adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আন্তর্জাতিক ফুটবল’১৩ দলবদলে রেকর্ড ভাঙা গড়ার বছর

genafsre-2013-ot20131229175132লন্ডন: গত বছর থেকেই ব্রাজিলিয়ান তারকা নেইমারকে পেতে স্প্যানিশ দুই জায়ান্ট রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার প্রতিদ্বন্দ্বিতা শুরু হয়। শেষ পর্যন্ত জয় হয় ‍কাতালানদেরই। সান্তোস থেকে ভালো দামেই ন্যু ক্যাম্পে ‍পা রাখেন নেইমার। এরপরই চিরপ্রতিদ্বন্দ্বীদের টেক্কা দিতে উঠেপড়ে লাগে রিয়াল মাদ্রিদ। শিরোপা হারালেও তারা সংবাদমাধ্যমের পাতায় পাতায় শিরোনাম হয়ে ওঠে। বস্তাভরা টাকার খেল দেখিয়ে বিশ্ব রেকর্ড দামে কিনে নেয় গ্যারেথ বেলকে। টটেনহ্যাম হটস্পার থেকে বিতর্কিত দল বদল শেষে সান্তিয়াগো বার্নাব্যুতে বেশ মানিয়ে নিয়েছেন ওয়েলস ফরোয়ার্ড। ২০১৩ সালের নতুন মৌসুমে এমনই করে নিজ নিজ দলকে শক্তিশালী করতে চমক জাগানিয়া দামে খেলোয়াড়দের কিনেছে শীর্ষ দলগুলো। 

সেগুলোই তুলে ধরা হলো পাঠকদের জন্য:

গ্যারেথ বেল, ৮৫ মিলিয়ন পাউন্ড (টটেনহ্যাম হটস্পার থেকে রিয়াল মাদ্রিদ): ফুটবল ইতিহাসের সবচেয়ে বেশি দামের ফুটবলার হওয়ার কৃতিত্ব গড়লেন। ভালো একজন খেলোয়াড়কে পেতে মরিয়া রিয়াল দ্বারস্থ হলো হোয়াইট হার্ট লেনে। খুব বেশি দর কষাকষি করতে হয়নি, কারণ রিয়াল টাকার বিশাল বস্তা নিয়েই এসেছিল। রেকর্ড ৮৫ মিলিয়ন পাউন্ডে প্রথমবারের মতো কোনো ওয়েলস খেলোয়াড়কে কিনে নিলেন ফ্লোরেন্তিনো পেরেজ। সান্তিয়াগো বার্নাব্যুতে শুরুতে দামের মূল্য দিতে পারেননি বেল। তবে ধীরে ধীরে রিয়ালের আক্রমণভাগে ক্রিশ্চিয়ানো রোনালদোর সঙ্গে মাঝেমধ্যেই জ্বলে উঠতে শুরু করেছেন। একটি হ্যাটট্রিকসহ ৯ গোল করে ফেলেছেন তিনি।

এডিনসন কাভানি, ৫৫ মিলিয়ন পাউন্ড (নাপোলি থেকে পিএসজি): সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, প্যারিস সেইন্ট জার্মেইন নাপোলি থেকে উরুগুইয়েন স্ট্রাইকার এডিনসন কাভানিকে কিনে নেওয়ার ঘোষণা দেয়। ইতালিয়ান ক্লাবটির সঙ্গে তিন মৌসুমে ৭৮ গোল করা তারকাকে কিনতে গিয়ে খরচের রেকর্ড ভাঙে তারা। ফরাসি ফুটবল ইতিহাসে রেকর্ড ৫৫ মিলিয়ন দামে ফরাসি চ্যাম্পিয়নদের সঙ্গে যোগ দেন কাভানি। নতুন ক্লাবের হয়েও একই ফর্মে তিনি। সবধরনের প্রতিযোগিতায় ১৮ গোল করেছেন এই ফরোয়ার্ড।

রাদামেল ফ্যালকাও, ৫০ মিলিয়ন পাউন্ড (অ্যাতলেতিকো মাদ্রিদ থেকে মোনাকো): এই তারকার দল বদল ফুটবল ভক্তদের চোখের ভ্রু কুঁচকে দিয়েছিল। চ্যাম্পিয়ন্স লিগ খেলার সুযোগকে পায়ে ঠেলে অর্থবহুল ক্লাব মোনাকোয় যোগ দিলেন। অ্যাতলেতিকোর সঙ্গে লা লিগা ও ইউরোপীয় প্রতিদ্বন্দ্বিতায় নিজেকে অন্য মাত্রায় নিয়ে যাওয়া এই তারকাকে অর্ধশত মিলিয়নে কিনে নিয়ে মোনাকো ফরাসি ফুটবল ইতিহাসে রেকর্ড গড়লেও সেটি ভেঙে যায় কাভানিকে পিএসজি কিনলে। 

