adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হলফনামা প্রকাশের বিষয়টি ফের আদালতে যাচ্ছে!

image_61056_0 (1)ঢাকা: নির্বাচন কমিশনের ওয়েবসাইট থেকে প্রার্থীদের সম্পত্তির বিবরণ সম্পর্কিত ব্যক্তিগত তথ্য প্রকাশের বিষয়টি আবারো আদালতে যেতে পারে। সোমবার সন্ধ্যার পর থেকে হঠাৎ করেই প্রার্থীর ব্যক্তিগত তথ্য সম্বলিত হলফনামা ইসির ওয়েবসাইটে শতচেষ্টা করেও বের করা যাচ্ছে না। তবে কমিশন থেকে দাবি করা হয়েছে, যান্ত্রিক ত্রুটির কারণে হয়তো এমনটি হতে পারে।

২০০৫ সালে আট ধরনের তথ্য জানানোর নির্দেশনা চেয়ে রিট করেন সুপ্রিম কোর্টের তিন আইনজীবী। তারা জানিয়েছেন, উচ্চ আদালতের রায় বাস্তবায়নের ক্ষেত্রে কোনো ধরনের বাধা এলে বিষয়টি নিয়ে আবারো আদালতে যাওয়া হবে এবং আদালত অবমাননার মামলা দায়ের করা হবে।

হলফনামা আকারে প্রার্থীদের আটটি ব্যক্তিগত তথ্য গণমাধ্যমে প্রকাশে উচ্চ আদালতের সুস্পষ্ট নির্দেশনা রয়েছে। এ ধরনের নির্দেশনা বাস্তবায়ন করতে নির্বাচন কমিশনকে বলা হয়েছে হাইকোর্টের রায়ে। সুতরাং এ রায় উপক্ষো করার সুযোগ নেই বলে জানিয়েছেন আইন বিশেষজ্ঞরা।

প্রার্থীদের সম্পদের তথ্য লুকানো এবং সম্পদ বিবরণী প্রকাশ বন্ধ করতে নির্বাচন কমিশনের অশুভ তৎপরতার সংবাদে নয়জন বিশিষ্ট নাগরিক গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করে নির্বাচন কমিশনকে অনতিবিলম্বে এ ধরনের আত্মঘাতী ও গণতান্ত্রিক অগ্রগতি প্রতিরোধক তৎপরতা বন্ধের আহ্বান জানিয়েছেন।

এদিকে ইসির সিস্টেম ম্যানেজার রফিকুল হক হলফনামা দেখতে কিছু সমস্যা হচ্ছে বিষয়টি স্বীকার করেছেন। তিনি বলেন, “ইন্টারনেটের গতি কম থাকলে এমনটা হতে পারে। তবে বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।”

মঙ্গলবার নির্বাচন কমিশনের গণসংযোগ কর্মকর্তা আসাদুজ্জামান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, হলফনামা প্রচারের বন্ধের জন্য কোনো ফাঁকফোকর খোঁজা হচ্ছে না। গণমাধ্যমে খবর ঠিক নয়। এটা প্রচারে কমিশনের আইনি বাধ্যবাধকতা রয়েছে। এটা প্রাথমিকভাবে রিটার্নিং অফিসার প্রচার করে থাকেন। পরে কমিশনের ওয়েবসাইটে দেয়া হয়। আমরা কারো হলফ গোপন করতে চাই না, সবার কাছেই উন্মুক্ত করতে চাই। কিছু কিছু গণমাধ্যম ভুল সংবাদ প্রকাশ করেছেন। এ থেকে বিরত থাকার অনুরোধ জানাই।

কিন্তু বুধবার সকালে এসমস্যার সমাধান হয়নি। ইসির ওয়েবসাইটে হলফনামা দেখতে গেলে পিডিএফ ফাইলটি দেখা যাচ্ছে না।

কমিশন সংশ্লিষ্টরা বলছেন, কমিশনের দোতলার কিছু কক্ষে ওয়েবসাইটে হলফনামার তথ্য পাওয়া গেলেও নিচতলাসহ অন্যান্য কক্ষের কম্পিউটারে রহস্যজনকভাবে তা দেখা যাচ্ছে না। হয়তো সরকার বিটিসিএলের মাধ্যমে পাতাটিতে প্রবেশে কৃত্রিম প্রতিবন্ধকতা তৈরি করেছে। সুকৌশলে এটি আটকে দেয়া হয়েছে। যাতে দেখা না যায়।

