adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আন্তর্জাতিক শক্তির পেছনে অর্থ ঢেলে ফল পাবে না জামায়াত

Wbl-120140104090416ঢাকা: যুদ্ধাপরাধীদের বিচারের পক্ষে আন্তর্জাতিক জনমত গঠনে আওয়ামী লীগ তথা সরকার কোনো অর্থ ব্যয় করতে রাজি নয়। আন্তর্জাতিক শক্তিগুলোর পেছনে কোটি কোটি ডলার ব্যয় করেও জামায়াত তাদের যুদ্ধাপরাধী নেতাদের বিচার ঠেকাতে পারবে না।

বাংলানিউজকে একথা বলেছেন সজীব ওয়াজেদ জয়।

তাঁর দৃঢ় অভিমত, আওয়ামী লীগের এই বিচার শেষ করার ক্ষেত্রে মনোবল যেমন রয়েছে তেমনি রয়েছে জনগণকে দেওয়া অঙ্গীকার। আর যুদ্ধাপরাধীদের বিচার বাংলাদেশের সাধারণ মানুষের দাবি। সেটিই সবচেয়ে বড় শক্তি। 

পীরগঞ্জে মা প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে নির্বাচনী প্রচার অভিযান শেষ করে শুক্রবার ঢাকা ফেরার সময় সৈয়দপুর বিমানবন্দরের ভিআইপি লাউঞ্জে বাংলানিউজের সঙ্গে একান্ত আলাপচারিতায় সজীব ওয়াজেদ জয় এসব কথা বলেন।   

তিনি বলেন, জামায়াত বড় অংকের অর্থ ব্যয় করে যা করতে পারছে, তার চেয়ে বেশি কার্যকর ভূমিকা রাখতে পারছেন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যে আওয়ামী লীগের যে নেতা-কর্মীরা রয়েছেন তারা। এই নেতাকর্মীরাই যুক্তরাষ্ট্রের সিনেট বা কংগ্রেস এবং যুক্তরাজ্যের পার্লামেন্ট বা হাউস অব লর্ডস-এ বড় বড় নেতাদের সঙ্গে দেখা করে যুদ্ধাপরাধীদের বিচারের পক্ষে তাদের সমর্থন আদায়ে কার্যকর ভূমিকা রাখতে পারছেন। 

‘জামায়াত লবিস্টদের পেছনে বিশাল অংকের অর্থ খরচ করে কিই বা এমন করতে পেরেছে?’– এমন প্রশ্ন তুলে জয় বলেন, তাদের পক্ষে বিচার ঠেকানো সম্ভব হচ্ছে না বা হবেও না। আন্তর্জাতিক কোনো শক্তি এই বিচারে প্রভাব বিস্তার করতে পারবে না। 

জয় বলেন, যুদ্ধাপরাধীদের বিচারের দাবিটি সাধারণ মানুষের। সেটিই আওয়ামী লীগের সবচেয়ে বড় শক্তি।

আন্তুর্জাতিক জনমত গড়তে লবিস্ট নিয়োগ করার কথা একেবারেই যে ভাবা হয়নি তা কিন্তু নয়; তবে শেষ পর্যন্ত আওযামী লীগ এই কাজে অর্থ খরচ করতে চায় নি– জানালেন সজীব ওয়াজেদ জয়।

একবার যখন অপরাধীদের ফাঁসি হয়ে যাবে তখন এই আন্তর্জাতিক চাপগুলোর গুরুত্বও থাকবে না। এটা তাদের স্থায়ী কোনো ক্যাম্পেইন নয়। তারা যখন দেখবে এতো এতো অর্থ খরচ করে কোনো ফল পাওয়া গেলো না, তখন তারা নিজেরাই নিজেদের ভুল বুঝতে পারবে, বলেন জয়। 