নেইমার, ৪৯ মিলিয়ন পাউন্ড (সান্তোস থেকে বার্সেলোনা): বিশ্ব ফুটবলের আকাঙ্ক্ষিত হয়ে দেখা দিয়েছিলেন নেইমার। ইউরোপের বড় বড় ক্লাবগুলো তাকে পেতে লড়াই শুরু করে দেয়। রিয়াল মাদ্রিদ, ম্যানচেস্টার সিটি ও বায়ার্ন মিউনিখও ছিল সেই দৌড়ে। শেষ পর্যন্ত ৪৯ পাউন্ডে ন্যু ক্যাম্পে আনতে জয়ী হয় বার্সেলোনা। নতুন প্রজন্মের রোনালদো (ব্রাজিলিয়ান) হিসেবে খ্যাতি পেয়ে যাওয়া এই তারকা একের পর এক প্রতিপক্ষের জালে বল পাঠাচ্ছেন। গোল বানিয়ে দিতেও কার্পণ্য নেই। লা লিগায় গোল বানিয়ে দেওয়ার তালিকায় দ্বিতীয় সেরা ২১ বছর বয়সী। চ্যাম্পিয়ন্স লিগেও হ্যাটট্রিক পেয়েছেন।

মেসুত ওজিল, ৪২ মিলিয়ন পাউন্ড (রিয়াল মাদ্রিদ থেকে আর্সেনাল): মৌসুমের সেরা চুক্তির মধ্যে অন্তর্ভুক্ত করা যায় একে। চলতি মৌসুমের জন্য বলতে গেলে নতুন খেলোয়াড় কেনার ইচ্ছা ছিল না আর্সেনালের। কিন্তু আচমকা দলবদলের শেষদিন নিজেদের ক্লাবের রেকর্ড দামে কিনে নিল মেসুত ওজিলকে। জার্মান মিডফিল্ডারকে বেঁচে দিয়ে কিছুটা বাড়তি টাকা দিয়ে বেলকে কিনতে সুবিধা হয়েছে রিয়াল মাদ্রিদের। আর্সেন ওয়েঙ্গার যে ওজিলকে ভিড়িয়ে ভুল করেননি তার প্রমাণ পেতে বেশিদিন সময় লাগেনি। গোল বানিয়ে দেওয়ায় ইংলিশ প্রিমিয়ার লিগে এখন পর্যন্ত শীর্ষে তারকা।

গঞ্জালো হিগুয়েন, ৩৪ মিলিয়ন পাউন্ড (রিয়াল মাদ্রিদ থেকে নাপোলি): প্রায় আর্সেনালে চলেই গিয়েছিলেন, কিন্তু রাফা বেনিতেজ ও নাপোলি প্রেসিডেন্টের কাছ থেকে ফোন মন পরিবর্তন করে দিল। রিয়ালে অসুখে থাকা আর্জেন্টাইন তারকা যোগ দিলেন সাবেক ইতালিয়ান চ্যাম্পিয়ন দলে। রিয়ালের হয়ে একশ’র বেশি গোল করা হিগুয়েনকে পাঁচ বছরের জন্য চুক্তিবদ্ধ করা হলো। ইতালিতে এসেও প্রতিপক্ষের গোলমুখে বরাবর ত্রাস চালিয়ে যাচ্ছেন তিনি। আগের চেয়ে এখন আরও ফেভারিট এই ফরোয়ার্ড।

মারিও গোতজে, ৩২ মিলিয়ন পাউন্ড (বরুসিয়া ডর্টমুন্ড থেকে বায়ার্ন মিউনিখ): বরুসিয়া ডর্টমুন্ডের অন্যতম নিখুঁত খেলোয়াড় হিসেবে খ্যাতি পাওয়া এই ফরোয়ার্ড চিরপ্রতিদ্বন্দ্বী বায়ার্নে যোগ দিতে দ্বিতীয়বার ভাবেননি। জার্মান আন্তর্জাতিক তারকাকে পেয়ে বেশ খুশি গতবারের ট্রেবলজয়ীরা। কিন্তু সিগন্যাল ইন্দুনা পার্কে (ডর্টমুন্ডের ঘরের মাঠ) গেলে বোঝা যায় ভক্তদের মনে কতটা আঘাত দিয়েছেন তিনি। তবে পেশাদারিত্ব ঠিকই দেখিয়ে যাচ্ছেন গোতজে। আক্রমণভাগকে শক্তিশালী করতে বড় অবদান রেখে চলেছেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া