adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিআরটিসি পরিবহন সেক্টরে ৩৫ কোটি টাকা ক্ষতি

image_69697_0ঢাকা: ১৮ দলের হরতাল-অবরোধ সহিংসতায় সারাদেশে গত ১০ মাসে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) পরিবহন সেক্টরে ৩৫ কোটি টাকা ক্ষতি হয়েছে। এর মধ্যে বাসে অগ্নিসংযোগের কারণে ক্ষতি হয়েছে ৫ কোটি ৩৭ লাখ ৭৮ হাজার ৬১৫ টাকা এবং সরকার রাজস্ব হারিয়েছে ২৪ কোটি ৯৪ লাখ ৬৩ হাজার ৩৬০ টাকা।

গত নভেম্বর থেকে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে পেট্রোল বোমা হামলা ও ভাঙচুরের ঘটনায়। এতে সারাদেশে ক্ষতি হয়েছে প্রায় ৫ কোটি টাকা।

গত ফেব্রুয়ারি মাসে হরতাল ভাঙচুর ও অগ্নিসংযোগের শিকারও কম নয়। এ সময় ২ কোটি ২ লাখ ৭৬ হাজার ৬৭৫ টাকা ক্ষতির সম্মুখীন হয় বিআরটিসি। ২৭, ২৮ ও ২৯ অক্টোবর ১৮ দলের ডাকা ৬০ ঘণ্টার হরতালের আগের রাতে ঢাকা ও ঢাকার বাইরে বিআরটিসি বাসে অগ্নিসংযোগ ও ভাঙচুরে ১ কোটি ৫০ লাখ ২০ হাজার টাকা ক্ষতি হয়েছে।

বিআরটিসি সূত্রে এ তথ্য পাওয়া গেছে।

গত ২৬ অক্টোবর শনিবার হরতালের আগের দিন ভোরে গাবতলী বাস ডিপোতে ৬টি বাসে অগ্নিসংযোগের ঘটনা ঘটে। এতে ২টি দ্বিতল বাস সম্পূর্ণ পুড়ে যায়। এ ঘটনায় আরো ৪টি বাস আংশিক ক্ষতিগ্রস্ত হয়। এতে ১ কোটি ৪৮ লাখ টাকার সম্পদের ক্ষতি হয়েছে বলে বিআরটিসি কর্তৃপক্ষ দাবি করেছে।

এছাড়া গত ২৭ অক্টোবর রোববার হরতালে কুমিল্লা বাস ডিপোর একটি এসি বাস সৈয়দপুর আমতলা সাহেব বাজারের মোড়ে ভাঙচুরের শিকার হয়। এতে ২ লাখ ২০ হাজার টাকার ক্ষতি হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্র জানায়।

বিআরটিসি সূত্র বাংলামেইলকে জানায়, গত বছরের এপ্রিল থেকে চলতি বছরের অক্টোবর পর্যন্ত এই ৭ মাসে ভাঙচুর ও অগ্নিসংযোগের কারণে ৭ কোটি ৭৭ লাখ ৯০ হাজার ৭৪ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। এছাড়া হরতাল ও অবরোধে বাস চলাচল বন্ধ থাকায় গত বছর ডিসেম্বর থেকে চলতি বছরের অক্টোবর পর্যন্ত রাজস্ব ক্ষতি হয়েছে ২৪ কোটি ৯৪ লাখ ৬৩ হাজার ৩৬০ টাকা।

এর মধ্যে গত বছর এপ্রিল থেকে ডিসেম্বর পর্যন্ত হরতালে ভাঙচুর ও অগ্নিসংযোগের কারণে ১ কোটি ৫৪ লাখ ১৩ হাজার ১৪৯ টাকা ক্ষতি হয়েছে। চলতি বছরের জানুয়ারিতে ২১ লাখ ১৪ হাজার ৭২০ টাকা, ফেব্রুয়ারিতে ২ কোটি ২ লাখ ৭৬ হাজার ৬৭৫ টাকা, মার্চে ১৮ লাখ ৯৩ হাজার ৩০ টাকা, এপ্রিলে ২৩ লাখ ৭৬ হাজার টাকা। এছাড়াও চলতি বছরে মে মাসে হেফাজত ইসলামের অবরোধ কর্মসূচির কারণে ১ কোটি ৭৪ লাখ ৯৩ হাজার টাকা ক্ষয়ক্ষতি হয়েছে।

গত সেপ্টেম্বরে ৩২ হাজার ৩ লাখ ৫০০ টাকা এবং সর্বশেষ নভেম্বর ও ডিসেম্বরে ৫ কোটি টাকা ক্ষয়ক্ষতি হয়েছে বিআরটিসি পরিবহন সেক্টরে।

বিআরটিসি’র পরিচালক (অপারেশন) নিখিল রঞ্জন রায় বাংলামেইলকে বলেন, ‘হরতাল এবং রাজনৈতিক সহিংসতায় রাষ্ট্রায়াত্ত প্রতিষ্ঠান বিআরটিসিকে টার্গেট করা হয়, এটি ঠিক নয়। বিআরটিসি’র সম্পদ জনগণের। এই সম্পদ রক্ষা করা প্রতিটি নাগরিকের দায়িত্ব। কিন্তু দেখা যায় যে কোনো ঘটনায় বিআরটিসি’র ওপর হামলা হচ্ছে বেশি।’

বিআরটিসি'র ডিজিএম (অপারেশন) রফিকুল ইসলাম তালুকদার বলেন, ‘রাষ্ট্রায়াত্ত প্রতিষ্ঠানের প্রতি সবার আক্রোশ একটু বেশি। বিশেষ করে এ প্রতিষ্ঠানের পরিবহন খাতে সবচেয়ে বেশি অগ্নিসংযোগ এবং ভাঙচুরের ঘটনা ঘটেছে হরতালের আগের রাতে।’

তিনি আরো বলেন, ‘একটি বেসরকারি বাসে উঠলে ড্রাইভার ও হেলপারের সঙ্গে তেমন খারাপ ব্যবহার করে না। কিন্তু বিআরটিসি বাসে উঠলে সবার আলাদা একটি চাহিদা থাকে। তাই বিভিন্ন হরতাল ও অবরোধ ছাড়াও বিভিন্ন সময় এই বিআরটিসি বাসই ভাঙচুরের শিকার হয়ে থাকে।’

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া