adv
২৪শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

তারেক-জয় আর ব্লেসড’

Gnerx20131230212219ঢাকা: তারেক রহমান, সজীব ওয়াজেদ জয়—দে আর ব্লেসড। তাদের বিষয়ে কিছু বলার নেই। তারা পারিবারিকভাবে এগিয়ে আছেন। তাদের রাজনীতিতে আনতে হবে না। তারা তো এসেই গেছেন। নতুন প্রজন্মের রাজনীতিকদের সঙ্গে একই কাতারে তাদের দাঁড় করানো সমীচীন হবে না। 

দিনকয় আগে বাংলানিউজকে কথাগুলো বলেছেন বাংলাদেশ জাতীয় পার্টির চেয়ারম্যান আন্দালিব রহমান পার্থ। 

বাংলানিউজের সঙ্গে একান্ত আলাপচারিতায় বাংলাদেশের ভবিষ্যৎ নেতৃত্ব ইস্যুতে কথা বলতে গিয়ে আন্দালিব পার্থ আরও বলেন, হাজার চেষ্টা করলেও নতুন কোনো তরুণ নেতা জয় বা তারেকের মতো হতে পারবেন না। তা তারা যতই যোগ্যতাসম্পন্ন হোন না কেন। 

নতুন প্রজন্মের যারা রাজনীতিতে রয়েছেন তাদের মধ্যে মাহী বি চৌধুরীকে অত্যন্ত যোগ্য রাজনীতিক হিসেবে দেখেন পার্থ। এছাড়াও তার তালিকায় আওয়ামী লীগের এমপি জুনায়েদ আহমেদ পলক এবং শাহরিয়ার আলম রয়েছেন।

‘এই তালিকায় তানজিম আহমেদ সোহেল তাজও কি রয়েছেন?– বাংলানিউজের এ প্রশ্নের জবাবে আন্দালিব পার্থ বলেন, তার মধ্যে সততা ও যোগ্যতা কোনোটারই অভাব নেই। কিন্তু তিনি দ্রুত সরে দাঁড়িয়েছেন। রাজনীতিতে এই সরে দাঁড়ানোর কোনো সুযোগ নেই। 

পার্থ বলেন, আমরা যদি দেশের স্বার্থে রাজনীতিতে এসে থাকি কিংবা দেশকে কিছু দিতে চাই তাহলে আমাদের শত প্রতিকুলতার মধ্যেও টিকে থাকতে হবে। কোনো ব্যক্তির প্রতি ক্ষোভ বা অভিমানের সুযোগ এখানে নেই। আমাদের দায়িত্ব দেশের প্রতি, ব্যক্তির প্রতি না। আর সে কারণেই আমি মনে করি তানজিম আহমেদ সোহেল তাজ ভুল করেছেন। 

রাজনীতি আপোস করে হলেও টিকে থাকার জায়গা। অনেক কিছুর সঙ্গে আপোস করেই আমাদের কাঙ্ক্ষিত লক্ষ্যে এগিয়ে যেতে হবে। ছেড়ে চলে গেলে কোনো কিছুরই সমাধান হবে না। 

প্রক্রিয়ার মধ্যে বসে থেকেই প্রক্রিয়ার বিরুদ্ধে লড়াই করা একজন যোগ্য রাজনীতিকের কাজ, বলেন পার্থ। 

নতুন প্রজন্মকে রাজনীতির প্রতি আকৃষ্ট করাকে অন্যতম লক্ষ্য হিসেবে উল্লেখ করেন আন্দালিব রহমান পার্থ। তিনি বলেন, আমাদের আসলে পরবর্তী প্রজন্মের জন্যই কাজ করতে হবে। 

এক্ষেত্রে নতুন প্রজন্মের নেতৃত্বকেই গুরুত্বপূর্ণ দায়িত্ব নিতে হবে, উল্লেখ করে তিনি বলেন, শাহরিয়ার, পলক, মাহী বি চৌধুরী এ ক্ষেত্রে কার্যকর ভূমিকা রাখতে পারবেন। 

পার্থ বলেন, আমাদের এখন চেষ্টা হওয়া উচিত ভালো ভালো ছেলে-মেয়েদের রাজনীতিতে আনা। আর এ জন্য জনগণের ভাষা বুঝতে হবে। যে যেই দল করুক, যে প্ল্যাটফর্মেই কাজ করুক চেষ্টা থাকলে এ কাজে সফলতা আসবেই। 

বাংলাদেশের রাজনীতিতে কার্যকর পরিবর্তন আনতে এমন উদ্যোগ প্রয়োজন বলে মনে করেন পার্থ। তিনি বলেন, নতুন যারা রাজনীতিতে আসছেন তাদের ভেতরে এক ধরনের উচ্চাশা কাজ করে। দ্রুত ধনী হয়ে যেতে চায়। এছাড়া ছাত্রলীগ-ছাত্রদল করে। আর এই সুযোগটি তৈরি হয়েছে, শিক্ষিত, আধুনিকমনস্ক, সৎ ও যোগ্যরা না আসায়। ভালো ছেলেরা এগিয়ে এলে অবস্থাটা আর এমন থাকবে না। 

‘এই কাজে পার্থ কি ট্রেন্ড সেটার হতে পারেন?’– এমন প্রশ্নে তিনি বলেন, Ôআমাদের এ পর্যন্ত এটুকুই অর্জন যে সাধারণ মানুষ বলছে, পার্থ-মাহীরা ভালো রাজনীতি করে। তবে আমরা ট্রেন্ড সেটার হতে পারিনি|Õ 

পার্থ বলেন, ইয়াংদের নেতৃত্বে টেনে আনতে পারলে পরিস্থিতি পাল্টে যাবে। কিন্তু বিজেপি বা বিকল্প ধারার মতো দল করলেই হবে না। এটা করতে হবে আওয়ামী লীগ-বিএনপির মতো বড় দলগুলোকে। দুটি দল থেকে দশ জন করে বিশ জন ইয়াং পলিটিশিয়ান যদি সংসদে আনা যায় তারাই একটি বড় ধরনের পরিবর্তনের সূচনা করতে পারবে। 

‘জয় বা তারেক এক্ষেত্রে কি ভ’মিকা রাখতে পারবেন?’ –এ প্রশ্নের জবাবে তিনি বলেন, তাদের বিষয়টি সম্পূর্ণ আলাদা। তারা এরই মধ্যে নেতা হয়ে গেছেন। যেখানে যাচ্ছেন সেখানেই তারা খবর। তারা অনেকাংশেই ব্লেসড। কিন্তু নতুন প্রজন্মের অন্য কেউ ব্লেসড নন। আমরা হাজার যোগ্যতা থাকলেও জয় বা তারেক হতে পারবো না। 

পার্থ বলেন, তৃণমূল থেকে রাজনীতি শিখে যারা এখানে আসবে তারাই ভালো করতে পারবে। একজন নতুন নেতা হয়তো একদিন পার্থকে ছাড়িয়ে যেতে পারবে। কিন্তু জয় বা তারেককে ছাড়িয়ে যেতে পারবে না।
 

*বাংলানিউজকে পার্থ: আ’লীগ নেতারা গব্বর সিং
*রাজনীতি একটি লোকাল বাস

*জামায়াতকে ওন করি না

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া