তিনি বলেন, আমরা জানি আমরা যা করছি, সঠিক করছি। আর মানুষের দাবিটিও তারই পক্ষে। আর তারা লবিস্টদের যেটি বোঝানোর চেষ্টা করেন সেটি তো প্রকৃতপক্ষে মিথ্যার ওপর প্রতিষ্ঠিত। এছাড়া দেশের ভেতর জামায়াতের পক্ষে এখন বিএনপি ছাড়া আর কেউ নেই। অন্যদিকে আমাদের সত্যতার মনোবল রয়েছে। আর সর্বোপরি আমাদের বিশ্বাসও দৃঢ় যে, যুদ্ধাপরাধের বিচার আমরা করবোই।বিদেশিদের কাছে অর্থ দিয়ে আর ভুল তথ্য দিয়ে খুব একটা এগুতে পারবে না জামায়াত-বিএনপি। 

তিনি বলেন, পরপর দুটি মেয়াদের একটিতে বিএনপি-জামায়াত, আরেকটিতে আওয়ামী লীগ ক্ষমতায় থাকায় বিদেশিদের কাছে এটাও স্পষ্ট হয়েছে কোন দলের সরকার কোন দৃষ্টিভঙ্গি থেকে দেশ পরিচালনা করে। কারা সন্ত্রাস ছড়ায়, কারা সন্ত্রাসকে আশ্রয় প্রশ্রয় দেয়, তা-ও তাদের কাছে স্পষ্ট।

যেসব দেশের কথা বলা হচ্ছে, সে দেশগুলো সর্বোচ্চ গুরুত্ব দেয় দেশের সাধারণ মানুষের নিরাপত্তাকে। আর যে সরকার এই নিরাপত্তা দিতে পারবে তাদের প্রতি দেশগুলো ইতিবাচক দৃষ্টিভঙ্গি রাখবে। 

একদিকে যুদ্ধপরাধীদের বাঁচাতে সন্ত্রাসী কাজ চালিয়ে, পেট্রোলবোমা দিয়ে বাসে আগুন জ্বালিয়ে মানুষ মেরে, রেললাইন উপড়ে রেল উল্টে দিয়ে আর অন্যদিকে আন্তর্জাতিক লবিস্টদের পেছনে টাকা ঢেলে আর যা-ই হোক যুদ্ধাপরাধীদের বাঁচানো যাবে না। 

জয় বলেন, দুর্নীতি আর সন্ত্রাস করে বিএনপি-জামায়াত যে পরিমাণ সম্পদ বানিয়েছে তা তারা নিস্ফল লবিংয়ে ব্যয় করতে পারে। কিন্তু আমরা অপ্রয়োজনে অর্থ ব্যয় করতে পারি না।

অপর এক প্রশ্নের জবাবে জয় বলেন, যুদ্ধপরাধের বিচারে সিভিল সোসাইটি যদি এতই উদ্বিগ্ন, তাহলে তারাও পারে এর পেছনে অর্থ ব্যয় করতে। সবকিছুই আওয়ামী লীগকে করতে হবে এমন তো কোনো কথা নেই।

তবে সাধারণ মানুষের মধ্য থেকে যখন এই অপশক্তিগুলোকে প্রতিহত করা শুরু হবে তখনই তারা দমন হবে বলে মনে করেন সজীব ওয়াজেদ জয়। 

তিনি বলেন, এদের আসল রূপ মানুষ দেখতে পেয়েছে। এরপর মানুষই তাদের বিরুদ্ধে রুখে দাঁড়াবে। নির্বাচনটি পার হয়ে গেলে তখন আর চিন্তা থাকবে না। তখন এদের দমন করা আরও সহজ হবে। 

‘তখন কি সরকার আরও হার্ডলাইনে যাবে?’ বাংলানিউজের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সরকারকে হার্ডলাইনে যেতে হবে না। মানুষই এদের প্রতিহত করতে শুরু করবে। 

‘সরকার সম্ভাব্য সন্ত্রাসগুলো রুখে দিতে পারছে’ এই দাবি করে সজীব ওয়াজেদ জয় বলেন, ২৯ ডিসেম্বর বিএনপি-জামায়াত ঢাকায় আসতে পারলে আগুন জ্বালিয়ে দিতো। সরকার তা ঠেকিয়ে দিয়ে জান-মালের সুরক্ষাই নিশ্চিত করেছে। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া