adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হিন্দী চলচ্চিত্রের রেকর্ড ভাঙার বছর- ২০১৩

image_69307_0ঢাকা: কাউন্টডাউন শুরু হয়ে গেছে, আর অপেক্ষা মাত্র কয়েকটা দিনের। এ বছর বলিউডের পোয়া বারো! একের পর এক ব্লকবাস্টার সিনেমা। কিছু কিছু ছবি তো আবার বক্স অফিসে ‘কামাল’ দেখানোর পাশাপাশি সমালোচকদের তরফ থেকেও ‘থাম্বস আপ’ পেয়েছে! তেমনই সেরা দশটি ছবি বেছে নিয়ে আমাদের আজকের এ আয়োজন:


১. চেন্নাই এক্সপ্রেস… গেট অন দ্য ট্রেন বেবি!


রোহিত শেট্টির আরও একটি ব্লকবাস্টার হিট! দেশের বক্সঅফিস প্রযোজকদের মুখে এন্ড টু এন্ড হাসি ফুটিয়েছে। আর হবে নাই বা কেন! ২২৭ কোটি রুপি ব্যবসা কি চাট্টি খানি কথা! সলমান খানের সঙ্গে হাত ধরাধরি করে শাহরুখ নিজের এক নম্বর জায়গাটি অবশ্যই ধরে রাখতে পেরেছিলেন এই ছবির পর। তবে দীপিকার জন্যে এই ছবি নো ডাউট লাকি! এই ছবি দীপিকাকে ঝড়ের গতিতে নিয়ে গিয়ে বসায় এক নম্বরে। শোনা যাচ্ছে চেন্নাই এক্সপ্রেস ২ এর শ্যুটিংও শুরু হতে চলেছে। আগের সব বক্স অফিস রেকর্ড ভেঙে দেয়ার পর একটি সাক্ষাত্‍‌‌কারে শাহরুখ খান বলেন, ‘আমার ছবি রেকর্ড তৈরি করেছে, মানছি। কিন্তু এও জানি যে, খুব তাড়াতাড়িই সেই রেকর্ড অন্য কোনও ছবি ভেঙে দেবে। আমি নিজেও চাই যে এই ছবির সব রেকর্ড অন্য কোনও ছবি ভেঙে দিক।’ এই ছবির শ্যুটিংয়ের সময়ে কিং খানের সারোগেট সন্তানকে নিয়েও হইচই পড়ে যায়!


২. ইয়ে জওয়ানি হ্যায় দিওয়ানি


প্রাক্তন লাভ বার্ডস, রণবীর কপুর এবং দীপিকা পাডুকোনের সিজলিং অন-স্ক্রিন কেমিস্ট্রি বক্স অফিসেও সাড়া ফেলে দেয়। সারা দেশে ১৭৯ কোটি রুপি ব্যবসা করে এই ছবিটি। যদিও কোনও সিক্যুয়েল এখনও পর্যন্ত প্ল্যানে নেই, তবে দীপিকা আর রণবীরকে যে পরবর্তী সময়ে একসঙ্গে আবার দেখা যাবে এমন সম্ভাবনা কোনওভাবেই উড়িয়ে দেয়া যাচ্ছে না। তার সব থেকে বড় কারণ হলো দীপিকা নিজেই বলেছেন যে, রণবীরের সঙ্গে তিনি আরও বেশি করে কাজ করতে চান। কিন্তু শোনা যাচ্ছে এই জুটির একসঙ্গে কাজ করার ক্ষেত্রে বেজায় আপত্তি তুলেছেন ক্যাটরিনা। তিনি নাকি ইতিমধ্যে দীপিকার কাছ থেকে একটি প্রজেক্টও ছিনিয়ে নিয়েছেন! ইন্ডাস্ট্রিতে কানাঘুষো শোনা যাচ্ছে, ক্যাটরিনা নাকি সাফ জানিয়ে দিয়েছেন যে, রণবীর আর কখনওই দীপিকার সঙ্গে কাজ করতে পারবেন না।


৩. কৃষ-৩


যদিও সমালোচকদের কাছে খুব একটা প্রশংসা জোটেনি বক্স অফিসেও খুব একটা প্রভাব পড়েনি তারপরও সব মিলিয়ে প্রযোজকের ঘরে উঠেছে প্রায় ১৭৮ কোটি রুপি। ঋত্বিক রোশনের অভিনয়কে পিছনে ফেলে এই ছবির হিরো অবশ্যই স্পেশাল এফেক্টস। এই ছবির সাফল্যের পর কৃষ-৪ এর প্রিপ্রোডাকশনের কাজ শুরু হয়ে গেছে। এই ছবির সাফল্যের পর সংবাদমাধ্যমের উদ্দেশে ঋত্বিক বলেছিলেন, এই ছবি শুধুর ছোটদেরই নয় বড়দেরও একইভাবে পছন্দ হয়েছে। তার কথা অনুযায়ী প্রত্যেক প্রাপ্তবয়স্কের মধ্যেই কোথাও না কোথাও শিশুর সারল্য লুকিয়ে আছে! এই ছবি রিলিজের সময়েই বিচ্ছেদ প্রায় পাকা হয়ে যায় সুজান আর ঋত্বিকের। কিন্তু ছবির খাতিরে সেই সময়ে দু’জনেই চুপ থাকেন।