সম্প্রতি দশম সংসদ নির্বাচনে প্রার্থীদের হলফনামার বিভিন্ন তথ্য গণমাধ্যমে প্রকাশ করে। প্রার্থীদের হলফনামার তথ্য প্রকাশ নিয়ে অস্বস্তিতে পড়েন প্রার্থীরা। এরপর এসব তথ্য প্রকাশে ইসিতে আপত্তি জানায় আওয়ামী লীগ।  

গত রোববার আওয়ামী লীগের নির্বাচন কমিশন সমন্বয় উপকমিটির আহ্বায়ক ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীরের নেতৃত্বে একটি প্রতিনিধিদল প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিব উদ্দীন আহমেদের সঙ্গে দেখা করেন। তারা প্রার্থীদের ব্যক্তিগত তথ্য জনসমক্ষে প্রকাশের ব্যাপারে আপত্তি জানান।

কমিশনকে প্রতিনিধিদল বলেছে, প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা ও প্রতিশ্রুতি-সংক্রান্ত সাধারণ তথ্য প্রকাশ করা যেতে পারে। কিন্তু তাদের এবং পরিবারের নির্ভরশীলদের সম্পদের তথ্য প্রকাশ যুক্তিসঙ্গত নয়।

নবম জাতীয় সংসদ নির্বাচন থেকে প্রার্থীদের আটটি তথ্য সম্বলিত হলফনামা দেয়া বাধ্যতামূলক করে তৎকালীন কমিশন। সেই সময়ে কমিশনের ওয়েবসাইটে এবং প্রচারপত্র বিলির মাধ্যমে সকল প্রার্থীর তথ্য ভোটারদের সামনে প্রচারও করা হয়। এবার কমিশন প্রার্থী তালিকা চূড়ান্ত হওয়ার পর গত ১৪ ডিসেম্বর থেকে শুধুমাত্র ওয়েবসাইটে প্রার্থীদের হলফনামার তথ্য প্রকাশ করে।

নবম জাতীয় নির্বাচনে আওয়ামী লীগ এ বিষয়ে আপত্তি জানায়নি। কিন্তু এবার ওয়েবসাইটে তথ্য প্রকাশের পর নির্বাচন কমিশনে কঠোরভাবে আপত্তি জানিয়েছে দলটি। আপত্তি দেয়ার একদিনের মাথায় কমিশনের ওয়েবসাইট থেকে তা গায়েব হয়ে যায়।

প্রসঙ্গত, ২০০৫ সালে প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা, আয়ের উৎস ও ফৌজদারি অপরাধের সঙ্গে সংশ্লিষ্টতাসহ আট ধরনের তথ্য জানানোর নির্দেশনা চেয়ে সুপ্রিম কোর্টের তিন আইনজীবী আবদুল মোমেন চৌধুরী, কে এম জাবির ও জহুরুল ইসলাম জনস্বার্থে একটি রিট মামলা করেন।

প্রাথমিক শুনানি শেষে হাইকোর্ট ২০০৫ সালের ২৩ এপ্রিল সরকার ও নির্বাচন কমিশনের প্রতি রুল জারি করেন। একই বছরের ২৪ মে হাইকোর্ট প্রার্থীদের আট ধরনের তথ্য ভোটারদের কাছে মিডিয়ার মাধ্যমে সরবরাহের নির্দেশনা দিয়ে রায় দেন।  রায়ে এসব তথ্য গণমাধ্যমের মাধ্যমে ভোটার কাছে প্রচারের জন্য ইসিকে নির্দেশ দেন। এ উদ্দেশ্য সাধনে লজিস্টিক সাপোর্ট দিতে সরকারকে নির্দেশ দেয়া হয়েছে।

এরপরে চট্টগ্রামের সন্দ্বীপের জনৈক আবু সাফার আবেদনের পরিপ্রেক্ষিতে ২০০৬ সালের ১৯ ডিসেম্বর আপিল বিভাগের অবকাশকালীন চেম্বার বিচারপতি জয়নুল আবেদীন রায়ের কার্যকারিতা স্থগিত করেন।

২০০৭ সালের ১৯ নভেম্বর আপিলের ওপর শুনানি শুরু হয়। ২০ নভেম্বর আদালত আবু সাফাকে হাজির করতে নির্দেশ দিলেও তাকে হাজির করা হয়নি। ১১ ডিসেম্বর আপিল বিভাগের সাত সদস্যের পূর্ণাঙ্গ বেঞ্চ ওই আপিল খারিজ করে দেন। ফলে হাইকোর্টের রায় বহাল থাকে।

