adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভিডিও বার্তা যদি রাজনৈতিক প্রচারণার জনপ্রিয় উপকরণ হয়ে উঠে

image_60589_0২০১৩তে গণমাধ্যম বিশেষ করে টেলিভিশন স্বাদ পেয়েছে আন্ডারগ্রাউন্ড মৌলবাদী শক্তি’র প্রচারণা ঢঙের। ঠিকই প্রচারণা কৌশলটি তেমনটি হলেও, তা প্রয়োগ হয়েছে দেশের অন্যতম প্রধান বিরোধীদল বিএনপি’র মাধ্যমে। যাদের এই প্রথম আড়ালে গিয়ে প্রচারণা করতে দেখা গেল। বিএনপি কিছু সময়ের জন্য প্রচারণার আড়াল নিলেও, বাংলাদেশের টেলিভিশন সাংবাদিকতার জন্য অভিজ্ঞতাটি নতুন। এখানে যারা আত্মগোপন করে রাজনৈতিক কর্মকাণ্ড চালায় এই কৌশল তাদেরকেও নিতে দেখা যায়নি।

তত্ত্বাবধায়ক সরকারের এক দফা দাবিতে যখন ১৮ দলীয় জোটের আন্দোলন কর্মসূচি তুঙ্গে, তখন রাজনৈতিক অঙ্গনে সমঝোতা বা সংলাপের বিষয়টি আলোচনায়। সরকার বিরোধীদলীয় জোট বিশেষ করে বিএনপি’কে আলোচনায় আনতে চাপ সৃষ্টির কৌশল হিসেবে প্রথমসারির নেতাদের গ্রেফতার করতে শুরু করে। হরতাল-অবরোধে সহিংসতার অভিযোগে একের পর এক নেতাকে গ্রেফতার করা হয়। নেতারা গ্রেফতার আতঙ্কে মাঠে নামতে পারছেন না বলে অভিযোগ আসে বিএনপি’র তরফ থেকে। নভেম্বরের শেষদিক পর্যন্ত দফতরের দায়িত্বে থাকা যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী সকাল থেকে রাত নয়াপল্টনের কার্যালয় থেকে একাধিকবার ব্রিফিং করেন। সংবাদ চ্যানেলগুলো প্রায় প্রতিবারই সেই ব্রিফিং প্রচার করে। কখনো কখনো ব্রিফিং থেকে কর্মসূচিও আসে। মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরও বিরোধীদলীয় নেত্রী খালেদা জিয়ার গুলশান কার্যালয় থেকে ব্রিফিং করতে থাকেন।

কিন্তু ১ ডিসেম্বর থেকে দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের আড়ালে চলে যাওয়া। তাকে কেবল সমঝোতার বিভিন্ন বৈঠকে অংশ নিতে দেখা যায়। একই সময়ে নয়াপল্টন অফিস থেকে রুহুল কবীর রিজভী গ্রেফতার হলে, বিএনপি’র সামনের সারির নেতারা আরো আড়ালে চলে যান। কিন্তু কর্মসূচি দেয়া থেকে তারা বিরত থাকেনি। অবরোধ-হরতালের কর্মসূচি এসেছে। সেই কর্মসূচি ঘোষণায় কোনো নেতা সামনে এসে দাঁড়াননি। আড়ালে বা অজ্ঞাত স্থানে থেকে কর্মসূচি দিতে শুরু করেন অন্যতম যুগ্ম মহাসচিব সালাউদ্দিন আহমেদ। তিনি কোথায় বসে গণমাধ্যমের সঙ্গে কথা বলছেন, তা এক, দুইটি টেলিভিশন ছাড়া বাকি গণমাধ্যমগুলোর কাছেও ছিল অজানা।

অজ্ঞাত স্থান থেকে কর্মসূচি ঘোষণার ক্ষেত্রে বিএনপি বেছে নেয় তাদের আস্থায় থাকা টেলিভিশন চ্যানেলগুলোকে। এখানে ‘গুলোকে’ বলাটি ঠিক হবে না। বরং বলা উচিত দুটি চ্যানেলকে। বাংলাভিশন এবং এনটিভি’র ক্যামেরাম্যানকে ডেকে নিয়ে অজ্ঞাত স্থানে বসে সালাউদ্দিন আহমেদ কর্মসূচি ঘোষণা বা দলের অবস্থান জানাতেন। পরে রের্কড করা সেই ভিডিও বার্তাটি অন্যান্য চ্যানেলে সরবরাহ করা হতো বিএনপি’র নয়াপল্টন কার্যালয় থেকে। সালাউদ্দিন আহমেদ দেয়া ছয়টি ভিডিও বার্তা টেলিভিশন চ্যানেলে পাঠানো হয়।  প্রথম ভিডিও বার্তাটি আসে ১ ডিসেম্বর। তারপর দুই, তিন, চার, সাত এবং নয় ডিসেম্বর ভিডিও বার্তা সরবরাহ করে বিএনপি। শেষের দুটি দলীয় ক্যামেরাম্যান দিয়ে ধারণ করা বার্তাই পাঠানো হয়। বেসরকারি চ্যানেলগুলো সেই ভিডিও বার্তা প্রচারও করেছে। যেহেতু প্রতিটি বার্তায় কর্মসূচি সংযুক্ত ছিল তাই প্রচারও হয়েছে গুরুত্ব সহকারে।

