adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

পাকিস্তানের প্রতিনিধি হিসেবে খালেদা প্রধানমন্ত্রী হয়েছেন

image_62036_0ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক প্রখ্যাত গবেষক ও লেখক মুনতাসীর মামুন দাবি করেছেন, পাকিস্তানের প্রতিনিধি হিসেবে বিএনপি দীর্ঘদিন ক্ষমতায় থেকেছে, তাদের প্রতিনিধি হিসেবে খালেদা তিনবার প্রধানমন্ত্রী হয়েছেন। তিনি এটিকে কল্পনার অতীত বলে বর্ণনা করেছেন।

আজ দৈনিক জনকণ্ঠে তার লেখা ‘খালেদা জিয়ার গোসসা আর নতুন বছরের প্রতিজ্ঞা’ শিরোনামে কলামে তিনি এই দাবি করেছেন। তাঁর এই লেখা নিয়ে সামাজিক নেটওয়ার্কে ব্যাপক তোলপাড় চলছে।

মুনতাসীর মামুন লিখেছেন, “তাঁর “খালেদা জিয়া)জন্য সম্মানজনক হবে এখন রাজনীতি থেকে অবসর নেয়া। বাংলাদেশে নতুন বছরে বাংলাদেশকে যাঁরা ভালবাসেন তাদের মনোবাঞ্ছা হওয়া উচিত, যথেষ্ট হয়েছে, যথেষ্ট মেনেছি। পাকিস্তানী ও তার দালালদের আর নয়। এর জন্য যদি আরও কয়েক লাখের মৃত্যু হয়, হবে। কিন্তু একেবারে এদের শেকড়সহ উপড়ে ফেলতে হবে। ১৯৭১ সালের ভুল আর করা যাবে না।”

মামুন তার কলামে সুশীল সমাজকে ‘বাটপাড়’ হিসবে উল্লেখ করেছেন। তিনি লিখেছেন, “বিএনপির ঠিকুজি এবং তাদের সমর্থক সুশীল বাটপাড়দের ঠিকুজি খুঁজলে দেখবেন, অধিকাংশ এর শেকড় মুসলিম লীগ ও ডানপন্থী দলগুলোতে প্রোথিত। যে এলিটরা এখন তাদের সমর্থন দিচ্ছে সুশীল সমাজের বা সুশীল বাটপাড়ের নামে, তাদের অর্থ-বিত্তের ভিত্তি রচিত হয়েছে সামরিক আমলে এবং পরবর্তীকালে খালেদা-নিজামীর আমলে।”

তিনি আরো লিখেছেন, “আপনারা প্রশ্ন করতে পারেন, মিডিয়ার অতি প্রিয় সুশীল সুজন সমাজকে কেন আমি বাটপাড় বলি? কারণ একটিই, তাঁরা বাটপাড়। এই সুশীলদের যারা আওয়ামী এমপিদের সম্পদ, শেখ হাসিনার অনড় অবস্থানকে যাবতীয় সঙ্কটের মূল বলে মনে করেন তাঁরা প্রকৃত সত্যকে আড়ালে রাখতে চান।”

মুনতাসীর মামুন লিখেছেন, “আওয়ামী লীগে চোর চামুণ্ডা আছে, থাকবেও। তাদের আমরা সব সময় বর্জ্য হিসেবে বিবেচনা করব, যদিও পার্টি নেতৃত্ব তাদের সম্পদ হিসেবে বিবেচনা করবে। কিন্তু একটি বিষয়ও আলোচনায় আসতে হবে- গত পাঁচ বছরে বাংলাদেশের প্রতিটি মধ্যবিত্ত পরিবারের সম্পদ বৃদ্ধি পেয়েছে, যারা প্রশ্ন করছেন তাদেরও। অস্বাভাবিক সম্পদ বৃদ্ধি অবশ্যই চুরি, এটি বোঝার জন্য বিশেষজ্ঞ হতে হয় না। কিন্তু স্বাভাবিক বৃদ্ধি? সেটিও কি চুরি বলে পরিগণিত হবে অংকের মারপ্যাঁচে? যে সুশীলরা ওসমানী উদ্যোগে ক্ষতিকর গাছ কাটার বিরুদ্ধে ক্রন্দন করেছিলেন এবং একটি পুকুরের সৃষ্টি করেছিলেন আজ তিন হাজারেরও বেশি বর্ষীয়ান বৃক্ষ কর্তনের বিরুদ্ধে একটি কথাও তাঁরা বলেননি। নির্বাচন কমিশনের ওয়েবসাইট থেকে এমপিদের সম্পদ বৃদ্ধির তথ্য নেয়া যাচ্ছে না জানিয়ে এককুড়ি প্রথিতযশা বিবৃতি দিয়েছেন। তাঁরা জামায়াত-বিএনপির মানুষ পুড়িয়ে হত্যার বিরুদ্ধে একটি বিবৃতিও দেননি। এ সব সুজনদের কখনও বলতে শুনিনি, সংসদ চত্বরে স্বাধীনতাবিরোধীদের কবর হতে পারে না, সেটি সরিয়ে নাও। এ কারণে এরা সুশীল বাটপাড়। আজকে যারা পাকিস্তানীদের পক্ষ নিয়েছে তাদের অনেককেই আওয়ামী লীগের মন্ত্রীরা পরিপুষ্ট করেছেন। প্রধানমন্ত্রী কি তা জানতেন না? যাদের পরিপুষ্ট করেছেন তাদের লাথি খারাপ লাগলেও এখন তা সইতে হবে।”

মামুন তার কলামে আরো লিখেছেন, “পাকিস্তানীরা নির্বাচনে না এলে গণতন্ত্র বিপন্ন হবে, এমন মনে করার কোন কারণ নেই। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর নাজি বা ফ্যাসিস্ট পার্টি ছাড়া নির্বাচন হয়েছিল তাতে গণতন্ত্র বিপন্ন হয়নি বরং দৃঢ় হয়েছে। অথচ জার্মানি, ইতালি ও অনেক দেশে সংখ্যাগরিষ্ঠ ছিল নাজি বা ফ্যাসিস্টরা।vv

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া