adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

হরতালের আগেই ঢাকামুখী যান চলাচল বন্ধ

image_69537_0ঢাকা: বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের ডাকা ‘মার্চ ফর ডেমোক্রেসি’ বা ‘গণতন্ত্র অভিযাত্রা’ কর্মসূচি রুখতে শনি ও রোববার সারাদেশে হরতাল ডেকেছে সরকার সমর্থক সংগঠন চালকলীগ। তবে হরতাল শুরুর আগেই অনেক জেলায় বন্ধ হয়ে গেছে ঢাকামুখী সব ধরনের যান চলাচল।
শুক্রবার সকাল থেকে দেশের বিভিন্ন অঞ্চল থেকে সড়ক ও নৌপথে ঢাকাগামী দূরপাল্লার অনেক যানবাহন যাত্রা বাতিল করে। সড়ক ও নৌপথে ঢাকায় আসার কথা থাকলেও কোনো কারণ না দেখিয়েই যাত্রা বাতিল করেছেন মালিকরা। এতে চরম বিপাকে পড়েছেন সাধারণ যাত্রীরা।অনেক জেলার বাস মালিকরা চালক ও শ্রমিকদের বাস চলাচল বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন। দেশের দক্ষিণাঞ্চলে সড়কপথের পাশাপাশি নৌপথও বন্ধ করে দেয়া হয়েছে।  এরপরেও আগামী রোববার (২৯ ডিসেম্বর) নয়াপল্টনে ‘মার্চ ফর ডেমোক্রেসি’ কর্মসূচিতে অংশ নিতে বিভিন্ন অঞ্চল থেকে গতকাল বৃহস্পতিবার থেকেই ঢাকা আসতে শুরু করেছে ১৮ দলের নেতাকর্মীরা। তবে শুক্রবার সকাল থেকেই সবধরনের যাত্রীবাহী যানবাহন বন্ধ করে দেয়ায় এসব নেতাকর্মী পড়েছে চরম বিপাকে।অনেক জেলায় স্থানীয় বাস মালিকরা হঠাৎ করে বাস বন্ধ করে দেয়ায় নিরূপায় নেতাকর্মীরা ট্রেনে করে ঢাকায় রওনা দিয়েছেন। আবার যেসব জেলায় ঢাকাগামী দূরপাল্লার বাস ছেড়েছে মহাসড়কের মাঝখানে সেগুলোতেও চলছে ব্যাপক পুলিশি তল্লাশি। হয়রানির শিকার হচ্ছেন সাধারণ যাত্রীরা।বাস ও ট্রেনে ঢাকায় রওনা দেয়া ১৮ দলের নেতাকর্মীদের অভিযোগ, ‘মার্চ ফর ডেমোক্রেসি’ কর্মসূচিতে নেতাকর্মীরা যেন যোগ দিতে না পারে সেজন্যই সব পথ বন্ধ করে দেয়া হচ্ছে। পুলিশ নেতাকর্মীদের হয়রানি করছে।   

রংপুর জেলা প্রতিনিধি জানান, ঢাকায় মার্চ ফর ডেমোক্রেসি কর্মসূচিকে কেন্দ্র করে রংপুর থেকে ঢাকাগামী সব যাত্রীবাহী কোচ চলাচল বন্ধ করে দেয়া হয়েছে। কোনো পূর্বঘোষণা ছাড়াই এ সিদ্ধান্ত নিয়েছেন বাস মালিকরা।

