adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নিরাপত্তা শঙ্কায় দর্শক শূন্য প্রেক্ষাগৃহ

image_68633_0ঢাকা: রাজনৈতিক অস্থিরতায় পুড়ছে দেশ। টেলিভিশনের পর্দায় চোখ পড়লেই শিউরে উঠে গা। চারদিকে কেবল পোড়া মানুষের গন্ধ, সেই সঙ্গে সহায় সম্বল হারানো মানুষের আর্তনাদ। সব কিছু মিলিয়ে অস্থির এক সময় পার করছে ১৬ কোটি মানুষের ছোট্ট এই দেশটি।রাজনৈতিক অস্থিরতার ঢেউ এসে লেগেছে চলচ্চিত্র অঙ্গনেও। এ বিষয়ে গত ২ ডিসেম্বর ‘রাজনৈতিকঅস্থিরতায় থমকে গেছে চলচ্চিত্র শিল্প’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করে বাংলামেইল। প্রতিবেদনটিতে শ্যুটিংয়ের সিডিউল বিপর্যয়, প্রেক্ষাগৃহে দর্শক স্বল্পতা, ছবি মুক্তির প্রক্রিয়া থেকে সরে দাঁড়ানোসহ নির্মাতাদের সিদ্ধান্তহীনতার বিষয়গুলো তুলে ধরা হয়েছিলো।

রাজনৈতিক পট পরিবর্তনকে কেন্দ্র করে গত ২৫ অক্টোবর থেকেই উত্তপ্ত হতে থাকে রাজনীতির মাঠ। যার ফলশ্রুতিতে ঝরে গেছে অনেক প্রাণ, নষ্ট হয়েছে সম্পদ আর ধ্বংস হতে চলেছে দেশের অর্থনীতি। যার দমকা হাওয়া আমাদের রুগ্ন চলচ্চিত্র শিল্পকে আরো পিছিয়ে দিচ্ছে।
রাজনৈতিক অস্থিরতার কারণে বাড়ছে ছবি নির্মাণের খরচ। স্বাভাবিক ভাবেই সেই ছবি মুক্তি দিয়ে অতিরিক্ত আয় করতে চাইবে প্রযোজনা প্রতিষ্ঠানগুলো। তাই রাজনৈতিক অস্থিরতার মাঝেও গত নভেম্বরে বেশ কয়েকটি চলচ্চিত্র মুক্তি পায়। যার মধ্যে তারকা বহুল ও সম্ভাবনাময় চলচ্চিত্র হিসেবে ‘ভালোবাসা জিন্দাবাদ’, ‘ইঞ্চি ইঞ্চি প্রেম’ ও ‘আয়না কাহিনী’র মোটামুটি ব্যবসা সফল হলেও, মন ভরাতে পারেনি নির্মাতাদের।
কারণ সংঘাত আর হানাহানির মাঝে দর্শকরা নিরাপত্তাহীনতায় ভুগছে। পাশাপাশি অর্থনৈতিক ভাবেও ক্ষতিগ্রস্থ হচ্ছে। ফলে প্রেক্ষাগৃহ বিমুখ হয়ে পড়ছে দর্শক। বিনিয়োগ হারাচ্ছে প্রযোজনা প্রতিষ্ঠান।
অন্যদিকে দর্শকহীন হয়ে লোকসান গুনতে হচ্ছে প্রেক্ষাগৃহ কর্তৃপক্ষকে। সদ্য মুক্তি পাওয়া ছবির বুকিং মানি অনেক বেশি তাই পুরনো ছবি চালিয়েই সময় পার করছেন।
এ সর্ম্পকে মধুমিতা সিনেমার টিকিট বিক্রেতা মো: রাইসুল বলেন, ‘অবরোধের কারণে হলে দর্শক আসে খুব কম। যা হয় তা দিয়ে কর্মচারিদের বেতনও ঠিক ভাবে দিতে পারছেন না মালিক। এভাবে চলতে থাকলে মালিক হল বন্ধ করে দিতে বাধ্য হবে।’
রাজধানীর পুরান ঢাকা থেকে কাকরাইলে অবস্থিত রাজমনি সিনেমায় ছবি দেখতে এসেছেন ফারুক।  তিনি বলেন, ‘আমার এলাকার সিনেমা হলে যেই ছবি চলতেছে তা অনেক আগেই দেখেছি। তাই রাজমনিতে সিনেমা দেখতে আসছি। এই হলের ছবিটাও পুরনো। কিন্তু আমি দেখি নাই। তাই কষ্ট করে এদিকে আসা।’
নতুন ছবি না চালানো প্রসঙ্গে রাজমনি সিনেমার টিকিট বিক্রেতা সাইফুল ইসলাম বলেন, ‘নতুন ছবি আনতে বেশি টাকা লাগে। তাছাড়া এই সপ্তাহে মাত্র একটা ছবি মুক্তি পেয়েছে। তাই পুরনো ছবি দিয়ে শো চালাতে হচ্ছে।’
একে তো নতুন ছবির দেখা নেই, তার উপর দর্শক উপস্থিতি দিনকে দিন কমছে। সব কিছু মিলিয়ে প্রেক্ষাগৃহ ব্যবসায় মন্দা চলছে। তাই ঢাকার বাইরের অনেক প্রেক্ষাগৃহ সকালের প্রদশর্নী বন্ধ করে দিতে বাধ্য হচ্ছে।
রাজনৈতিক অস্থিরতার কারণে প্রতিটি প্রেক্ষাগৃহই লোকসান গুনছে। তার উপর যোগ হয়েছে, নিরাপত্তা ঝুঁকি। কারণ অবরোধাকারীদের আক্রোশ থেকে কোনো কিছুই রেহাই পাচ্ছে না। তারা বাড়ি ঘর থেকে শুরু করে পরিবহণ এমন কি ব্যবসা প্রতিষ্ঠানেও তান্ডব চালাচ্ছে। ফলে নিরাপত্তাহীনতায় ভুগছে প্রেক্ষাগৃহে আসা দর্শক থেকে মালিক সবাই।
এ বিষয়ে বিডিআর সিনেমা হলের ( বর্তমানে সীমান্ত হল) ম্যানেজার রায়হান আহমেদ বাংলামেইলকে বলেন, দেশের যে অবস্থা এর মধ্যে সিনেমা হলে কাজ করতে ভয় লাগে। কারণ যে কোনো সময় সিনেমা হলেও নাশকতা হতে পারে। সরকারের উচিত সিনেমা হলগুলোর নিরাপত্তা জোরদার করা।’
সরেজমিনে রাজধানীর বিভিন্ন প্রেক্ষাগৃহ পরিদর্শন করে দেখা গিয়েছে যে, বেশির ভাগ প্রেক্ষাগৃহেই নিজস্ব নিরাপত্তা কর্মী নেই। কিছু ‍কিছু প্রেক্ষাগৃহে নিরাপত্তা কর্মী থাকলেও তাদের কাছে নেই কোনো নিরাপত্তা সরঞ্জাম। এমনকি প্রেক্ষাগৃহে আগত দর্শকদের দেহ পযর্ন্ত তল্লাশি করা হয় না।
তবে রাজধানীর বসুন্ধরা সিটির স্টার সিনেপ্লেক্স, যমুনা ফিউচারা পার্কের ব্লক বাস্টার সিনেমাস এবং বলাকা সিনেওয়াল্ডে পযাপ্ত নিরাপত্তা ব্যবস্থা রয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া