও তৃণমূল নেতাকর্মীদের মতামতকে উপেক্ষা করে আওয়ামী লীগ থেকে মনোনয়ন দেয়া হয়েছে জহিরুল হক ভূইয়া মোহনকে। সেখানে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন কেন্দ্রীয় যুবলীগের প্রেসিডিয়াম সদস্য আলহাজ্ব সিরাজুল ইসলাম মোল্লা।

প্রভাবশালী একাধিক নেতা ও শত শত কর্মীদের অভিযোগ, নতুন মুখ ও ভিন্নঘরানার প্রার্থীদের মনোনয়ন দেয়ায় তাদের থেকে মুখ ফিরিয়ে নিয়েছে নেতাকর্মীরা।

১৯৯১ সালের পঞ্চম জাতীয় সংসদ নির্বাচন শুরু করে টানা ১৫ বছর নরসিংদী-২ আসনটি বিএনপির হেভিওয়েট প্রার্থী ড. আব্দুল মঈন খানের দখলে ছিল। ২০০৮ সালে নৌকার গণজোয়ারে আসনটি হারায় বিএনপি।

পলাশের সরকার দলীয় নেতাকর্মীরা জানান, আওয়ামী লীগের বর্তমান এমপি ডা. আনোয়ার আশ্রাফ খান দিলিপের নৌকা কেড়ে নিয়েছে মহাজোটের প্রার্থী জাসদ নেতা জাইদুল কবির। এলাকায় তেমন কোনো পরিচয় না থাকলেও তার পরিবারের ওপর পলাশবাসীর দীর্ঘ দিনের ক্ষোভ রয়েছে। জায়েদুল কবির পলাশের ঘোড়াশাল এলাকার জমিদারবাড়ি মিয়া বাড়ির সন্তান।

অভিযোগ আছে, মিয়া বাড়ির সামনে দিয়ে জুতা পরে হাঁটতে পারে না সাধারণ মানুষ। সেই পরিবারের সদস্য এমপি হলে পুরো পলাশ এলাকায় জুতা খুলে হাঁটতে হবে বলে মনে করছে ভোটাররা। একারণে মহাজোটের ওই প্রার্থীর সঙ্গ ত্যাগ করেছেন স্থানীয় আওয়ামী লীগ নেতাকর্মীরা।

নেতাকর্মীদের আরো অভিযোগ, মহাজোটের অন্যতম শরিক দলের এ প্রার্থী নৌকা প্রতীক পেলেও বৈঠা রয়েছে স্থানীয় আওয়ামী লীগের নেতা কর্মীদের হাতে। সে কারণে বৈঠা ছাড়া শুধু নৌকা নিয়ে তীরে উঠে আসতে পারবেন না ওই ধনীর দুলাল। আগামী রোববার ‘বিতর্কিত’ নির্বাচনে মহাঝামেলায় পড়তে পারে মহাজোটের এ প্রার্থী জায়েদুল কবীর।

নরসিংদী জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মোশারফ হোসেন, ঘোড়াশাল পৌরসভার মেয়র ও পৌর আওয়ামী লীগের সভাপতি শরীফুল হক, থানা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক চেয়ারম্যান কামরুজ্জামান, থানা যুবলীগের সভাপতি ইকবাল হোসেন, সাধারণ সম্পাদক সৈয়দ জাবেদ, ছাত্রলীগ সভাপতি কারিউল্লাহ সরকার, সাধারণ সম্পাদক মনির হোসেন, স্বেচ্ছাসেবক লীগের সভাপতি ওবায়দুল কবির মৃধা, সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন স্পষ্টভাবে জানিয়ে দিয়েছেন, ‘আমরা মহাজোট বুঝিনা। পলাশে আওয়ামী লীগ বলতে দিলিপ ভাইকে ছাড়া আর কাউকে চিনিনা।’

পলাশের সরকার দলীয় বর্তমান এমপি ডা. আনোয়ার আশ্রাফ খান দিলিপের ছোট ভাই স্বতন্ত্র প্রার্থী কামরুল আশ্রাফ খান পোটনের নির্বাচন করে তাকে জয়যুক্ত করার আশা প্রকাশ করে নেতাকর্মীরা বলেন, ‘আমাদের বিশ্বাস ৫ জানুয়ারির নির্বাচনে জায়েদুলের জামানত বাজেয়াপ্ত হবে।

দলীয় সূত্রমতে, জোটের আসন ভাগাভাগির সমীকরণে স্থানীয় সংসদ সদস্য ও আওয়ামী লীগের মনোনীত প্রার্থী ডা. আনোয়ারুল আশরাফ খান দিলীপের মনোনয়ন বাতিল করে জাসদের (ইনু) জায়েদুল কবিরকে মনোনয়ন দেয়ায় বিভক্ত হয়ে পড়েছে নেতাকর্মী ও সমর্থকরা। ক্ষুব্ধ আওয়ামী লীগের নেতাকর্মীদের অভিযোগ, জায়েদুল কবির জনবিচ্ছিন্ন নেতা। কেন্দ্রের অযৌক্তিক সিদ্ধান্তের প্রতিবাদে তারা এমপি দিলীপের ভাই স্বতন্ত্র প্রার্থী কামরুল আশরাফ খান পোটনের পক্ষে মাঠে নেমেছেন।

