adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

থার্টি ফার্স্ট নাইটে নিরাপত্তার মহাযজ্ঞ

image_70154_0ঢাকা: থার্টি ফার্স্ট নাইট উদযাপন ও ইংরেজি নববর্ষের প্রথম প্রহরে নাশকতাসহ যেকোনো ধরনের অপরাধ ও অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে সর্বোচ্চ সতর্ক অবস্থান নিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। রাজধানীসহ সারাদেশে নিরাপত্তার বলয় গড়ে তোলা হয়েছে। পুলিশের পাশাপাশি র‌্যাবের পক্ষ থেকে নেয়া হয়েছে আলাদা সতর্কতা। নিষিদ্ধ করা হয়েছে উম্মুক্ত স্থানে আতসবাজি, উৎসব অনুষ্ঠানসহ যেকোনো ধরনের অনৈতিক কার্যকলাপ।
ওই রাতে রাজধানীর ভিভিআইপি এলাকা, কূটনৈতিকপাড়াসহ সরকারি গুরুত্বপূর্ণ স্থাপনাগুলোত বসানো হচ্ছে সিসিটিভি ক্যামেরা। পাশাপাশি গুরুত্বপূর্ণ অর্ধশতাধিক পয়েন্টে আইনশৃঙ্খলা বাহিনীর তল্লাশিচৌকি বসানো হবে। কয়েকটি এলাকায় যান চলাচলে নিয়ন্ত্রণ আরোপ করা হবে। মঙ্গলবার রাত ৮টা থেকে সতর্ক দৃষ্টি রাখার পাশাপাশি মাঠে থাকবে মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) বোম্ব ডিসপোজাল ও সোয়াত টিম। এছাড়া র‌্যাবের ডগ স্কোয়াড টিমের পাশাপাশি সাদা পোশাকে নারী ও পুরুষ গোয়েন্দা সদস্যরা মাঠে থাকবে।
এ ব্যাপারে ডিএমপি কমিশনার বেনজীর আহমেদ বলেছেন, 'থার্টি ফার্স্ট নাইট উপলক্ষে রাজধানীজুড়ে কড়া নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। নগরবাসীর নিরাপত্তা ও থার্টি ফার্স্ট নাইট নির্বিঘ্নে উদযাপনের বিষয়টি মাথায় রেখে নিরাপত্তা পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। আশা করি, অতিরিক্ত এ নিরাপত্তা ব্যবস্থাকে নগরবা 'সী বিরক্তির কারণ হিসেবে না দেখে আইনশৃঙ্খলা বাহিনীকে সহযোগিতা করবে।'
তিনি বলেন, 'আগের বছরগুলো পর্যবেক্ষণে দেখা গেছে, এ আনন্দ উৎসব উদযাপনের নামে কিছু উচ্ছৃঙ্খল ব্যক্তি নিজস্ব সংস্কৃতি, মূল্যবোধ ও ঐতিহ্যবিরোধী কর্মকাণ্ডে লিপ্ত হন। কিছু সংখ্যক ব্যক্তি আনন্দের আতিশয্যে পটকাবাজি, আতশবাজি, অশোভন আচরণ, বেপরোয়া গাড়ি ও মোটর সাইকেল চালানোর মাধ্যমে রাস্তায় প্রতিবন্ধকতা সৃষ্টি করেন যা অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির উদ্ভব ঘটায়। প্রকাশ্যে অভদ্রজনোচিত আচরণ করে থাকেন অনেক। এ সকল নৈতিক মূল্যবোধ পরিপন্থি কর্মকাণ্ড একদিকে যেমন সাধারণ মানুষের স্বাভাবিক জীবনযাত্রাকে ব্যাহত করে অন্যদিকে, আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির আশঙ্কা সৃষ্টি করে থাকে।'
ডিএমপি কমিশনার বলেন, 'এমতাবস্থায় ৩১ ডিসেম্বর মঙ্গলবার রাতে রাজধানীতে পটকাবাজি, আতশবাজি, বেপরোয়া গাড়ি ও মোটর সাইকেল চালনাসহ যে কোনো ধরনের অশোভন আচরণ এবং বেআইনি কার্যকলাপ থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ করা জানানো হচ্ছে। ইংরেজি নববর্ষ উদযাপনকালে আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতি ও যে কোনো ধরনের নাশকতা প্রতিরোধে ঢাকা মেট্রোপলিটন পুলিশ অত্যন্ত বদ্ধপরিকর।'