৪. রাম-লীলা


এক রণবীরের সঙ্গে বছরের শুরুতে বক্স অফিসে আগুন লাগানোর পর বছরের শেষে জুটি বাঁধলেন বর্তমানে তার বিশেষ বন্ধু রণবীর সিং এর সঙ্গে। ছবির স্ক্রিনপ্লে অতটা জোরদার না হলেও রণবীর আর দীপিকার অফ-স্ক্রিন কেমিস্ট্রির অবশ্যই বক্স অফিসে জাদু তৈরি করেছে। সঙ্গে সঞ্জয় লীলা বনসালীর লার্জার দ্যান লাইফ স্ক্রিনপ্লে! ফল, ১০৮ কোটি রুপির ব্যবসা। এই ছবির কোনও সিক্যুয়েল হওয়ার সম্ভাবনা না থাকলেও রণবীর আর দীপিকাকে যে একসঙ্গে আবার দেখা যাবে এ বিষয়ে কোনও দ্বিমত নেই! এই ছবির প্রচারের সময়ে প্রায়ই রণবীর সিংকে বলতে শোনা গেছে, ‘আপনারা কেন আমার আর দীপিকার কেমিস্ট্রি নিয়ে কথা বলছেন, তা বুঝতে পারছি না! আমি দীপিকাকে ভালোবাসি, কিন্তু ওর আমার সম্পর্কে এক মত না… আরে বাবা, মজা করছি তো!’


৫. ভাগ মিলখা ভাগ


কেউ কেউ থাকেন যারা যাতে হাত দেন সোনা হয়ে যায়! ফারহান আখতারের ক্ষেত্রে এই কথা বললে অত্যুক্তি করা হবে না মোটেই। এতদিন অন্যান্য নায়কের সঙ্গে স্ক্রিন স্পেস শেয়ার করলেও ভাগ মিলখা ভাগ -এ একাই মাতিয়ে দিয়েছেন। ফল: ভিন্ন স্বাদের এই ছবির ১০৮ কোটি রুপির ব্যবসা। মিলখা সিংয়ের জীবনী নিয়ে এখনই কোনও সিক্যুয়েল করার সম্ভাবনা নেই। তবে এই ছবির ব্যাপক সাফল্যের পর অন্য কোনও খেলোয়াড়কে নিয়ে ছবি বানানো হতেই পারে। ফারহান নিজেও খুবই খুশি এই ছবির সাফল্য নিয়ে। তার মতে এই ছবির জন্যে নিজের সবটা দিয়েছিলেন। কিন্তু কথায় বলে না, কারও পৌষ মাস, কারও সর্বনাশ! এক্ষেত্রে সর্বনাশ না হলেও কিছুটা ক্ষতি তো হয়েছেই রণবীর সিংয়ের। ফারহানের আগে এই ছবিটি করার প্রস্তাব তো রণবীরের কাছেই গিয়েছিল!


৬. ধুম-৩


এখনও রমরমিয়ে চলছে সারা দেশের বিভিন্ন প্রেক্ষাগৃহে। ২৪ ডিসেম্বর পর্যন্ত ১৫০ কোটি রুটির ব্যবসা করেছে। খুব স্বাভাবিকভাবেই অভিষেক বচ্চন এবং উদয় চোপড়াকে ফিকে করে দিয়ে এই ছবির একমাত্র হিরো আমির খান। তিনি নিজেও অবশ্য যথেষ্টই উচ্ছ্বসিত। একটি সংবাদ সম্মেলনে তিনি স্বভাবসিদ্ধভাবেই বুঝিয়ে দেন যে, রেকর্ড ভাঙা নিয়ে তিনি মোটেই চিন্তিত নন। কারণ তিনি নিশ্চিত এই ছবি আগের বহু রেকর্ডই ভেঙে দেবে। সাধারণত নিজের ছবির প্রচার বেশ অভিনবভাবেই করেই আমির। এক্ষেত্রেও দেখা গিয়েছে অভিনবত্ব। বিগ বস -এর মতো রিয়্যালিটি শো এ না গিয়ে কমেডি উইথ কপিল -এর মতো শো গিয়ে ছবির প্রচার করেছেন। এমনকি ছোটখাটো শহর, শপিং মলেও দেখা যায়নি মিস্টার পারফেকশনিস্টকে। বরং তার কথায় আদিত্য চোপড়া এই ছবির প্রমোশনের জন্যে টাকা খরচ করেছেন অনলাইন এবং টিভি প্রমোশনে। তাহলে কি এবার বলিউডে নতুন ট্রেন্ড শুরু হলো! এখনও পর্যন্ত ধুম-৪ এর কোনও ঘোষণা না করা হলেও বিভিন্ন মহলে শোনা যাচ্ছে- ২০১৪ সালের মার্চ মাসের মধ্যেই পরবর্তী ধুম এর ঘোষণা করে দেয়া হবে যশরাজ স্টুডিও তরফে।