মনোনয়ন প্রত্যাহারের শেষ দিনে হঠাৎ করে প্রতীক বরাদ্দের চিঠি দেয়া হয় জাসদের (ইনু) জায়েদুল কবিরকে। এ খবর আওয়ামী দুর্গে ছড়িয়ে পড়লে বিক্ষুব্ধ হয়ে ওঠেন স্থানীয় নেতাকর্মীরা। তারা বর্তমান সংসদ সদস্যের মনোনয়ন বহাল রাখার দাবিতে রাস্তায় নেমে আসেন। তারা উপজেলার ঘোড়াশালে সড়কপথ ও রেলপথ অবরোধ করে। একই সঙ্গে মহাজোটের প্রার্থী জায়েদুল কবিরকে পলাশে অবাঞ্ছিত ঘোষণা করে।

তবে কেন্দ্র তার সিদ্ধান্তে অটল থাকলে শেষ মুহূর্তে মনোনয়নপত্র প্রত্যাহার করে নেন এমপি ডা. আনোয়ারুল আশরাফ খান দিলীপ। এরই পরিপ্রেক্ষিতে গত শনিবার জেলা রিটার্নিং কর্মকর্তা জায়েদুল কবিরকে নৌকা প্রতীক বরাদ্দ দেয়। পরিস্থিতি ঘোলা দেখে শেষ মুহূর্তে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দেন এমপি দিলীপের ভাই স্বতন্ত্র প্রার্থী কামরুল আশরাফ খান পোটন। পোটনকে দোয়াত কলম প্রতীক বরাদ্দ দেয়া হয়েছে।

অপরদিকে, নরসিংদী-৩ (শিবপুর) আসনে তৃণমূলের মতামত উপেক্ষা আওয়ামী লীগের মনোনয়ন পাওয়া জহিরুল হক ভূইয়া মোহনের বিরুদ্ধে ক্ষোভের আগুন জ্বলছে। মোহনের ছোটভাই জুনু ওরফে জ্বিনের বাদশার নানা অনিয়ম, অত্যাচার ও অনাচারে শিবপুর উপজেলায় আওয়ামী লীগের নেতাকর্মীরা অতিষ্ঠ।  

ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সাবেক সদস্য এস এম কাইয়ুম, জেলা ছাত্রলীগ সভাপতি শাহআলম মিয়া, শিবপুর উপজেলা ছাত্রলীগের সভাপতি নিপুন খান ও উপজেলা আওয়ামী লীগের অধিকাংশ নেতাকর্মীর অভিযোগ, সরকার দলীয় এমপি জহিরুল হক ভুইয়ার ছোট ভাইয়ের অত্যাচার নির্যাতনে শুধু শিবপুরে নয়, পুরো জেলায় দলীয় ভাবমূর্তি ক্ষুন্ন হয়েছে। এ কারণে মোহনের পক্ষ ত্যাগ করে দলীয় নেতাকর্মীরা যুবলীগের কেন্দ্রীয় নেতা দানবীর সিরাজুল ইসলাম মোল্লাকে সমর্থন জানিয়েছিলেন। কিন্তু স্থানীয় নেতাকর্মীদের মতামত উপেক্ষা করে পুনরায় মোহনকে মনোনয়ন দেয় আওয়ামী লীগ।

এ ব্যাপারে জানতে চাইলে স্বতন্ত্র প্রার্থী যুবলীগের কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য সিরাজুল ইসলাম মোল্লা বাংলামেইল জানান, ‘স্থানীয় আওয়ামীলীগ নেতাকর্মীদের দাবির মুখে তিনি প্রার্থী হয়েছেন। দলীয় লোকজন তার সাথেই রয়েছে। তার বিশ্বাস এ নির্বাচনে শিবপুর উপজেলাবাসী তাকেই ভোট দিয়ে বিজয়ী করবে।’

এদিকে, বিএনপির সংস্কারপন্থীরাও সিরাজুল ইসলামের হাঁস প্রতীকের পক্ষে প্রচারণা চালাতে প্রকাশ্যে মাঠে নেমেছেন। মান্নান ভুঁইয়ার শিবপুরে নির্বাচনে জয়ী হওয়া সিরাজ মোল্লার জন্য অনেকটা সহজ হতে পারে বলেও মনে করছেন শিবপুর উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক ও সংস্কারপন্থি নেতা চেয়ারম্যান আরিফুল ইসলাম মৃধা।

সরকার দলীয় প্রার্থী জহিরুল হক মোহনের দাবি উপজেলা আওয়ামী লীগের সব নেতাকর্মীই নৌকার সমর্থনে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া