ডিএমপি সূত্রে জানা গেছে, প্রতিবছরের তুলনায় এবার একটু বাড়টি নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে থার্টি ফার্স্ট নাইট উপলক্ষে। গুলশান, বনানীসহ রাজধানীর গুরুত্বপূর্ণ বেশকিছু জায়গায় বসানো হবে সিসি টিভি ক্যামেরা। মাঠ পর্যায়ে পোশাকে বিপুল সংখ্যক পুলিশের পাশাপাশি সাদা পোশাকে মহানগর গোয়েন্দা পুলিশের বিপুল সংখ্যক সদস্য দায়িত্ব পালন করবে। পুরুষ পুলিশের পাশাপাশি এবার নারী গোয়েন্দা পুলিশও মাঠে থাকবে। বিশেষ করে সোয়াত টিমও নামানো হচ্ছে নিরাপত্তার জন্য। 
ডিএমপি সূত্র আরো জানায়, মোবাইল টিম, টহল টিমের পাশাপাশি আইনশৃঙ্খলা বাহিনীর ব্যবহৃত এপিসি, মেটাল ডিটেক্টর, অ্যালকোহল ডিটেক্টরসহ অনেক ব্যবস্থা রাখা হবে। মঙ্গলবার রাত ৮টা থেকে গুলশান, বনানী, ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় বসবাসকারী ছাড়া বহিরাগত কাউকে ওইসব এলাকায় প্রবেশ করতে দেয়া হবে না। 
এ ব্যাপারে ডিএমপির উপপুলিশ কমিশনার (মিডিয়া ) মাসুদুর রহমান জানান, মঙ্গলবার রাতে বিপুল সংখ্যক পুলিশ সার্বিক নিরাপত্তায় মাঠে কাজ করবে। ইতোমধ্যে নাশকতাসহ যেকোনো ধরনের অপ্রীতিকার পরিস্থিতি মোকাবেলায় গোয়েন্দা নজরদারি শুরু হয়েছে। সরকারি গুরুত্বপূর্ণ স্থাপনা, ভিভিআইপি এলাকায় অতিরিক্ত পুলিশ দায়িত্ব পালন করবে। অতিরিক্ত পুলিশও প্রস্তুত রাখা হয়েছে।
র‌্যাবের পক্ষ থেকে আলাদা নিরাপত্তা ব্যবস্থা
পুলিশের পাশাপাশি র‌্যাবের পক্ষ থেকে থার্টি ফার্স্ট নাইট উপলক্ষে আলাদা নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। থার্টি ফার্স্ট নাইট উপলক্ষে নিরাপত্তায় রাজধানীসহ সারাদেশে পাঁচ হাজার র‌্যাব সদস্য মোতায়েন থাকবে। পোশাকধারী র‌্যাব সদস্যের পাশাপাশি সাদা পোশাকে র‌্যাবের গোয়েন্দা সদস্যরা মাঠে সক্রিয় থাকবে। পাশাপাশি র‌্যাবের বোম্ব ডিসপোজাল ইউনিটসহ বিভিন্ন ইউনিটকে সতর্ক দৃষ্টি রাখার জন্য নির্দেশনা দেয়া হয়েছে।
র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া ইউংয়ের পরিচালক উইং কমান্ডার এটিএম হাবিবুর রহমান বাংলামেইলকে জানান, থার্টি ফার্স্ট নাইটে ছিনতাই, নাশকতামূলক কর্মকাণ্ড, উচ্ছৃঙ্খলতা, সামাজিক অপকর্মসহ বিভিন্ন ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটার আশঙ্কা থাকে। উদ্ভূত পরিস্থিতি বিবেচনায় নাশকতামূলক কর্মকাণ্ড সংঘটনের সমূহ সম্ভাবনা প্রতিরোধ সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য সারা দেশে র‌্যাবের গোয়েন্দা ও আভিযানিক কার্যক্রম জোরদার করা হয়েছে। এ উপলক্ষ্যে দেশব্যাপী প্রায় পাঁচ হাজার র‌্যাব সদস্য দায়িত্ব পালন করবে। এর মধ্যে ঢাকায় ২ হাজার এবং ঢাকার বাইরে ৩ হাজার র‌্যাব সদস্য মোতায়েন থাকবে। অপ্রীতিকর পরিস্থিতি ও অপরাধ নিয়ন্ত্রণে র‌্যাবরে ভ্রাম্যমাণ আদালতও মাঠে থাকবে। 