প্রশ্ন উঠেছিল নিষিদ্ধ সংগঠনের আদলে বিএনপি’র পাঠানো ভিডিও বার্তা প্রচার করা ঠিক হচ্ছে কিনা? এনিয়ে গণমাধ্যমের ঘরোয়া আলোচনাতেও বিতর্ক তৈরি হয়। কারো মতামত ছিল- এর মধ্য দিয়ে জঙ্গি সংগঠনের আদলের তৎপরতাকে উৎসাহিত করা হচ্ছে। আগামীতে নিষিদ্ধ ঘোষিত সংগঠনগুলোও একই কায়দায় ভিডিও বার্তা পাঠাতে পারে টেলিভিশনে। এবং পাঠিয়ে দিয়ে তারা সেই বার্তা প্রচারের হুমকিও দিতে পারে। যেটা গণমাধ্যমকে দাঁড় করিয়ে দিতে পারে একধরনের সহিংসতার মুখোমুখি। এছাড়া যে রাজনৈতিক দলটি প্রকাশ্যে রাজনীতি করছে, সেই দলটি কেনো অজ্ঞাত স্থান থেকে ভিডিও বার্তা পাঠাবে, উঠে এই প্রশ্নটিও। এবং এই প্রক্রিয়াটি শুদ্ধ রাজনৈতিক চর্চা নয় বলেও মন্তব্য শোনা যায় বিশ্লেষকদের কাছ থেকে।

তবে গণমাধ্যমেরই অপর পক্ষের মতামত ছিল- পুলিশ যখন কোনো রাজনৈতিক দলের অফিসে মধ্যরাতে অভিযান চালিয়ে নেতাদের গ্রেফতার করে, তখন তারা গ্রেফতার এড়াতে এই কৌশলটি গ্রহণ করতেই পারে। গণমাধ্যম নিজে তার সম্পাদকীয় নীতি মেনে সিদ্ধান্ত নেবে সেই ভিডিও বার্তা তারা প্রচার করবে নাকি করবে না। এই দফায় যেহেতু কর্মসূচিনির্ভর বার্তা ছিল তাই এবং পারস্পরিক প্রতিযোগিতার কারণে চ্যানেলগুলো তা প্রচার করতে শুরু করে। কিন্তু একটি দুটি ভিডিও বার্তা প্রচারের পরেই সরকারের দিক থেকে মৃদু আপত্তি আসতে থাকে ভিডিও বার্তা প্রচারের বিষয়ে।  বিশেষ করে মহাজোট সরকার যাদের লাইসেন্স দিয়েছে, তাদের ওপর মৃদু আপত্তি ছিল নির্দেশ তুল্য। কোনো কোনো চ্যানেল সেই প্রভাবে ভিডিও বার্তার সম্পাদিত সংস্করণ প্রচার করেছে।

সালা্উদ্দিন আহমেদ যখন একের পর এক ভিডিও বার্তা দিয়ে পাঠিয়ে যাচ্ছিল অজ্ঞাত স্থাণ থেকে, তখন সরকার প্রস্তুতি নিতে থাকে তথ্য মন্ত্রণালয়ের মাধ্যমে চ্যানেলগুলোকে বাধ্য করা যেন তারা বিএনপি’র ভিডিও বার্তা প্রচার না করে। একই সঙ্গে গোয়েন্দা সংস্থাগুলোও সাংবাদিকদের ওপর চাপ প্রয়োগ করতে থাকে অজ্ঞাত স্থানের সন্ধানে। এই যখন অবস্থা তখন ৯ ডিসেম্বরের পর থেকে সালাউদ্দিন আহমেদও দৃশ্যপটের বাইরে চলে যান। বন্ধ হয় ভিডিও বার্তা প্রেরণ। সামনে আসেন নজরুল ইসলাম খান, এ আর গনিসহ অন্যান্য নেতারা। তাদের মুখ থেকেই কর্মসূচি আসতে শুরু করে।

তবে যে বিষয়টি স্মরণে রাখা দরকার, ২০১৩’র তত্ত্বাবধায়ক সরকারের দাবি’র আন্দোলনে ভিডিও বার্তা’র যে রেওয়াজ চালু হয়েছে, আগামীতে তার ব্যাপক ব্যবহার দেখা যেতে পারে। এবং সেই ব্যবহারটি করতে পারে মূলধারার রাজনৈতিক দলগুলিই। নিষিদ্ধ ঘোষিত রাজনৈতিক দল, জঙ্গি সংগঠনও তা অনুসরণ করতে পারে। এক্ষেত্রে সরকারের দিক থেকে নান বিধি-নিষেধ, চাপ আসাটা স্বাভাবিক। কিন্তু সেই ভিডিও বার্তা প্রচার যোগ্য কিনা, সেটি দেখা ও যাচাইয়ের দায়িত্ব প্রতিটি গণমাধ্যমের নিজস্ব। তাদের এবিষয়ে স্পষ্ট সম্পাদকীয় নীতি থাকা প্রয়োজন। তবে এখানেও ফুটনোট হিসেবে বলা যায়, দায়িত্বশীল সাংবাদিকতা যেখানে অনুপস্থিত থাকবে, সেখানে বা সেই চ্যানেলে ওই সম্পাদকীয় নীতির উপস্থিতিও দেখা যাবে না। ফলে মূলধারার গণমাধ্যমের প্রধান কাজ এখন  দায়িত্বশীল সাংবাদিকতা নিশ্চিত করা। তা নিশ্চিত করা গেলেই ভিডিও বার্তা প্রচার করা বা না করা কোনো গাঢ় বিতর্ক হয়ে উঠতে পারবে না

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া