অন্যদিকে, কর্মসূচিতে যোগদানে ইচ্ছুক নেতাকর্মীরা ট্রেনসহ বিভিন্নভাবে ঢাকায় আসছে। নেতাকর্মীদের অভিযোগ, তাদের বিভিন্নভাবে হয়রানি করা হচ্ছে।  এরপরেও যে কোনো মূল্যে সমাবেশে যোগ দেয়ার সিদ্ধান্তে অটল তারা।
এদিকে পূর্ব ঘোষণা ছাড়া ঢাকাগামী কোচ চলাচল বন্ধ করে দেয়ায় চরম দুর্ভোগের শিকার হয়েছেন সাধারণ যাত্রীরা
সংশ্লিষ্ট সূত্রমতে, ২৯ ডিসেম্বর ঢাকার পল্টনে কর্মসূচিতে যোগ দেয়ার জন্য শুক্রবার রংপুর রেলওয়ে স্টেশনে ছিল বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের উপচে পড়া ভিড়। তারা আন্তঃনগর রংপুর এক্সপ্রেসে যাত্রা করার জন্য অনেক আগে থেকেই সেখানে অবস্থান করতে থাকে।
অনেকেই এক কাপড়ে ঢাকার উদ্দেশে রওনা দিয়েছে। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর চোখ ফাঁকি দেয়ার জন্য নানান কৌশল অবলম্বন করতেও তাদের দেখা গেছে।
ঢাকার উদ্দেশে যাত্রারত রংপুর জেলা ছাত্রদল সভাপতি জহির আলম নয়ন বাংলামেইলকে জানান, তারা আগে থেকেই আন্দাজ করতে পারছিলেন সড়কপথে যেতে বাধা দেয়া হবে। সে কারণে দু’দিন আগেই রংপুর বিভাগের বিভিন্ন জেলা উপজেলা থেকে হাজার হাজার নেতাকর্মী ট্রেনসহ বিভিন্ন গণপরিবহনে ঢাকায় পৌঁছে গেছে।
শুক্রবারই হাজারখানেক নেতাকর্মী ট্রেনে ঢাকায় যাচ্ছে। তারা যে কোনো মূল্যে সমাবেশে যোগদান করবে।
অন্যদিকে, রংপুর নগরীর কামারপাড়া এলাকায় অবস্থিত ঢাকা কোচ স্ট্যান্ডে গিয়ে দেখা গেছে, ঢাকাগামী কোচগুলোকে অন্যত্র সরিয়ে রেখেছে মালিকরা। হাতে গোনা ২/৪টি কোচ সেখানে থাকলেও তা চলাচল করবে না বলে জানানো হয়েছে।
শুক্রবার দুপুরে মাত্র দুটি যাত্রীবাহী কোচ ঢাকার উদ্দেশে রওনা হলেও সন্ধ্যার পর থেকে রোববার রাত পর্যন্ত রংপুর থেকে কোনো গাড়ি ঢাকায় যাবে না বলে জানানো হয়েছে।
এ ব্যাপারে বিভিন্ন কোম্পানির কর্মচারীদের সঙ্গে কথা বলে জানা গেছে, ওপর মহলের নির্দেশে তারা গাড়ি চলাচল বন্ধ রেখেছে।
জানতে চাইলে জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক শামসুজ্জামান শামু জানান, সরকার চলমান আন্দোলনে ভীত হয়ে ঢাকাগামী গাড়ি চলাচল বন্ধ করে দিলেও যেকোনো মূল্যে নেতাকর্মীরা কর্মসূচিতে যোগ দেবেই।

বরিশাল জেলা প্রতিনিধি জানান, পূর্ব ঘোষণা ছাড়াই বরিশাল-ঢাকা রুটের বাস ও লঞ্চ চলাচল অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দিয়েছে বাস মালিক ও শ্রমিক নেতারা।
শুক্রবার বেলা ১২টা থেকে হঠাৎ করেই ঢাকা-বরিশাল রুটে বাস এবং সন্ধ্যা ৭টার দিকে বরিশাল-ঢাকা রুটে লঞ্চ চলাচল বন্ধ করে দেয়া হয়েছে।
২৯ ডিসেম্বর ঢাকায় মার্চ ফর ডেমোক্রেসি কর্মসূচি বাধাগ্রস্ত করার জন্যই সরকার এ কৌশল অবলম্বন করছে বলে জেলা বিএনপির শীর্ষ নেতারা অভিযোগ করছেন।
বরিশাল বাস মালিক সমিতির সভাপতি মো. আফতাব হোসেন জানান, নাশকতার আশঙ্কায় মালিকপক্ষ নিজেরাই বরিশাল থেকে ঢাকাগামী বাস চলাচল বন্ধ করে দিয়েছেন। এছাড়া ঘনকুয়াশার কারণে ফেরি চলাচলও বন্ধ রয়েছে।
আফতাব হোসেন বলেন, ‘বিগত দিনে হরতাল ও অবরোধের সময় বাস ও মানুষ পুড়িয়ে দেয়ার নজির স্থাপন করেছে বিএনপি-জামায়াত নেতাকর্মীরা। এ জন্য পরিবহন মালিক ও শ্রমিকদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।’
২৯ ডিসেম্বর কর্মসূচি ঘিরে সহিংসতার আশঙ্কা করছেন বাস মালিকরা। এ কারণে ঢাকামুখী বাস চলাচল বন্ধ করে দেয়া হয়েছে। তবে কবে থেকে ফের বাস চলাচল শুরু হবে সে বিষয়ে স্পষ্ট করে কিছু জানানো হয়নি।
এদিকে, শুক্রবার সন্ধ্যা ৭টার দিকে ঢাকাগামী লঞ্চগুলো থেকে সব যাত্রী নামিয়ে দেয় পুলিশ। ফলে দূর দূরান্ত থেকে আসা অসংখ্য যাত্রী চরম দুর্ভোগে পড়েন।
এ ব্যাপারে কেন্দ্রীয় লঞ্চ মালিক সমিতির সহ-সভাপতি সাইদুর রহমান রিন্টুর সঙ্গে একাধিকবার মোবাইল ফোনে যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।