সোমবার ডিএমপির মিডিয়া সেন্টারে থার্টি ফাস্ট নাইট উপলক্ষে নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। নিরাপত্তা ব্যবস্থার বিভিন্ন দিক তুলে ধরেন ট্রাফিক( দক্ষিণ) বিভাগের উপপুলিশ কমিশনার ইকরামুল হাবিব। এ সময় ডিএমপি কমিশনার বেনজির আহম্মেদ, অতিক্তি পুলিশ কমিশনার ইব্রাহিম ফাতেমী, মারুফ হোসেন সর্দারসহ পুলিশের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 
যেসব ক্ষেত্রে নিষেধাজ্ঞা
থার্টি ফার্স্ট নাইট উপলক্ষে রাজধানীর সড়কের মোড়, ফ্লাইওভার, বা রাস্তায় কোনো ধরনের জমায়েত বা সমাবেশ করা যাবে না। উম্মুক্ত স্থানে কোনো ধরনের অনুষ্ঠান করা যাবে না।  ঢাকা বিশ্ববিদ্যালয়, গুলশান, বনানী ও বারিধারা এলাকর বসবাসকারীদের রাত ৮টার মধ্যে বাসায় চলে যাওয়ার নির্দেশনা দেয়া হয়েছে। ওইসব এলাকার বাসিন্দাদের পরিচয়পত্র সঙ্গে রাখার জন্য বলা হয়েছে। ওই সব এলাকায় বহিরগাত কোনো ব্যক্তি কোনভাবে প্রবেশ করতে পারবেন না। রাত ৮টায় হাতিরঝিল এলাকায় কেউ প্রবেশ করতে পারবেন না। 
যান চলাচলে নিয়ন্ত্রণ
৩১ ডিসেম্বর রাত ৮টা থেকে পরদিন ভোর ৫টা পর্যন্ত গুলশান, বনানী ও বারিধারা এলাকায় যানবাহনযোগে প্রবেশের জন্য শুধু কামাল আতাতুর্ক এভিনিউ (কাকলী ক্রসিং) ব্যবহার করা যাবে।  রাত ৮টা থেকে গুলশান, বনানী ও বারিধারা এলাকায় প্রবেশের ক্ষেত্রে তেজগাঁও শিল্পাঞ্চল এলাকা-ফিনিক্স রোড ক্রসিং, বনানী ১১নং রোড ক্রসিং, চেয়ারম্যান বাড়ি ক্রসিং, আমতলী ক্রসিং, শুটিং ক্লাব, বাড্ডা লিংক রোড, গ্রুপ-ফোর, ডিওএইচএস বারিধারা-ইউনাইটেড হাসপাতাল ক্রসিং ও নতুন বাজার ক্রসিং উক্ত এলাকাগুলোতে প্রবেশের জন্য ব্যবহার করা যাবে না। তবে ওই এলাকা থেকে বের হওয়ার জন্য এসব ক্রসিং ব্যবহার করা যাবে। একইভাবে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় প্রবেশের ক্ষেত্রে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী-কর্মকর্তা, কর্মচারী ছাড়া অন্য যেকোনো ব্যক্তি, যানবাহন কেবল পুরনো হাইকোর্ট-দোয়েল চত্বর-শহীদ মিনার- জগন্নাথ হলের দক্ষিণ গেট-পলাশীমোড় রুটটি ব্যবহার করতে পারবেন। ওই এলাকায় প্রবেশের ক্ষেত্রে অন্যান্য সব ক্রসিং বন্ধ থাকবে।
ঢাকা মহানগরীর বিভিন্ন আবাসিক হোটেল, রেস্তোরাঁ, জনসমাবেশ ও উৎসবস্থলে লাইসেন্সকৃত আগ্নেয়াস্ত্র বহন না করার জন্য বিশেষভাবে অনুরোধ জানানো হয়েছে।
যোগাযোগ: সড়ক ব্যবহার সংক্রান্ত যে কোনো জরুরি প্রয়োজনে ফোন করা যাবে: ডিসি ট্রাফিক (নর্থ)-০১৭১৩৩৭৩২২৫, এডিসি ট্রাফিক (নর্থ)-০১৭১৩৩৭৩২২৬, এসি ট্রাফিক (গুলশান)-০১৭১৩৩৯৮৪৯৭, এসি ট্রাফিক (উত্তরা)-০১৭১৩৩৯৮৪৯৮, ডিসি ট্রাফিক (সাউথ)-০১৭১৩৩৭৩২২৩, এডিসি ট্রাফিক (সাউথ)-০১৭১৩৩৭৩২২৪, ডিসি (গুলশান)-০১৭১৩৩৭৩১৬৬ ও ডিসি (উত্তরা)-০১৭১৩৩৭৩১৫৬।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া