adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

খালেদার ডাকে উভয়সঙ্কটে মনজু

image_69932_0চট্টগ্রাম: বিএনপি চেয়ারপারসনের ডাকে শত বাধা বিপত্তি পেরিয়ে ঢাকামুখী মার্চ ফর ডেমোক্রেসিতে অংশ নিতে চট্টগ্রাম বিএনপির হাজার হাজার নেতাকর্মী ঢাকায় অবস্থান করলেও সেই ডাকে সাড়া দেননি তারই উপদেষ্টা এবং চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র এম মনজুর আলম।

এমনকি মার্চ ফর ডেমোক্রেসিতে অংশ নেয়ার কোন ইচ্ছা নেই বলে সাফ জানিয়ে দিয়েছেন তিনি। সিটি করপোরেশনের পিআরও সাইফুদ্দীন সাকি জানিয়েছেন মেয়রের পদ আর চেয়ারপারসনের উপদেষ্টা পদ নিয়ে উভয় সঙ্কটে পড়েছেন মেয়র মনজুর।

রোববার সকাল ১০টার পর থেকে যখন বেগম খালেদা জিয়া ঢাকার গুলশানের বাসা থেকে অবরুদ্ধ অবস্থা থেকে বের হয়ে নয়াপল্টনের সমাবেশে যোগদানের জন্য আপ্রাণ চেষ্টা করছেন। চট্টগ্রামসহ সারা দেশ থেকে ঢাকায় অবস্থানকারী হাজার হাজার নেতাকর্মীরা যখন সমাবেশস্থলে যেতে উদগ্রীব ঠিক তখনই চট্টগ্রাম সিটি করপোরেশন ভবনে পুলিশ প্রটোকল নিয়ে প্রবেশ করেন মেয়র মনজুর আলম।

বিএনপির এই নেতার রোববারে দাপ্তরিক গুরুত্বপূর্ণ তেমন কোন কাজ না থাকলেও তিনি বেশ কয়েকজন কাউন্সিলর ও কর্মকর্তাদের সঙ্গে কথা বলেই সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত নগর ভবনে সময় পার করেন। অন্যান্য দিন অফিসের বাইরে কাজ থাকলেও এদিন তার কোন কর্মসূচি ছিলনা।

দাপ্তরিক কাজের মধ্যে সকাল ১১টার পর সিটি কর্পোরেশন পরিচালিত স্কুলগুলোর প্রকাশিত জেএসসির ফলাফল তিনি করপোরেশনের কর্মকর্তাদের কাছ থেকে বুঝে নেন। এরপর কয়েক ঘন্টা পর তিনি দুপুর ২টায় পুলিশ প্রটোকল নিয়ে তার নিজ বাড়ি কাট্টল্লীর উদ্দেশ্যে রওনা দেন।

এরপর তিনি দিনভর সেখানেই অবস্থান করেন এবং টেলিভিশন দেখে সময় কাটিয়েছেন বলে মেয়রের ব্যক্তিগত সূত্রে জানা গেছে।

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়রের পিএ মোহাম্মদ সৈয়দ বলেন, ‘স্যার সকাল ১০ টায় অফিসে আসেন। এরপর তিনি অফিসে দাপ্তরিক কিছু কাজ করেন এরপর দুপুর ২টার সময় বাসার উদ্দেশ্যে অফিস ত্যাগ করেন।’ রোববারে মেয়রের কোন কর্মসূচি ছিলনা বলে জানান তিনি।

ঢাকামুখী ‘মার্চ ফর ডেমোক্রেসি’ বা গণতন্ত্র অভিযাত্রায় যাওয়ার কোন ইচ্ছা নেই জানিয়ে সিটি মেয়র এম মনজুর আলম বলেন, ‘আমি আজকেও অফিস করেছি। আজকে রাতে বা কালকে ঢাকায় যাওয়ার কোন ইচ্ছা নেই। আমি বাসায় আছি।’ তবে কেন তিনি বিএনপির এই কর্মসূচিতে অংশ নেননি সে বিষয়ে কোন কথা বলতে রাজি হননি।

