adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘পাকিস্তারের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে বিচার চাওয়া উচিত’

image_60914_0ঢাকা: যুদ্ধাপরাধী কাদের মোল্লার ফাঁসির প্রতিবাদে পাকিস্তানের সংসদে নিন্দা প্রস্তাব পাসের প্রতিবাদ ও একাত্তরে পাকিস্তানের যুদ্ধাপরাধের সঙ্গে জড়িত থাকায় সে দেশের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে বিচার চাওয়ার দাবি জানিছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।

মঙ্গলবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে ‘যুদ্ধাপরাধী কাদের মোল্লার ফাঁসিতে পাকিস্তানের জাতীয় পরিষদের কার্যক্রমের প্রতিবাদে’ আয়োজিত মানববন্ধনে শিক্ষকরা এ দাবি জানিয়েছেন। ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি এই মানববন্ধনের আয়োজন করে।

মানববন্ধনে বক্তারা বলেন, “পাকিস্তান বাংলাদেশে গণহত্যা চালিয়েছে। আবার কাদের মোল্লার ফাঁসির পর পাকিস্তানের জাতীয় পরিষদে নিন্দা প্রস্তাব পাস করেছে। তাই বাংলাদেশ সরকারের উচিত জরুরি ভিত্তিতে সংসদ ডেকে এ কাজের প্রতিবাদ জানানো। এছাড়াও আন্তর্জাতিক আদালতে এ অপরাধের বিচার চাওয়া উচিত।”

শিক্ষকরা বলেন, “যুদ্ধাপরাধী কাদের মোল্লার ফাঁসির রায়ে এদেশীয় পাকিস্তানি দোসররা আবার একাত্তরের মতো দেশে হত্যাসহ নানা ধরনের অরাজকতা সৃষ্টি করছে। তাদের এই ধরনের কাজে প্রমাণ হয়েছে দেশে তারা জঙ্গিবাদ সৃষ্টি করতে যাচ্ছে। তাই আমাদের উচিত এদের এখনই প্রতিহত করা।”

তারা আরো বলেন, “বাংলাদেশে যুদ্ধাপরাধীদের বিচার আন্তর্জাতিকভাবে স্বচ্ছ তা প্রমাণিত হয়েছে। আমেরিকা  ’৭১ ও ’৭৫ সালের হত্যার বিষয়ে কোনো কথা বলেনি। অথচ যুদ্ধাপরাধীদের বিচার নিয়ে কথা বলছে।”

ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির অধ্যাপক ড. ফরিদ উদ্দিন আহমদের সভাপতিত্বে ও সমিতির যুগ্ম-সাধারণ সম্পাদক জিয়াউর রহমানের সঞ্চালনায় মানববন্ধনে উপস্থিত ছিলেন আওয়ামীপন্থি শিক্ষকদের নীলদেলের আহ্বায়ক অধ্যাপক ড. আব্দুল আজিজ, যুগ্ম-আহ্বায়ক ও টেলিভিশন অ্যান্ড মিডিয়া স্টাডিজের অধ্যাপক ড. এজেডএম শফিউল আলম ভূঁইয়া, শিক্ষক সমিতির কোষাধ্যক্ষ অধ্যাপক ড. হাসিবুর রশিদ, মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হলের প্রভোস্ট অধ্যাপক আবম ফারুক, স্যার এএফ রহমান হলের প্রভোস্ট অধ্যাপক ড. আজিজুর রহমান, শহীদ সার্জেন্ট জহুরুল হক হলের প্রভোস্ট অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হেসেন, বঙ্গবন্ধু হলের প্রভোস্ট অধ্যাপক ড. বায়তুল্লাহ কাদেরী, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক মফিজুর রহমান, সহযোগী অধ্যাপক ড. আবুল মনসুর আহাম্মদসহ বিভিন্ন বিভাগের নীলদলের শিক্ষকরা।

ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির ব্যানারের এই মানববন্ধন করা হলেও সেখানে বিএনপি-জামায়াতপন্থী শিক্ষকদের কেউ উপস্থিত ছিলেন না

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া