adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মালিকের দুরবস্থা, শ্রমিকের চোখে জল

image_69242ঢাকা: ‘ফ্যাকটরি বন্ধ হওনের পরে আমরা যারা কাম করতাম তারা বিভিন্ন জায়গায় কামে ঢুইকা পরসি। অনেকেই আবার কিছু কিছু পারটাইম কাম কইরা কোনো মতে চলতে পারতাসি। কিন্তু আমাদের মালিকের অবস্থা তো আমাগোরতেও খারাপ।’ এই কথা বলতে বলতে কেঁদে ফেলেন চলতি বছরের গোড়ার দিকে আগুনে পুড়ে যাওয়া মোহাম্মদপুরের স্মার্ট গার্মেন্টসের শ্রমিক মো. ফজলুল হক।

ফজলুল হক বলছিলেন, ‘আমাদের ফ্যাকটরিডা সবটা পুইড়া গেছে। আমাগোর মালিক রাস্তায় নাইমা গেছে। উনার লাইগা বিরাট কষ্ট অয়।’

ফজলুল হকের পাশেই বসে থাকা স্মার্ট গার্মেন্টসের চেকার হ্যাপি আক্তার বলছিলেন, ‘উনি (মালিক) আমাদের খুব আদর করতো। অনেক বুঝের কথা কইতো। বুঝের কথাটাই অনেক বড়, টাকা দিয়া কিনা যায় না।’

বুধবার সকাল ১১টায় বিজিএমইএ (বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার অ্যান্ড এক্সপোটার্স অ্যাসোসিয়েশন) ভবনের অডিটরিয়ামে স্মার্ট গার্মেন্টসের ক্ষতিগ্রস্থ শ্রমিকরা টাকা নিতে এসে এভাবেই স্মার্ট গার্মেন্টের মালিকের কথা বললো বাংলামেইলের কাছে।

স্মার্ট গার্মেন্টসে অগ্নিকাণ্ডের কারণে ক্ষতিগ্রস্ত ২৬৪ জন শ্রমিককে বিজিএমইএর সহায়তায় ১৫ হাজার টাকা করে ক্ষতিপূরণ দেয় স্পেন ভিত্তিক ক্রেতা সংগঠন ইনডিটেক্স। গার্মেন্ট পুড়ে যাওয়ায় শ্রমিকরা ওই মুহূর্তে কর্মহীন হয়ে পড়েছিল বলে সামাজিক দায়বদ্ধতার জায়গা থেকে এ প্রতিষ্ঠানটি এ ক্ষতিপূরণ দিল।

বুধবার সকাল ১১টায় বিজিএমইএ ভবনে আয়োজিত এক অনুষ্ঠানে ওই কারখানার শ্রমিকদের ক্ষতিপূরণ প্রদান করা হয়।

এ অনুষ্ঠানে আহত তিনজন শ্রমিকের মধ্যে ৫ লাখ টাকার চেক প্রদান করা হয়। তাছাড়া অন্য সব শ্রমিকদের ৩ মাসের জন্য ৫ হাজার টাকা করে গড়ে মোট ১৫ হাজার টাকা প্রদান করা হয়।

এর আগে এ কারখানায় নিহত ৮ শ্রমিকের পরিবারকে ১০ লাখ ৪৯ হাজার টাকা করে প্রদান করা হয়েছে।

এ অনুষ্ঠানে বিজিএমইএ’র সাবেক সভাপতি ফারুক হাসান বলেন, ‘এ কারখানাটি বিজিএমইএর মেম্বার নয়। তারপরও বিজিএমইএ এদের ক্ষতিপূরণের জন্য কাজ করছে। এ কোম্পানিটি তখন সাব কনট্রাক্টে কাজ করছিল স্পেনের কোম্পানিটির সঙ্গে।’ এ ধরনের যতো কোম্পানি আছে তাদের অতিদ্রুত সব ধরনের কারখানা অনুমোদনের বৈধ কাগজপত্র করে বিজিএমইএ’র সদস্য হওয়ার কথা বলেন তিনি।

তিনি আরও বলেন, ‘যে কোনো কারখানার যে কোনো ধরনের বিপর্যয়ের জন্য সবসময় বিজিএমইএকে জবাবদিহি করতে হয়।’

এ অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইন্ডাস্ট্রি অলের সাধারণ সম্পাদক রায় রামেশ চন্দ্র, জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি আমিনুল হক আমিন ও বিজিএমইএ’র সদস্যরা।

উল্লেখ্য, এ বছরের ২৬ জানুয়ারি মোহাম্মদপুরে স্মার্ট পোশাক কারখানায় অগ্নিকাণ্ডে ৮ জন নিহত ও ২৪ জন শ্রমিক আহত হয়েছিল।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া