বিএনপির সহ সভাপতি ও চেয়ারপারসনের উপদেষ্টা পদমর্যদায় মনজুর আলমের সমপর্যায়ে বিএনপির রাজনীতিতে চট্টগ্রামে রয়েছেন রয়েছেন আরো চারজন।



তারা হলেন- দলের সহ সভাপতি ও সাবেক মন্ত্রী এম মোরশেদ খান, সহ সভাপতি ও সাবেক মন্ত্রী আব্দুল্লাহ আল নোমান, সাবেক মন্ত্রী ও চেয়ারপারসনের উপদেষ্ঠা আমীর খসরু মাহমুদ চৌধুরী এবং আরেক উপদেষ্ঠা ও সাবেক প্রতিমন্ত্রী মীর মোহাম্মদ নাছির উদ্দিন।

এরমধ্যে বর্তমান সরকারের আমলে গাড়ি পোড়ানোর মামলায় কারবরণ করেছেন নোমান। পুলিশের মামলায় আত্মগোপনে আছেন আমীর খসরু। কারাগারে রয়েছেন মীর নাছির। অন্যদিকে ঢাকায় বসে দলীয় অর্থযোগান ছাড়াও দলীয় কূটনৈতিক কর্মকাণ্ডে সক্রিয় ভূমিকা পালন করছেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী এম মোরশেদ খান।



এরা প্রত্যেকেই যেমন সাবেক মন্ত্রী, প্রতিমন্ত্রী ছিলেন ঠিক তেমনি তিনিও দলের টিকিটে প্রতিমন্ত্রীর মর্যদায় বসেছেন চট্টগ্রামের নগর পিতার আসনে। তবে সবাই দলীয় কর্মসূচি সক্রিয় হলেও তিনি দল থেকে রহস্যজনক কারণে বরাবরই দূরে থাকেন।

দেশের অন্য ছয় সিটি কর্পোরেশনের বিএনপির মেয়রগণ দলীয় কর্মসূচিতে অংশ নিতে গিয়ে মামলা, হামলায় বিপর্যস্ত হলেও তিনি এক্ষেত্রে ব্যতিক্রম। তিনি যেমন নেই হামলায় ঠিক তেমনি চলমান বিরোধী দলের নেতাকর্মীদের ধরপাকড়ের মধ্যেও পুলিশের খাতায় নেই তার নাম।

তার এমন রাজনৈতিক কর্মকাণ্ডে দলের তৃণমূল নেতাকর্মী থেকে শীর্ষ নেতাদের প্রচণ্ড ক্ষোভ ও হতাশা থাকলেও তিনি চলছেন আপনমনে। সেজন্য সমালোচনা এড়াতে মাঝে মাঝে তিনি বিছিন্নভাবে কয়েকটি রাজনৈতিক কর্মসূচি অংশ নিলেও তা নিজ এলাকা কাট্টল্লীতে নিজ বলয়ের মধ্যে সীমাবদ্ধ রেখেছেন। দেড়বছর পর মাঠে নেমে কয়েক দিন পর আবার হঠাৎ করে উধাও হয়ে গেছেন।

জানা যায়, আওয়ামী লীগ থেকে তিন তিনবারের নির্বাচিত ওয়ার্ড কাউন্সিলর ও মহিউদ্দিনের এক সময়ের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত শিল্পপতি মনজুর আলম বারবরই সরকারবিরোধী আন্দোলনে রাজপথে নামতে অনীহা প্রকাশ করেন। গতবছর তিনি একবারের জন্য হলেও বিএনপির কোনো আন্দোলন-সংগ্রামে অংশ নেননি। এ নিয়ে দলের তৃণমূল নেতাকর্মীদের মাঝে ক্ষোভ হতাশা থাকলেও তিনি তা আমলে না নিয়ে সিটি করপোরেশন নিয়ে ব্যস্ত সময় পার করছেন।