রাজশাহী থেকে স্টাফ করেসপন্ডেন্ট জানান, সন্ধ্যা থেকে রাজশাহী থেকে ঢাকাগামী সব বাস চলাচল বন্ধ হয়ে গেছে। ১৮ দলের ঢাকার কর্মসূচিকে ঘিরে নাশকতার শঙ্কায় শুক্রবার সন্ধ্যা থেকে রাজশাহী-ঢাকা রুটে বাস চলাচল বন্ধ হয়ে গেছে।
সন্ধ্যা ৬টার পর রাজশাহী কাউন্টার থেকে কোনো বাসই আর ঢাকার উদ্দেশে ছেড়ে যায় নি।
সন্ধ্যার পরের যেসব টিকিট বিক্রি হয়েছিলো তা ফেরত দেয়া হয়। ঢাকা কোচ কাউন্টারের কর্মচারিরা জানান, শ্রমিক নেতাদের পক্ষ থেকে বাস চলাচল বন্ধ রাখার জন্য বলা হয়েছে।
এদিকে, রাজশাহী মোটর শ্রমিক ইউনিয়নের সভাপতি কামাল হোসেন রবি জানান, ফেডারেশনের সিদ্ধান্ত অনুযায়ি শুক্রবার সন্ধ্যা থেকে শুধুমাত্র রাজশাহী-ঢাকা রুটে বাস চলাচল বন্ধ রয়েছে। রোববার সন্ধ্যা পর্যন্ত বন্ধ থাকবে।
কামাল হোসেন আরো বলেন, ১৮ দলের কর্মসূচিকে ঘিরে ভাঙচুরের আশঙ্কা রয়েছে। যেকোনো কর্মসূচিতে বাস ভাঙচুরের টার্গেট করা হয়। এর পরিপ্রেক্ষিতেই মূলত এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।
খুলনা থেকে জেলা প্রতিনিধি জানান, রাত ৮টার পর থেকেই ঢাকা-খুলনা রুটে সব বাস চলাচল বন্ধ হয়ে গেছে। যেসব বাস রাতে ঢাকার উদ্দেশে খুলনা ছাড়ার কথা ছিল সেসব বাসের যাত্রা বাতিল করা হয়েছে।
পরিবহন শ্রমিকরা জানান, নাশকতার আশঙ্কায় মালিকরা বাস বন্ধ রাখার নির্দেশ দিয়েছে। শুক্রবার রাতে সব বাসের যাত্রা বাতিল করা হয়েছে।
এদিকে, শুক্রবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ঢাকা-খুলনা সড়ক পথে দূরপাল্লার যান চলাচল স্বাভাবিক ছিল। ঢাকায়  মার্চ ফর ডেমোক্রেসি কর্মসূচিতে অংশ নিতে ১৮ দলীয় নেতাকর্মীরা সকাল থেকে স্বাভাবিকভাবেই ঢাকায় রওনা হয়েছে।
তবে রাতে হঠাৎ করেই বাস বন্ধ করে দেয়ায় নেতাকর্মীদের পাশাপাশি বিপাকে পড়েন সাধারণ যাত্রীরা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া