৭. গ্র্যান্ড মাস্তি


হোঁচট খেলেন না কি! অবাক লাগলেও এটাই সত্যি। প্রায় ৯৭ কোটি রুপির ব্যবসা করেছে এই ছবিটি। সমালোচকদের কলমের খোঁচায় এই ছবি রক্তাক্ত। কিন্তু আজব এই দুনিয়া! নেগেটিভ পাবলিসিটিও যে পাবলিসিটি এই ছবি সেটাই প্রমাণ করেছে। বিবেক ওবেরয় অবশ্য বলেছেন যে এই সমালোচনা আদতে খুবই মজার। এবং একে এত সিরিয়াসলি নেয়ার কোনও প্রয়োজনই নেই! এই ছবির সাফল্যে প্রযোজকরা এতটাই উত্‍‌সাহিত যে সিক্যুয়েলও তৈরি করার কথা ঘোষণা হয়ে গেছে। আরও একটা ভালো কাজ হয়েছে এই ছবি সফল হওয়ার পরে, আফতাব শিবাদাসানির নৌকা আবার আরব সাগরে ভেসে উঠেছে।


৮. রেস-২


সিজলিং স্টারকাস্ট কিন্তু মন্দ সাড়া ফেলেনি বক্সঅফিসে! ব্যবসা ৯৩ কোটি রুপি। স্টার কাস্ট ছাড়া আর কোনও প্লাস পয়েন্ট ছিল না। জন আব্রাহাম অবশ্য বলেছেন, রেস-২ ফান ফিল্ম। এখানে সিরিয়াস এলিমেন্ট খোঁজার কোনও মানেই হয় না। এই ছবি কমার্শিয়াল থ্রিলার ছাড়া আর কিছুই না। এই ছবির হাত ধরে আমিশা প্যাটেল বলিউডে ফিরে আসার একটা চেষ্টা করেছিলেন কিন্তু দীপিকার সামনে একেবারে ম্লান হয়ে গেলেন!


৯. আশিকি-২


ব্লকবাস্টার হিট না বলা গেলেও একটা ছোটখাটো ঝড় অবশ্যই তুলেছিল বক্সঅফিসে। আরে বাবা ৭৮ কোটি রুপি কি ছোট অঙ্ক নাকি! নবাগতা শ্রদ্ধা কপুর বেশ নজর কাড়লেও এই ছবির আসল স্টার গান এবং অবশ্যই গায়ক অরিজিত্‍‌ সিং। এই ছবির শ্যুটিং করতে করতেই আসল জীবনেও একে অপরের প্রেমে পড়ে যান শ্রদ্ধা ও কুণাল রায় কপুর। আর সেই আশিকি এখনও বর্তমান। ছবির সাফল্যে ভরসা পেয়ে আশিকি-৪ করার কথাও প্রায় পাকা!


১০. স্পেশাল ২৬


একেবারে ভিন্ন স্বাদের ছবি। তবুও সাড়া ফেলেছে দর্শকদের মনে। ৬৭ কোটি রুপি ব্যবসা তো করেছেই সেই সঙ্গে অনুপম খেরের অসাধারণ অভিনয় নিঃসন্দেহে এক বড় প্লাস পয়েন্ট। কোনও সিক্যুয়েল করার প্ল্যান নেই প্রযোজক-পরিচালকের। এই ছবির সাফল্যে অভিভূত অক্ষয় কুমার স্বীকার করে নিয়েছেন যে, ছবিটি ভালো ব্যবসা করবে এটা জানলেও সেই ভালোর মাপকাঠি যে এই হবে সেই বিষয়ে বিন্দুমাত্র ধারণা ছিল না তার! এই ছবিতে কাজ করার সময়ে আবার রং কানেকশন খুঁজে পেয়েছেন অভিনেতা খরাজ মুখোপাধ্যায়! তিনি আবিষ্কার করেছেন, পরিচালক নীরজ পান্ডেও নাকি তারই মতো হাওড়ার ছেলে! পদবিতে বাঙালি না হলেও মনে-প্রাণে নাকি খাঁটি বাঙালি নীরজ!

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া