অভিযোগ রয়েছে, মহিউদ্দিনের একসময়ে আস্থাভাজন মনজুর আলম তারই অনুগ্রহে সিটি কর্পোরেশনের ইতিহাসে সর্বোচ্চ ৩২বার ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব পালন করে খোলস পাল্টে ২০০৯ সালে  বিএনপির টিকিটে মেয়র নির্বাচন করে জয়ী হয়ে নগরবাসীকে জলাবদ্ধতা দূরীকরণসহ নানা স্বপ্ন দেখালেও তিনি সেখানেও পুরোপুরি ব্যর্থ হয়েছেন। সেজন্য বিএনপি নেতাদেরও ভোটারদের কাছে জবাব দিতে হচ্ছে বলে জানিয়েছেন তারা।



সিটি করপোরেশন পরিচালানায় তিনি বিএনপি কাউন্সিলরদের চেয়ে আওয়ামী লীগের কাউন্সিলরদের মতামতকে বেশি গুরুত্ব দেন এমন অভিযোগও রয়েছে তার বিরুদ্ধে।

এমনকি দশম সংসদ নির্বাচনে চট্টগ্রাম-৩ (সীতাকুন্ড) আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন তাদের পারিবারিক ব্যবসা প্রতিষ্ঠানের পরিচালক ও মেয়রের বড় ভাইয়ের ছেলে দিদারুল আলম।



আওয়ামী লীগ ছেড়ে বিএনপির টিকিটে মেয়র নির্বাচন করলেও মেয়র মনজুর আলম ২০০৯ সালের পর থেকে দলের কোনো পদে ছিলেন না। ২০১২ সালের ৩ এপ্রিল বিএনপি চেয়ারপারসনের ৩৬তম উপদেষ্টা হিসেবে মনজুর আলমকে নিয়োগ দেয়া হয়। তখন থেকে দলীয় শিকলে বন্দি হলেও তাকে পাওয়া যায় না দলীয় কোনো কর্মসূচিতে।

একদিকে স্থানীয় সরকারের প্রতিনিধি অন্যদিকে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্ঠা এনিয়ে উভয় সঙ্কটে আছেন বলে জানিয়েছেন সিটি কর্পোরেশনের জনসংযোগ কর্মকর্তা সাইফুদ্দীন সাকি। মেয়র মনজুর আলমের সঙ্গে এ প্রতিবেদকের ফোনালাপের প্রসঙ্গ টেনে সিটি কর্পোরেশনের জনসংযোগ কর্মকর্তা (পিআরও) সাইফুদ্দীন সাকি বলেন, ‘আসলে মেয়র সাহেব উভয় সঙ্কটে আছেন। তিনি একদিকে যেমন স্থানীয় সরকারের প্রতিনিধি হিসেবে সরকারের অংশ। আবার অন্য দিকে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা। এনিয়ে নিজেও বেশ চিন্তিত। সব দিক বিবেচনা করে তিনি ঢাকায় না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। এছাড়া উনার শরীরও ভালো না।’

এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক ঢাকায় অবস্থানরত নগর বিএনপির শীর্ষ এক বলেন, ‘ম্যাডামের এইসব উপদেষ্টার কারণেই সৈয়দ আশরাফরা বলার সুযোগ পান ‘বিএনপির কর্মসূচি ব্যর্থ এবং নিজ দলের লোক এবং সাধারণ জনগণকে একত্রিত করতে পারেননি।’ তবে একজন মনজুর আলম না আসলেও হাজার হাজার বিএনপির নেতাকর্মী শত বাধা পেরিয়ে ঢাকায় এসেছেন ম্যাডামের ডাকে। কর্মসূচি সফল করেই আমরা চট্টগ্রাম যাবো।’

উল্লেখ্য, গত ৩০ অক্টোবর ‘খালেদায় সক্রিয়, আন্দোলনে নিস্ক্রিয় মনজু’ শিরোনামে বাংলামেইলে এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছিল।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া