adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জাতিসংঘের পরিচয়পত্র পেলেন দেবযানী

image_60978_0নিউ ইয়র্ক: আমেরিকায় নিযুক্ত ভারতের জ্যেষ্ঠ কূটনীতিক দেবযানি খোবরাগাড়ে অবশেষে নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরের পরিচয়পত্র পেলেন। মার্কিন সরকার ভিসা জালিয়াতি মামলায় তাকে গ্রেফতার করার পর কূটনীতিক হিসেবে দায়মুক্তির সুযোগ প্রদানের জন্য ভারত সরকার তাকে জাতিসংঘ সদর দফতরে বদলি করে।তার এই নতুন নিয়োগের ছাড়পত্র ইস্যু নিয়ে মার্কিন পররাষ্ট্র দফতরের কালক্ষেপণের প্রেক্ষাপটে জাতিসংঘ তার নিয়োগ অনুমোদন করে। তবে জাতিসংঘের কূটনীতিক হিসেবে পূর্ণ দায়মুক্তির জন্য তাকে মার্কিন পররাষ্ট্র দফতরের পরিচয়পত্র প্রয়োজন। এ ব্যাপারে সংশ্লিষ্ট কাগজপত্র জাতিসংঘ মার্কিন পররাষ্ট্র দফতরে পাঠিয়ে দিয়েছে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, দেবযানি খোবরাগাড়ে জাতিসংঘের পরিচয়পত্র পেয়েছেন। অর্থাৎ তিনি এখন জাতিসংঘের ভারতীয় মিশনের প্রতিনিধি ও কূটনীতিক। এই পরিচয়পত্র দেখিয়ে জাতিসংঘ অঙ্গনে প্রবেশ করতে পারবেন।
উল্লেখ্য, নিউ ইয়র্কের জনবহুল রাস্তায় গত ১২ ডিসেম্বর হাতকড়া পরিয়ে পুলিশ গ্রেফতার করে আমেরিকায় নিযুক্ত ভারতের জ্যেষ্ঠ কূটনীতিক দেবযানি খোবরাগাড়েকে। তার বিরুদ্ধে অভিযোগ গৃহপরিচারিকাকে আমেরিকায় নিয়ে আসার সময়ে তার ভিসায় তিনি যে প্রাপ্য বেতনের কথা লিখেছিলেন, আদতে তাকে সেই টাকা দিচ্ছিলেন না।
কিন্তু দেবযানী খোবরাগাড়েকে যেভাবে গ্রেফতার করা হয়, তা নিয়ে তীব্র অসন্তোষ প্রকাশ করে আসছে ভারত। এ ব্যাপারে তারা পাল্টা ব্যবস্থা হিসেবে দিল্লিতে মার্কিন দূতাবাসের অতিরিক্ত নিরাপত্তা প্রত্যাহার এবং মার্কিন কূটনীতিকদের বিমানবন্দরে প্রবেশের বিশেষ প্রবেশপত্র কেড়ে নেয়া হয়।
এদিকে ভারতের প্রাক্তন ডেপুটি কনসাল জেনারেল দেবযানী খোবরাগাড়ের গ্রেফতার সম্পর্কে চাঞ্চল্যকর তথ্য প্রকাশ করেছেন নিউইয়র্কে ভারতের সাবেক কনসাল জেনারেল প্রভু দয়াল।
ভিসায় পরিচারিকা সঙ্গীতা রিচার্ডের বেতন সংক্রান্ত ভুল তথ্য দেওয়ার অভিযোগে গ্রেফতার হন দেবযানী। কিন্তু অভিযোগ ওঠার বহু আগে থেকেই সঙ্গীতা উধাও হয়ে যাওয়ায় উঠেছে নানা প্রশ্ন।
এ ব্যাপারে প্রভু দয়াল বলেন, আমেরিকায় ভারতীয় কূটনীতিকদের বাড়িতে কাজ করতে আসা পরিচারক-পরিচারিকাদের এভাবে উধাও হয়ে যাওয়ার বিষয়টি নতুন কিছু নয়। ২০০৮-এর সেপ্টেম্বর থেকে ২০১৩-র ফেব্রুয়ারি পর্যন্ত নিউইয়র্কে ভারতের কনসাল জেনারেল হিসেবে কাজ করেছেন প্রভু দয়াল। তিনি দেবযানীকে চিনতেন। প্রভুর কাজের মেয়াদের শেষের দিকে দেবযানী তার ডেপুটি হিসেবে কাজও করেছেন। দেবযানীর পরিচারিকা সঙ্গীতাকেও চিনতেন।
প্রভু দয়াল বলেন, “কনসুলেটে বহু বার সঙ্গীতাকে দেখেছি। দেখে মনে হত, ও বেশ খোশমেজাজেই আছে। যথেষ্ট ভদ্র ব্যবহার। শিক্ষিত মহিলা। পরিচারিকারা সাধারণত যেমনটা হয়, তেমন নয়।”
তিনি জানান, সঙ্গীতার মতো ভারত থেকে কাজ করতে আসা অনেককেই ভুল পথে চালিত করা হয়। গত কয়েক দশকে আমেরিকায় ভারতীয় কূটনীতিকদের পরিচারিকা নিখোঁজ হওয়ার ঘটনা প্রায়ই ঘটেছে। আমেরিকায় পাকাপাকিভাবে বাস করার স্বপ্ন নিয়ে এরা বেআইনিভাবে থেকে যায় এখানে। তাই এ নিয়ে তিনি সতর্ক করেছিলেন দেবযানীকেও। শুধু পরিচারিকা নয়, এই পথে আমেরিকায় থাকতে চান নিরাপত্তা রক্ষীরাও। সূত্র: এএফপি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া