আদালতের রায়ে উল্লেখ করা আট ধরনের তথ্য হচ্ছে, ১.প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা ২. বর্তমানে কোনো ফৌজদারি মামলায় অভিযুক্ত আছেন কি না ৩. প্রার্থী সম্পর্কে পূর্বে কোনো ফৌজদারি মামলা ছিল কি না এবং যদি থাকে তার ফলাফল ৪. পেশা/জীবিকা ৫. আয়ের উৎসসমূহ ৬. পূর্বে সংসদ সদস্য ছিলেন কি না, হয়ে থাকলে ওই সময়ে জনগণকে দেয়া নির্বাচনী প্রতিশ্রুতি অর্জনে ব্যক্তিগত বা সমষ্ঠিগতভাবে কি ভূমিকা পালন করেছেন ৭. প্রার্থী ও প্রার্থীর পোষ্যদের সম্পদ এবং দায়-দেনার বিবরণ ৮. প্রার্থী নিজে ব্যক্তিগত বা যৌথভাবে পোষ্যদের নামে ব্যাংক কিংবা অর্থ লগ্নিকারী কোনো আর্থিক প্রতিষ্ঠান থেকে কোনো প্রকার ঋণ গ্রহণ করেছেন কি না, করে থাকলে ঋণের পরিমাণ ও প্রাসঙ্গিক অন্যান্য তথ্য।

জাতীয় সংসদ নির্বাচন পরিচালনা ম্যানুয়ালে হলফনামা ও ব্যক্তিগত তথ্যাদির প্রচারের বিষয়ে বলা আছে, 'গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ এর ১২ (৩বি) অনুচ্ছেদ অনুসারে জাতীয় সংসদ নির্বাচনে সকল প্রার্থীকে মনোনয়নপত্রের সঙ্গে হলফনামার মাধ্যমে আটটি তথ্য এবং কোনো কোনো তথ্যের স্বপক্ষে কাগজপত্র দাখিল করতে হবে। মনোনয়নপত্রের সঙ্গে হলফনামার মাধ্যমে প্রাপ্ত তথ্যাবলি ভোটারদের মধ্যে প্রচারের ব্যবস্থা করতে হবে। হলফনামা প্রচারের সুবিধার্থে প্রার্থীদের কাছ থেকে হলফনামার মূল কপি ছাড়াও আরো দু'টি ফটোকপি নিতে হবে।

এদিকে, গত সোমবার বৈঠকে বসে কমিশন হলফনামা প্রকাশের আইন কানুন নিয়ে ঘাটাঘাটি শুরু করে। হলফনামার তথ্য প্রকাশ করার বিষয়টি পুনর্বিবেচনার বিষয়ে আলোচনা করেন তারা। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমেদ বলেন, বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। পুনর্বিবেচনার চিন্তা-ভাবনা রয়েছে।

এ বিষয়ে হাইকোর্টে রিট আবেদনকারী আইনজীবী কে এম জাবির জানায়, “হাইকোর্টে রায়ে আছে এসব তথ্য গণমাধ্যমের মাধ্যমে প্রকাশ করতে হবে। হাইকোর্টে রায়ের পরে নির্বাচন কমিশন আরো একটি বিষয় বাড়িয়ে দিয়েছেন, পরবর্তীতে যদি জানা যায় যে, কেউ যদি তথ্য গোপন করে তাহলে তার প্রার্থীতা বাতিল করা হবে। এটা একটি আইন।”

তিনি বলেন, “মহীউদ্দীন খান আলমগীর কমিশনের সঙ্গে দেখা করার পর আমাদের মনে হচ্ছে, নির্বাচন কমিশনকে তারা মটিভেটেট করছেন। এখন নির্বাচন কমিশনের ভুমিকা রহস্যজনক।  তবে সিইসির আইন কানুন দেখার কোনো সুযোগ নেই। কারণ হাইকোর্ট থেকে আটটি তথ্য প্রকাশ করা বাধ্যতামুলক।”

কে এম জাবির আরো বলেন, “হাইকোর্টের এ রায় আপিল বিভাগে বহাল রয়েছে। নির্বাচন কমিশন যদি এটা প্রকাশ না করেন বা উচ্চ আদালতের এ নির্দেশনা বাস্তবায়নে কোনো হেরফের হলে আমরা তাদের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা করব।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া