adv
১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হারিয়ে যাচ্ছে শকুন

image_68845 (1)রাজশাহী: কয়েক বছর আগেও খোলা আকাশের দিকে তাঁকালে দেখা মিলতো দুই ডানা মেলে উড়ে বেড়ানো শকুনের। কিন্তু সারাদিন আকাশের দিকে তাঁকিয়ে থাকলেও শকুনের দেখা মেলা ভার। পরিবেশ দূষণের কারণে হারিয়ে যাচ্ছে শিকারী এ পাখিটি।

পাখি বিশেষজ্ঞরা জানিয়েছেন, শীতকালে হিমালয় অঞ্চলের তাপমাত্রা কমে গেলে ‘হিমালয়ান গ্রিফন ভালচার’ প্রজাতির শকুন উত্তরাঞ্চলে এলেও আগের মতো বড় বৃক্ষরাজি না থাকা ও জমিতে কীটনাশক ব্যবহার করায় অনুপযোগী হয়ে পড়েছে এ অঞ্চলে তাদের বসবাস।

বিশেষজ্ঞরা জানান, গবাদি পশু ও কৃষি জমিতে ব্যবহৃত বিভিন্ন ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়ায় কিডনি নষ্ট হয়ে মারাও যাচ্ছে এসব শকুন। শুধু শকুন নয় কীটনাশকের ব্যবহারের ফলে শকুনসহ অনেক প্রজাতির পাখিই হারিয়ে যেতে বসেছে। আর এতে প্রাকৃতিক ভারসাম্য বিনষ্ট হচ্ছে।

রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ গত এক সপ্তাহে উত্তরাঞ্চলের বিভিন্ন জেলা থেকে চারটি বিপন্নপ্রায় শকুন উদ্ধার করেছে। পরে শকুনগুলো সোমবার গাজীপুরে বঙ্গবন্ধু সাফারি পার্কে পাঠানো হয়েছে।

বন্যপ্রাণী বিশারদরা বলছেন, এক সময়ে এ অঞ্চলে কয়েক প্রজাতির শকুন বসবাস করতো। কিন্তু ভারসাম্যহীন প্রকৃতিতে বর্তমানে শকুনের সংখ্যা আশঙ্কাজনকভাবে হ্রাস পাচ্ছে। গবাদি পশুর চিকিৎসায় ব্যবহৃত ডাইক্লোফেনাক জাতীয় ওষুধের প্রতিক্রিয়ায় শকুনের কিডনি নষ্ট হয়ে যাচ্ছে। ফলে এর বিলুপ্তি তরান্বিত হচ্ছে।

শকুন, চিল, বাজ, ঈগল, পেঁচাসহ বৃহদাকার শিকারী ও মাংশাসী প্রজাতির পাখির খাদ্যাভাব, বাসা তৈরি, বসবাস ও প্রজননের জন্য প্রয়োজীনয় উঁচু ও পুরাতন বৃক্ষ নিধন, বন উজাড়, প্রাকৃতিক পরিবেশের ভারসাম্য বিনষ্টও এদের বিলুপ্তির কারণ।

রাজশাহীর বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা শরিফুজ্জামান জানান, প্রতি বছরের মতো এবারও শীতের শুরুতে হিমালয় অঞ্চলে তাপমাত্রা হ্রাস পাওয়ায় শকুনসহ বিভিন্ন প্রজাতির অতিথি পাখি ও বন্যপ্রাণীরা অপেক্ষাকৃত কম তাপমাত্রার অঞ্চল বাংলাদেশে আগমন করছে। দেশের নদ-নদীর অববাহিকাসহ জলাভূমিতে আগত অতিথি পাখি ও অন্যান্য প্রাণীদের রক্ষায় সবার এগিয়ে আসা উচিত বলেও মনে করেন তিনি।

এদিকে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ রাজশাহীর একটি উদ্ধারকারীদল দিনাজপুর সামাজিক বন বিভাগের সহায়তায় পঞ্চগড় ও ঠাকুরগাঁও জেলার আটোয়ারী, দেবিগঞ্জসহ বিভিন্ন উপজেলা থেকে গত এক সপ্তাহে চারটি বিপন্ন প্রজাতির গ্রিধিনি শকুন উদ্ধার করেছে। ইংরেজিতে এই শকুনগুলোকে বলা হয় হিমালয়ান গ্রিফন ভালচার।

সহকারী বন সংরক্ষক শ্যামল কুমার ঘোষ উদ্ধারকারী দলে নেতৃত্ব দেন। অন্যান্যের মধ্যে বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা শরিফুজ্জামান শরিফুজ্জামান, রেঞ্জ কর্মকর্তা আব্দুর রশিদ ম-ল ও বনবিভাগের অন্যান্য কর্মচারীরা উদ্ধারকারী দলে ছিলেন।

কর্তৃপক্ষ জানিয়েছে, উদ্ধারকালে একটি শকুনের ডানা ভাঙ্গা ও অন্যগুলো আহত অবস্থায় পাওয়া যায়। উদ্ধারের পর শকুনগুলো ঠাকুরগাঁও সামাজিক বনায়ন ও নার্সারি প্রশিক্ষণ কেন্দ্রে রেখে নিয়মিত খাবার, চিকিৎসা ও নিবিড় পরিচর্যা করে সোমবার বিশেষ ব্যবস্থাপনায় উন্নত চিকিৎসার জন্য গাজীপুরের বঙ্গবন্ধু সাফারি পার্কে পাঠানো হয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া