adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গ্রেনেডে ফুলের চাষ

downloadঢাকা: যুদ্ধ মানেই তছনছ লণ্ডভণ্ড চারপাশ। যুদ্ধ মানেই হাজারও মৃত্যু আর ধ্বংসযজ্ঞের পাঁয়তারা। যুদ্ধ মানেই গোলাপের বাগানে গ্রেনেডের ভয়াল বিস্ফোরণ। দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তীতে আজ গোটা বিশ্বজুড়েই যে নীরব যুদ্ধের দামামা বাজছে তার আগুনে পুড়ছে লিবিয়া, সিরিয়া, ইরাক, ফিলিস্তিন, দক্ষিণ সুদান, লাইবেরিয়াসহ বিভিন্ন দেশের হাজারও মানুষ। আজ তাদের স্বপ্নে হানা দেয় যুদ্ধ আর যুদ্ধাস্ত্রের গম্ভীর আওয়াজ। তবু যুদ্ধে তছনছ এই দুনিয়ার বুকেই কেউ কেউ আজও দেখছে আশার স্বপ্ন, কেউ নিভৃতে চাষ করে যাচ্ছে যুদ্ধহীন এক পৃথিবীর দৃশ্যপট।
 
ফিলিস্তিনের রামাল্লার পশ্চিম তীরের বিলিন গ্রামের বাসিন্দা বাসেম ইব্রাহিম আবু রাহমা ২০০৯ সালে ইসরায়েলি বাহিনীর ছোড়া গ্যাস গ্রেনেডের আঘাতে মারা যান। সেই থেকে বাসেমের মা ইসরায়েলি সেনাবাহিনীর ছোড়া গ্রেনেডের খোলস দিয়ে তৈরি করে যাচ্ছেন এক অদ্ভুত বাগান। সেই বাগানে হচ্ছে জলপাই গাছসহ বিভিন্ন ফুলের চাষ। আর এই ফুল চাষে মাটির টবের জায়গায় ব্যবহৃত হচ্ছে গ্রেনেডর খোলস। এ এক অদ্ভুত প্রতিবাদ।
 
‘ভয় নেই/আমি এমন ব্যবস্থা করবো যাতে সেনাবাহিনী/গোলাপের গুচ্ছ কাঁধে নিয়ে/ মার্চপাস্ট করে চলে যাবে/এবং স্যালুট করবে/কেবল তোমাকে প্রিয়তমা’- কবিতাটি বাংলাদেশী কবি শহীদ কাদরীর। কবির এই কবিতা যেন পূর্ণতা পায় ফিলিস্তিনি এই মায়ের গ্রেনেডের খোলসে ফুল চাষের মধ্য দিয়ে। বছরের পর বছর ধরে ইসরায়েলি সৈন্যদের ছোড়া গ্রেনেডের খোলসে তাই প্রাণ সৃষ্টি করে চলেছেন এই মা।
 
‘আমরা গ্রেনেডগুলোকে ফুলে রূপান্তর করতে চাই। আট বছর ধরে আমরা ইসরায়েলি আগ্রাসনের বিরুদ্ধে লড়াই করছি। যখন তারা আমাদের ভূমির উপরই দেয়াল নির্মাণ করতে শুরু করেছে তখন থেকেই মূলত সমস্যার শুরু। আমাদেরকে জোর করে আমাদেরই জায়গা থেকে সরিয়ে দেয়া হলো। দেয়ালের কাছে ঘেঁষতে দেয়া হয়নি আমাদের। দেয়ালের ওপারে যাদের জমি আছে তারা চাষাবাষের জন্য যেতে পারছিল না। তারা দেয়াল থেকে দূরে রাখতে সব সময়ই গ্যাস গ্রেনেড ছুড়ে মেরেছে আমাদের দিকে। আমাদের সন্তানরা মারা যাচ্ছে প্রতিনিয়ত।’
 
২০০৯ সালে বাসেম ইব্রাহিম মারা যাওয়ার দুই বছর পর ইসরায়েলি সেনাদের গুলিতে নিহত হন তারই বোন জওয়াহের। জওয়াহের প্রতি সপ্তাহের নির্দিষ্ট দিন শুক্রবারে, ইসরায়েলি উপনিবেশের বিরুদ্ধে প্রতিবাদ সমাবেশে অংশ নিয়েছিল। সেই সমাবেশে ইসরায়েলি সেনারা গ্রেনেড হামলা চালালে সেখানেই মারা যায় জওয়াহের।
 
দুই বছর আগে ইসরায়েলি এক আদালতের নিষেধাজ্ঞার কারণে দেয়াল নির্মাণ কিছুটা বন্ধ হলেও এখন আর বন্ধ নেই দেয়াল নির্মাণের কাজ। ইসরায়েল তার দেশের জনগণের নিরাপত্তার অজুহাতে প্রতিদিন হত্যা করে চলেছে নিরীহ ফিলিস্তিনী শিশুদের।
 
ফিলিস্তিনের এক মেডিক্যাল সূত্র মতে জানা যায়, আযান মাহমুদ আল আবেদ নামের দশ বছর বয়েসী এক বাচ্চা ইসরায়েলি গুলিতে মারা যায়। তার শরীরে কয়েক ডজন গুলির ক্ষত পাওয়া যায়। দশ বছরের এই শিশুটি দেয়াল লক্ষ্য করে ইট ছুড়ছিল, আর তখনই ইসরায়েলি সৈন্যরা তাকে গুলি করে হত্যা করে। গুলিতে ক্ষতবিক্ষত শিশুটিকে হাসপাতালে নেয়ার আগেই সে মারা যায়।’
 
মৃত্যুর এমন চিত্র শুধু আজ ফিলিস্তিনে নয়, সিরিয়া, আফগানিস্তান, ইরাক, পাকিস্তানসহ যুদ্ধের ভেতর থাকা দেশগুলোতে প্রতিনিয়তই দেখা যায়। তবু টনক নড়ে না মানবাধিকার সংস্থাগুলোর। মানবতা আজ শুধু বইয়ের পাতায় আর যুদ্ধে নিহত শিশুর রক্তাক্ত শার্টে মিশে থাকে।
 
 
 
 
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া