adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইসিতে পদোন্নতি ও রদবদলের একাধিক চিঠি

image_60880_0ঢাকা: দশম জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে প্রতিদিন বিভিন্ন মন্ত্রণালয় থেকে প্রশাসনে পদোন্নতি ও রদবদলসংক্রান্ত একাধিক চিঠি কমিশনে আসছে। এর মধ্যে পুলিশ প্রসাশনে বদলির ঘটনা ঘটছে।

সোমবার শুধু পুলিশ হেডকোয়ার্টার থেকে ৬১৭ জনের পদোন্নতিপূর্বক পদায়নের অনুমতি চেয়ে কমিশনে চিঠি পাঠানো হয়েছে। এর মধ্যে পুলিশ হেডকোয়ার্টার্স থেকে শতাধিক এএসআইকে পদোন্নতি দিয়ে পদায়নের জন্য কমিশনকে চিঠি দেয়া হয়েছে। একই সঙ্গে আরো চার’শ বেশি কনস্টেবলকে এএসআই পদে পদোন্নতি দেয়ার অনুমোদন চেয়ে আরেকটি চিঠি কমিশনে পৌঁছেছে।

এছাড়া আরও একটি চিঠিতে আট পুলিশ সদস্যকে বদলির আবেদন করা হয়েছে। চলতি মাসেই স্বাস্থ্য মন্ত্রণালয় থেকেও পদোন্নতি দিয়ে বদলির জন্য অনুমোদন চেয়ে ইসিতে চিঠি দিয়েছিল। ওই চিঠি অনুমোদন করেছে কমিশন সচিবালয়।

ইসির কর্মকর্তারা জানান, প্রতিদিন বদলি ও পদোন্নতিসংক্রান্ত প্রচুর চিঠি কমিশনে আসছে। বেশিরভাগ চিঠির অনুমোদন দেয়া হয়েছে। যেসব কর্মকর্তা নির্বাচনী দায়িত্বে আছেন তাদের রদবদলের ক্ষেত্রে আপত্তি জানিয়েছে কমিশন। পাশাপাশি মাঠ প্রশাসনের কর্মকর্তাদের বিরুদ্ধে পক্ষপাতের অভিযোগ এনে বেশ কয়েকজন প্রতিদ্বন্দ্বী প্রার্থী কমিশনে চিঠি দিয়েছেন। এসব ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করছে কমিশন।

সোমবার হবিগঞ্জ জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা মনিন্দ্র কিশোর মজুমদারকে বদলির প্রক্রিয়া শুরু করেছে কমিশন। ব্রাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা নুরুদ্দীনকে শোকজ করা হচ্ছে। নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মনোজ কানিস্ত বড়ালকে বদলির উদ্যোগ নিয়েছে কমিশন।

ইসি সূত্র আরো জানায়, তফসিল ঘোষণার পর থেকে এ পর্যন্ত দুই হাজারের বেশি কর্মকর্তাকে পদোন্নতি দেয়া হয়েছে। শত শত কর্মকর্তাকে বদলি করা হয়েছে। গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) অনুযায়ী নির্বাচনের তফসিল ঘোষণার পর প্রশাসনে রদবদল ও ছুটির ক্ষেত্রে নির্বাচন কমিশনের অনুমোদন নেয়ার বিধান রয়েছে। এ বিষয়টি জানিয়ে তফসিল ঘোষণার পর প্রশাসনে রদবদল না করার জন্য কমিশন থেকে জনপ্রশাসন মন্ত্রণালয়ে চিঠি দেয়া হয়। এরপর থেকে বিভিন্ন মন্ত্রণালয় ও প্রশাসনে রদবদলের ক্ষেত্রে কমিশনের অনুমোদন চাওয়া হয়েছে। সবচেয়ে বেশি রদবদল হচ্ছে জেলা পর্যায়ে ও পুলিশ প্রশাসনে।

নির্বাচন কমিশন সচিব ড. মোহাম্মদ সাদিক বলেন, কমিশনে বদলির জন্য আসা কর্মকর্তাদের বিরুদ্ধে কোনো অভিযোগ আছে কি না যাচাই-বাছাই করে অনুমোদন দেয়া হচ্ছে। তবে যেসব কর্মকর্তা নির্বাচনী কাজে সম্পৃক্ত, সেসব কর্মকর্তা ভোটগ্রহণ শেষ হলে অর্থাৎ ভোটগ্রহণের ১৫ দিন পর বদলির জন্য বলা হয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া