adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৩ জানুয়ারি প্রচারণা ও ভোটেরদিন যান চলাচল বন্ধ

RP-Ybtb-fz20140101205304ঢাকা: দশম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ, জাতীয় পার্টি, জাসদসহ ১২টি দল অংশ নিচ্ছে। ৫ জানুয়ারি ভোটের আগেই ৩ জানুয়ারি থেকে নির্বাচনী প্রচারণা বন্ধ হচ্ছে।

ইসি সূত্র জানায় মহানগর এলাকায় ট্যাক্সি ক্যাব, মাইক্রোবাস, পিকআপ ও জিপ চলাচলের উপর  নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২’র অনুচ্ছেদ ৭৮ অনুসারে ভোট গ্রহণ শুরুর পূর্ববর্তী ৪৮ ঘণ্টা আগে থেকেই সব ধরণের প্রচারণা বন্ধ করতে হবে।

অর্থাৎ ৩ জানুয়ারি শুক্রবার সকাল ৮টায় নির্বাচনী প্রচারণা বন্ধ হচ্ছে।

এছাড়া  ভোট গ্রহণ শেষ হওয়ার পরবর্তী ৪৮ ঘণ্টা অর্থাৎ ৭ জানুয়ারি মঙ্গলবার বিকাল ৪টা পর্যন্ত নির্বাচনী এলাকায় কেউ জনসভা আহবান, অনুষ্ঠানে যোগদান করতে পারবে না।কেউ কোনো মিছিল বা শোভাযাত্রা করতে পারবেন না।

এছাড়া এ সময়ের মধ্যে- হিংসাত্মক বা বিশৃঙ্খলা আচরণ,  ভোটার বা নির্বাচনী কাজকর্ম বা দায়িত্ব সংশ্লিষ্ট ব্যক্তিগণকে ভয়ভীতি প্রদর্শন বা কোন অস্ত্র বা শক্তি প্রদর্শন বা ব্যবহার করতে নিষেধ করা হয়েছে।

কোন ব্যক্তি এ নিষেধাঞ্জা লঙ্ঘনকরলে অন্যূন  ২ বছর এবং অনধিক সাত বছর সশ্রম কারাদণ্ড এবং অর্থদণ্ডে দণ্ডিত হবেন।

ইসি সূত্রে জানা গেছে ৪ জানুয়ারি মধ্যরাত (১২টা) থেকে  ভোট গ্রহণের দিন অর্থাৎ ০৫ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত নির্বাচনী এলাকায় ট্যাক্সি ক্যাব, বেবিট্যাক্সি-অটোরিক্সা, মাইক্রোবাস, জিপ, পিকআপ, কার, বাস, ট্রাক, টেম্পো, লঞ্চ, ইজিবাইক, ইঞ্জিনবোট, স্পিডবোটসমূহের চলাচলের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

তবে সারাদেশে ৩ জানুয়ারি মধ্যরাত থেকে ৭ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত মোটর সাইকেল চলাচলের উপর নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।

নির্বাচনে প্রার্থী, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, প্রশাসন ও অনুমতি প্রাপ্ত পর্যবেক্ষক এবং নির্বাচনী এজেন্টদের জন্য এই নির্দেশ প্রযোজ্য হবেনা। তবে পর্যবেক্ষক ও পোলিং এজেন্টদের যানবাহনে নির্বাচন কমিশনের দেওয়া স্টিকার ব্যবহার করতে হবে। জাতীয় হাইওয়েসমূহের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা প্রযোজ্য হবেনা।

উল্লেখ্য: দশম জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ সংসদীয় আসনের মধ্যে ১৫৩ আসনে একক প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। বাকি ১৪৭ আসনে ব্যালটে ভোট হচ্ছে। এবার প্রতিদ্বন্দি প্রার্থীর সংখ্যা ৩৮৯ জন। 

মোট ভোটার ৪ কোটি ৩৬ লাখ ৮৬ হাজার ৪১ জন। মোট ভোট কেন্দ্রের সংখ্যা ১৮ হাজার ১২৩টি এবং ভোট কক্ষের সংখ্যা ৯০ হাজার ৭২৪টি।

v

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া