adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চলে গেলেন একে৪৭’র আবিষ্কারক কালাশনিকভ

Tha20131224133643ঢাকা: একে৪৭ নামে সর্বাধিক পরিচিত কালাশনিকোভ অ্যাসাল্ট রাইফেলের উদ্ভাবক মিখাইল কালাশনিকভ আর নেই। রাশিয়ান এক সরকারি কর্মকর্তার বরাত দিয়ে বিবিসি জানায়, সোমবার ৯৪ বছর বয়সে তিনি মস্কো থেকে ছয়শ কি.মি পূর্বে আইজেবেস্ক শহরে মারা যান।

১৯৪৭ সালে একে৪৭ রাইফেল আবিষ্কারের পর দ্রুত সময়ে বিশ্বব্যাপী জনপ্রিয়তা লাভ করে। একে-৪৭ বর্তমান বিশ্বেও অন্যতম জনপ্রিয় আগ্নেয়াস্ত্র। এটি একটি গ্যাস পরিচালিত স্বয়ংক্রিয় অস্ত্র। এ পর্যন্ত প্রায় ১০ কোটিরও অধিক এই অস্ত্র বিক্রি হয়েছে এবং বিশ্বের প্রায় ৫০টিরও বেশি দেশের সামরিক বাহিনীতে এটি ব্যবহৃত হচ্ছে। যা কিনা দুনিয়ার সবচেয়ে বেশি ব্যবহৃত এবং জনপ্রিয় রাইফেল।

একে ৪৭ এর জনপ্রিয়তার অন্যতম কারণ এর সহজ ব্যবহার, নির্ভরতা ও রক্ষণাবেক্ষণ ইত্যাদি। এটাকে বিশ্বের প্রথম কার্যকর অটোমেটিক রাইফেল বলা হয়। ১৯৫১ সাল থেকে এখনও এটি ব্যবহৃত হয়ে আসছে। সৈন্যদের মধ্যে এর ব্যাপক জনপ্রিয়তার মূল কারণ এটি জলে ভিজিয়ে, ধুলাতে রেখে বা এর উপর দিয়ে রাস্তা মেরামতের রোলার চালানোর পরও এটিকে আগের মতোই ব্যবহার করা যায়, যা এর সমপর্যায়ের অন্যান্য অস্ত্রের ক্ষেত্রে অসম্ভব।

১৯১৯ সালের ১০ নভেম্বর পশ্চিম সাইবেরিয়ায় কালাশনিকভ জন্মগ্রহণ করেন। তার পিতামাতার নাম টিমফি কালাশনিকভ ও আলেকজান্দ্রা কালাশনিকভ।

সোভিয়েত ইউনিয়নের তৎকালীন সামরিক বাহিনী রেড আর্মিতে তিনি দীর্ঘদিন কাজ করেন। অস্ত্র ডিজাইনে তার অসাধারণ দক্ষতা কাজে লাগানোর জন্যই মূলত রেড আর্মি তাকে ব্যবহার করেন।  

তিনি বলেন, আমি আমার উদ্ভাবন নিয়ে গর্ববোধ করলেও এটা মাঝে মাঝে আমাকে কষ্ট দেয় সন্ত্রাসীদের ব্যবহারের জন্য।

কিছু রাষ্ট্রীয় সম্মাননা ছাড়া ওই রাইফেল থেকে তার তেমন কোনো প্রাপ্তি নেই। একদা তিনি দু:খ করে বলেছিলেন, রাইফেল আবিষ্কার না করে তিনি ক্ষেত চাষ করার নিড়ানি বানালে ভালো হতো।

অনেক সম্মানে ভূষিত কালাশনিকভ কে তার আবিষ্কৃত অস্ত্র দিয়ে অনেক মানুষকে হত্যা করা হয়েছে এমন দায় তিনি বরাবরই এড়িয়ে গেছেন। তিনি এর জন্য বিভিন্ন দেশের নীতিকে দায়ী করেন।

তিনি দাবি করেন, আমার উদ্ভাবন এখন অনেক দেশের স্বাধীনতাও এনেছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া